!চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি বার্সালোনা বন্দরে পণ্য যাবে মাত্র ২০ দিনে

Uncategorized আন্তর্জাতিক


অর্থনৈতিক বিশ্লেষক : ডিরেক্ট শিপিং লাইন চালুর ক্ষেত্রে নতুন সূচনায় যুক্ত হয়েছ্র জার্মান ডিসকাউন্ট রিটেইলার গ্রুপটির সাবসিডিয়ারি টেইলওয়াইন্ড শিপিং লাইনস বাংলাদেশের জাতীয় পশু বাঘের নামে এই সার্ভিসের নাম রেখেছে Tiger Express service (TEX service)।

আন্তর্জাতিক প্রতিযোগিতায় বাংলাদেশের বড় যেই দুর্বলতা ছিল সেটি হল লিড টাইম বেশি হওয়া। গুরুত্বপূর্ণ রপ্তানি গন্তব্যে ডিরেক্ট শিপিং লাইনের সুযোগ না থাকায় শ্রীলঙ্কার কলম্বো বা সিংগাপুর বন্দরকে কানেক্টিং বন্দর হিসাবে ব্যাবহার করে পণ্য পাঠানো হত।

আবার আমাদের দেশের বন্দরগুলির গভীরতা কম হবার কারনে বড় জাহাজ ভেড়ানোর সুযোগ ছিলনা। বন্দর সক্ষমতা বৃদ্ধি পাওয়ায় এখন আমাদের সামনে সুযোগ এসেছে। ইউরোপের বন্দরগুলিতে ডিরেক্ট শিপিং চালু হওয়ায় ক্ষেত্র বিশেষে ৬০-৬৪ দিনের যাত্রা ১৭-২০ দিনে নামিয়ে আনা সম্ভব হয়েছে।

ইউরোপে আমাদের পোশাকের বড় বাজার জার্মানি। শুধুমাত্র Lidl একাই প্রায় $১ বিলিয়নের বেশি পোশাক কেনে বাংলাদেশ থেকে। খুব শীঘ্রই এটা $১.৫ বিলিয়ন হতে পারে আর কোম্পানির দীর্ঘমেয়াদে আউটসোর্সিং অপশন হিসাবে বাংলাদেশ রয়েছে সেটা তাদের এরকম উদ্যোগ থেকে বোঝা যায়।

বছর খানেক আগের একটা লেখায় বলেছিলাম শিপিং লাইন বাংলাদেশের পরবর্তী সেরা সুযোগের ব্যাবসা হতে পারে। এই খাতে আমাদের বৈদেশিক বাণিজ্যের বিশাল অংশ শিপিং খরচ হিসাবে ব্যয় করতে হয়। হারাতে হয় বৈদেশিক মুদ্রা।

বর্তমানে এদেশের প্রাইভেট খাত বেশ এগিয়ে আসছে শিপিং এ বিনিয়োগের ক্ষেত্রে। ২০২১ এ এদেশে প্রাইভেট সমুদ্রগামী জাহাজের সংখ্যা ৮০ অতিক্রম করে। বাল্ক ক্যারিয়ারের পাশাপাশি কন্টেইনার জাহাজ ও তালিকায় যুক্ত হয়েছে। তালিকায় আছে লক্ষাধিক টন ধারনক্ষমতার ট্যাংকার।

আমাদের এই খাতে বিকাশের সুযোগ রয়েছে। এই খাত কাজে লাগাতে পারলে শুধুমাত্র দক্ষ মেরিনারদের আয়েই বিলিয়নের হিসাবে ডাবল ডিজিটের রেমিট্যান্স আয় সম্ভব। (তথ্য সূত্র : ডিফেন্স রিসার্চ ফোরাম)


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *