পিবিআইয়ের অপরাধ পর্যালোচনা ও তদন্তে অভিনব পদ্ধতি প্রয়োগের অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত

Uncategorized অন্যান্য


নিজস্ব প্রতিবেদক : গতকাল রবিবার ২৬ ফেব্রুয়ারী, দিনব্যাপী পিবিআই এর অপরাধ পর্যালোচনা ও তদন্তে অভিনব পদ্ধতি প্রয়োগের অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।

জানা গেছে, পিবিআই প্রধান অতিরিক্ত আইজিপি বনজ কুমার মজুমদার, বিপিএম (বার), পিপিএম এর সভাপতিত্বে সকাল ১০ টায় পিবিআিই হেডকোর্য়ার্টাসের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে পিবিআই এর ডিআইজি (পূর্বাঞ্চল) মোর্শেদুল আনোয়ার খান, ডিআইজি (পশ্চিমাঞ্চল) মিরাজ উদ্দিন আহম্মেদ, বিপিএম, পিপিএম সহ পিবিআই হেডকোর্য়ার্টাসের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং পিবিআই এর সকল ইউনিট ইনচার্জগণ উপস্থিত ছিলেন।

সভার শুরুতেই বিশেষ পুলিশ সুপার মোঃ মোস্তফা কামাল ২০২২ এবং পূর্ববর্তী বছরসহ পিবিআই এর শুরু থেকে ডিসেম্বর-২০২২ এর খাতওয়ারী অপরাধ চিত্রের তুলনামূলক তথ্য উপস্থাপন করেন। তিনি দীর্ঘ দিন যাবৎ মূলতবী মামলা সমূহ দ্রুত নিষ্পত্তির তাগিদ প্রদান করা হয়।

মধ্যাহ্নভোজের পর শুরু হয় উন্মুক্ত আলোচনা। উন্মুক্ত আলোচনায় মামলা নিষ্পত্তির আইনী ও পদ্ধতিগত জটিলতা নিরসন সম্পর্কে আলোকপাত করা হয়। এছাড়াও বিভিন্ন ইউনিটের তদন্তকাজের অভিনব পদ্ধতি ও অভিজ্ঞতা বিনিময় করা হয়। আলোচনায় ছায়া তদন্ত রেজিস্ট্রার রক্ষণাবেক্ষণের প্রতি গুরুত্ব আরোপ করা হয়।

অনুষ্ঠানে পিবিআই এর ডিআইজি (পূর্বাঞ্চল) এবং ডিআইজি (পশ্চিমাঞ্চল) সকল ইউনিট ইনচার্জদের প্রতি দিক-নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন।
এ সময় ডিআইজি (পূর্বাঞ্চল) মোর্শেদুল আনোয়ার খান বলেন,“পিবিআইতে কাজ করতে পেরে আমরা গর্ববোধ করি।”

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে পিবিআই প্রধান সকলের উদ্দেশ্যে দিক-নির্দেশনামূলক বক্তব্য রাখেন। তিনি বলেন, সেবা-প্রার্থীকে আইনের মধ্যে থেকে সব ধরণের সেবা দিতে হবে। তিনি বন্য প্রাণী সংরক্ষণে গুরুত্বারোপ করেছেন।

এ সময় তিনি বন্য প্রাণী হত্যা বা পাচার সংক্রান্ত কোন ঘটনা ঘটলে সকল ইউনিজট ইনচার্জদের তা বিশেষ গুরুত্বের সাথে দেখার নির্দেশনা প্রদান করেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *