দুষণের মধ্যেই কাল মুখোমুখি বাংলাদেশ-ভারত

এইমাত্র ক্রিকেট খেলাধুলা

স্পোর্টস ডেস্ক : তীব্র বায়ু দূষণে অতীষ্ট জনজীবন এবং জনস্বাস্থ্য জরুরি অবস্থার মধ্যেই আগামীকাল ভারতের রাজধানী দিল্লিতে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শুরু করছে সফরকারী বাংলাদেশ। অরুন জেটলি স্টেডিয়ামে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি।


বিজ্ঞাপন

বায়ু দূষণে পরিস্থিতি প্রতিকূলে-পরিবেশবিদদের এমন দাবি সত্ত্বেও ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) আগেই ঘোষণা দিয়ে রেখেছিলো, ম্যাচটি নির্ধারিত দিনে ও দিল্লিতেই অনুষ্ঠিত হবে। বায়ু দূষণের ফলে স্কুল-নির্মাণ কাজ ও অন্যান্য কার্যকলাপ বন্ধ থাকলেও টি-টোয়েন্টি ম্যাচ আয়োজনের জন্য প্রস্তুত দিল্লি। তবে বায়ু দূষণ নিয়ে দু’দল থেকে কোন অভিযোগ আসেনি এবং ম্যাচের জন্য নিজেদের প্রস্তুতি সেরে নিয়েছে বাংলাদেশ-ভারত।

দিওয়ালির পর ভারতের মাটিতে এটি প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ। তবে এই মূহূর্তে দিল্লি জুড়েই বায়ু দূষণ তীব্র। তবে বায়ু দূষণ নিয়ে বাংলাদেশের পক্ষ থেকেও কোন অভিযোগ নেই। ধারণা করা হচ্ছে, সাকিব আল হাসানকে ছাড়া খেলতে নামার বেদনায় ভুগছে দল।

জুয়ারিদের তথ্য আইসিসির দুর্নীতি দমন কমিশনকে না জানানোয় বিশ্ব ক্রিকেটের নির্বাহী সংস্থা সাকিবকে দু’বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ করেছে। অবশ্য নিজের ভুল স্বীকার করায় এক বছর শাস্তি কমেছে সাকিবের।

ইংল্যান্ডে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ব্যাট হাতে ৬’শতাধিক রান ও বল হাতে ১০’এ বেশি উইকেট নিয়ে এক আসরে সেরা অলরাউন্ডারের রেকর্ড গড়েছেন। সাকিবের নেতৃত্বেই ভারত সফরে যাবার কথা ছিলো বাংলাদেশের। কিন্তু আইসিসি কর্তৃক নিষিদ্ধ হওয়ায়, এবারের সফরের টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দিবেন মাহমুদউল্লাহ রিয়াদ। আর টেস্ট সিরিজে নেতৃত্ব দিবেন মুমিনুল হক।

সাকিবকে ছাড়াও ড্যাশিং ওপেনার তামিম ইকবাল ও অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিনকে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজে পাবে না বাংলাদেশ। সন্তান সম্ভাবা স্ত্রীর পাশে থাকতে ভারত সফর থেকে নিজেই সড়ে দাঁড়ান তামিম। তবে পিঠের ইনজুরির কারণে ভারত সফরে সাইফউদ্দিনের সার্ভিস পাবে না বাংলাদেশ।

সাকিবের অনুপস্থিতিতে দলকে উজ্জীবিত রাখার চেষ্টা করেছেন দলের সিনিয়র খেলোয়াড়রা। মাহমুদউল্লাহ রিয়াদ-মুশফিকুর রহিমরা সতীর্থদের খেলার মধ্যে রাখতে সর্বাত্মক চেষ্টা করছেন। তবে সাকিবের না থাকাটা বড় চিন্তার কারণ হওয়ায় বায়ু দূষণ নিয়ে সমস্যাটি খুব বেশি প্রাধান্য বিস্তার করছে না।

সাকিবের ব্যাপারে বাংলাদেশের ওপেনার লিটন দাস বলেন, ‘আমরা সিরিজ নিয়েই বেশি ভাবছি কারণ ক্রিকেটে যেকোন কিছুই হতে পারে। গেল এশিয়া কাপে ইনজুরির কারণে খেলতে পারেননি সাকিব। তাকে ছাড়াই আমরা খেলেছিলাম, সুতরাং এবারও আমরা প্রস্তুত।

লিটন আরও বলেন, ‘এখানে আসার আগে আমরা ভালো প্রস্তুতি নিয়েছি। দেশে একটি অনুশীলন ক্যাম্প করেছি এবং এখানে প্রস্তুতির জন্য দু’দিন সময় পেয়েছি, মানিয়ে নেয়ার জন্য এটি ভালো সুযোগ। সাকিব আমাদের দলের অন্যতম সেরা খেলোয়াড়, অবশ্যই তাকে আমরা মিস করব।’

যদিও টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতের বিপক্ষে বাংলাদেশের রেকর্ড খুব ভাল নয়। ভারতের মাটিতে এই নিয়ে দ্বিতীয়বারের মত মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ব্যাঙ্গালুরুতে ভারতের বিপক্ষে খেলেছিলো টাইগাররা। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচটি মাত্র ১ রানে হেরেছিলো বাংলাদেশ। সব মিলিয়ে ভারতের বিপক্ষে সংক্ষিপ্ত ভার্সনে আটটি ম্যাচের সব ক’টিতেই পরাজিত হয়েছে বাংলাদেশ। তবে খারাপ রেকর্ড সত্বেও এ ভার্সনে বাংলাদেশ কিছু ম্যাচ জয়ের ভালো সম্ভাবনা তৈরি করে হারের স্বাদ পেয়েছিলো বাংলাদেশ।

এবারও ভালো ফলাফলের প্রত্যাশা করতেই পারে টাইগাররা। কেননা ভারতের বেশ কয়েকজন তারকা খেলোয়াড় দলের বাইরে রয়েছে। নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি বিশ্রামে থাকলেও, পেসার জসপ্রিত বুমরাহ ও অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়া ইনজুরির কারণে দলের বাইরে রয়েছেন।

গেল মাসে ঘরের মাটিতে আফগানিস্তানের সাথে ত্রিদেশীয় সিরিজের ট্রফি ভাগাভাগি করা বাংলাদেশ রোহিত শর্মার নেতৃত্বাধীন তারুণ্য নির্ভর ভারতের বিপক্ষে নিজেদের প্রমাণের চেষ্টা করবে। তবে গত সেপ্টেম্বরে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজ ১-১ সমতায় শেষ করা ভারত চাইবে জয়ের ধারায় ফিরতে।

আইসিসি টি-টোয়েন্টি র‌্যাংকিং পঞ্চমস্থানে রয়েছে ভারত। বাংলাদেশের অবস্থান নবম।

বাংলাদেশ দল:

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), লিটন দাস, তাইজুল ইসলাম, সৌম্য সরকার, আমিনুল ইসলাম, আরাফাত সানি, মোহাম্মদ নাঈম, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, আল-আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আবু হায়দার রনি ও মোহাম্মদ মিঠুন।

ভারত দল:

রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, সানজু স্যামসন, শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডিয়া, ঋসভ পান্থ, ওয়াশিংটন সুন্দর, ক্রুনাল পান্ডিয়া, যুজবেন্দ্রা চাহাল, রাহুল চাহার, দিপক চাহার, খলিল আহমেদ, শিবম দুবে ও শারদুল ঠাকুর।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *