ঢাকাস্থ্য নড়াইল জেলা সমিতির বিগত দিনের সামাজিক কর্মকান্ড

Uncategorized অন্যান্য

নিজস্ব প্রতিবেদক ঃ
সৈয়দ হাসান ইকবাল : ১৯৭৯ সনে নড়াইল জেলা সমিতি প্রতিষ্ঠিত হওয়ার পর হতে সমিতির দীর্ঘ ৪৩ বছর ধীরে ধীরে আজকের অবস্থানে এসেছে। স্মরণ করছি সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম প্রকৌশলী হাতেম আলী খানকে যার অবদান চীর ভাস্কর হয়ে থাকবে। একই সাথে স্মরণ করছি সমিতির সকল দাতা, আজীবন সদস্যদের। ইতোমধ্যে যাঁরা পরলোকগমন করেছেন তাঁদের বিদেহী আত্মার মাগফেরাত করছি। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, ঢাকায় অবস্থিত নড়াইল জেলা সমিতি নড়াইলবাসীর আমানত যা স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে রক্ষা করা আমাদের নৈতিক দায়িত্ব।

আর এই দায়িত্ববোধ হতেই মূলত নড়াইল জেলা সমিতির সামাজিক ও সেবামূলক কর্মকা- চালিয়ে যাওয়ার চেষ্টার সংক্ষিপ্ত চিত্র তুলে ধরা হলো,
১৯৮১ইং সনের ০৮ ডিসেম্বর তারিখে একটি ঈদ পূর্ণমিলনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান এর আয়োজন করা হয়।
১৯৮২ইং সনের ২৪ ফেব্রুয়ারী হতে ৬ মার্চ পর্যন্ত নড়াইল শহরে একটি চক্ষু শিবিরের আয়োজন করে ১৩৫ জন চক্ষু রোগীর চোখের ছানি অপারেশন এবং প্রায় ৮০০-১০০০ জন চক্ষু রোগীকে বিভিন্ন চিকিৎসা সেবা প্রদান করা হয়।
১৯৮২ইং সনের ১৪ মার্চ হতে ২৩ মার্চ পর্যন্ত লোহাগড়া থানা শহরে একটি চক্ষু শিবিরের আয়োজন করা হয়।
১৯৮৩ইং সনের ২২ ফেব্রুয়ারী হতে ০১ মার্চ পর্যন্ত নড়াইল জেলা সমিতির পক্ষ হতে কালিয়ায় একটি চক্ষু শিবিরের আয়োজন হয়। উক্ত চক্ষু শিবিরে ১১৫ জন চক্ষু রোগীকে অপারেশন করানো হয় এবং প্রায় ১০০০ জন চক্ষু রোগীকে বিভিন্ন চিকিৎসা সেবা প্রদান করা হয়।
১৯৮৩ইং সনের ০২ জুলাই তারিখে লোহাগড়া থানাকে উন্নীত করে উপজেলায় রূপান্তরিত করার উদ্বোধনী দিন বাংলাদেশ সরকারের জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রী ও বাংলাদেশ বিমান বাহিনীর প্রধান এয়ার ভাইস মার্শাল সুলতান মাহমুদকে সমিতির পক্ষ হতে লোহাগড়ায় অভ্যর্থনা জানানো হয়।
১৯৮৩ইং সনের অক্টোবর মাসে লোহাগড়া ও কালিয়া উপজেলার নদীভাংগন এলাকায় সমিতির পক্ষ হতে শাড়ী, লুঙ্গী ও নগদ টাকা প্রদানের লক্ষে একটি রিলিফ টিম প্রেরণ করা হয়।
১৯৯৭ইং সনের ১৯ ডিসেম্বর তারিখে সমিতির পক্ষ হতে “আহেলী রেষ্টুরেন্ট” রাজারবাগ ঢাকায় নড়াইলের কৃতি সন্তানদের সংবর্ধনা দেওয়া হয়।
১৯৯৮ইং সনের সেপ্টেম্বর মাসের নড়াইল জেলা ভয়াবহ বন্যার কবলে পড়ে। ২৪ সেপ্টেম্বর ১৯৯৮ সনে নড়াইল জেলা সমিতির পক্ষ হতে নড়াইল, লোহাগড়া, কালিয়া উপজেলার বন্যা পিড়িত মানুষের মাঝে শাড়ী, লুঙ্গী, ঔষধ, শুকনা খাবার ও নগদ টাকাসহ অন্যান্য নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি বিতরণ করা হয়।
২০০৫ইং সনের ১৮ মার্চ তারিখে নড়াইল জেলা সমিতির একটি অভিষেক ও পূর্ণমিলনী অনুষ্ঠান এর আয়োজন করে। উক্ত বছরে ১ম বারের মত ‘চিত্রা’ নামক একটি স্মরণিকা প্রকাশিত হয়।
দীর্ঘ ০৯ বছর পর ২০১৪ ইং সনের ১২ সেপ্টেম্বর নড়াইল জেলা সমিতি কর্তৃক রাজউক অডিটোরিয়াম মতিঝিলে একটি অনন্দঘন ঈদ পূর্ণমিলনী, সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্রকার্যক্রম পরিচালনা করা হয়। উক্ত অনুষ্ঠানে ঢাকা বসবাসকারী নড়াইলের বিশিষ্টজন এবং নড়াইল-১ ও নড়াইল-২ আসনের সম্মানিত সংসদ সদস্য উপস্থিত ছিলেন।
৯ম কার্যনির্বাহী পরিষদ বিগত ২২ ফেব্রুয়ারী ২০১৬ ইং তারিখে নির্বাচিত হয়। ২৭ ফেব্রুয়ারী পুরাতন কমিটি হতে দায়িত্বভার গ্রহণ করে। একই বৎসর ১৫ এপ্রিলে জাতীয় জাদুঘর অডিটোরিয়াম শাহবাগে তৎকালীন তথ্যমন্ত্রী জনাব হাসানুল হক ইনু, এমপি মহোদয়ের উপস্থিতিতে একটি জাকজমক অভিষেক অনুষ্ঠান পালন করা হয়।
বিগত ৩০ জুলাই ২০১৬ইং তারিখে নড়াইল জেলার হাট বাড়ীয়া জমিদার বাড়ীতে একটি পাবলিক বিশ্ববিদ্যালয় গঠনের লক্ষে একটি বিশেষ মতবিনিময় সভার অনুষ্ঠিত হয়। বৃহত্তর যশোর ভবনের এস এম এ আহাদ অডিটোরিয়ামে উক্ত সভায় স্থানীয় সাংসদবৃন্দ, ঢাকায় বসবাসকারী নড়াইলের বিশেষ ব্যক্তিবর্গ এবং হাট বাড়িয়া জামিদার বাড়ী সংগ্রাম কমিটির নেতৃবৃন্দ ও উপস্থিত ছিলেন।
২০১৭ সনের ০৭ এপ্রিল ঢাকা মহানগর নাট্যমঞ্চের কাজী বশির মিলানয়তনে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনষ্ঠিত হয় এবং দীর্ঘ ৯ বছর পর “চিত্রা” নামে ২য় স্মরণীকা প্রকাশিত করা।
নড়াইল জেলা সমিতিকে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সমাজ কল্যান মন্ত্রনালয়ে সমাজ সেবা কার্যালয় ঢাকা হতে ২০১৮ সনে সমিতির নিবন্ধন সনদপত্র প্রদান করা হয় যার নিবন্ধন নং ঢা-০৯৬২৩ তারিখ ০৫ জুন ২০১৮ইং।
২০১৯ ইং সনের ০৩ মে আই.ডি.ই.বি অডিটরিয়ামে নড়াইল জেলার তিনজন সম্মানিত ব্যক্তিকে গুনিজন সম্মাননা প্রদান করা হয়।
উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জনাব স্বপন ভট্টাচার্য, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, স্থানীয় সরকার ও সমবয় মন্ত্রানালয়।
২০২০ সনের এপ্রিল/মে মাসে বৈশ্বিক করোনা ভাইরাস পরিস্থিতিতে নড়াইল জেলার ৩৯টি ইউনিয়ন এর প্রতি ওর্য়াডে দুস্থদের মধ্যে খাদ্য বিতরণ করা হয়।
করোনা কালীন সময়ে উপজেলা/জেলা হাসপাতালগুলিতে প্রয়োজনীয় সময়োপজগি মেডিকেল সামগ্রী সমিতির সদস্যদের মাধ্যমে বিতরণ করা হয়।
করোনা কালীন সময় নড়াইল জেলার কিছু মুমুর্ষ করোনা রোগীদেরকে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তির প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়।
তবে বৈশ্বিক করোনা কালীন সময়ে উল্লেখযোগ্য কোন সামাজিক অনুষ্ঠান করতে সক্ষম হয়নি তবে সমিতির সদস্যদের সাথে ভার্সুয়াল মিটিং এর মাধ্যমে জাতীয় দিবসগুলো পালন করা হয়। সার্বিকভাবে নড়াইল জেলার আর্থিক ও সামাজিক কর্মকা-ে ঢাকাস্থ নড়াইল জেলা সমিতি সরকারের উচ্চ পর্যায়ে যেমন, পলিকল্পনা কমিশন, স্থানীয় সরকার মন্ত্রানালয়, সড়ক ও জনপথ অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ড, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রানালয় এ যোগাযোগ এবং প্রকল্প অনুমোদনে সহায়তা করা হয়ে থাকে।
উল্লেখিত বিষয় সমুহ সম্মানিত নড়াইবাসী’র সদয় অবঅবগতির জন্য উপস্থাপন করা হলো।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *