রংপুরে “বিশ্ব ভোক্তা-অধিকার দিবস ২০২৩” পালিত

Uncategorized অন্যান্য



নিজস্ব প্রতিবেদক ঃ বুধবার ১৫ মার্চ “বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৩” উপলক্ষে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর, বিভাগীয় কার্যালয়, রংপুরের উদ্যোগে রংপুর টাউন হল প্রাঙ্গনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। “নিরাপদ জ্বালানি, ভোক্তাবান্ধব পৃথিবী” প্রতিপাদ্য বিষয় নিয়ে এবারের ‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৩’ পালিত হচ্ছে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ সাবিরুল ইসলাম, বিভাগীয় কমিশনার, রংপুর বিভাগ,রংপুর।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নুরেআলম মিনা বিপিএম (বার), পিপিএম, রংপুর মেট্রোপলিটন পুলিশ, রংপুর, মোঃ মিজানুর রহমান পিপিএম (বার), অতিরিক্ত ডিআইজি, রংপুর রেঞ্জ ও রংপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার রাজিয়া সুলতানা। অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ড. চিত্রলেখা নাজনীন, জেলা প্রশাসক, রংপুর।

বিশেষ অতিথির বক্তব্যে পুলিশ কমিশনার যার যার অবস্থানে থেকে ভোক্তা অধিকারের জন্য কাজ করার আহ্বান জানান এবং ভোক্তা অধিকার নিয়ে আমাদের বেশি বেশি প্রচার চালাতে বলেন।

দর্শকদের প্রশ্নের উত্তরে পুলিশ কমিশনার বলেন, খুচরা দোকানদার ও মুদি দোকানদারদের শাস্তি প্রদানের বিষয়টি সরকার কর্তৃক নির্ধারিত ব্যবস্থা, যা ভোক্তা অধিকার নির্বাহী ম্যাজিস্ট্রেট মোবাইল কোর্টের মাধ্যমে ইন্সপেকশন করে থাকেন। তিনি বলেন, আমাদের সচেতনতা বৃদ্ধির মাধ্যমে কেবল ভেজালমুক্ত দেশ গড়া সম্ভব।

এছাড়া তিনি আলোচনা সভায় প্রবেশ কালে আজকের প্রতিপাদ্য বিষয় “নিরাপদ জ্বালানি, ভোক্তাবান্ধব পৃথিবী” দেখে হরপ্রসাদ শাস্ত্রীর রম্য ছোটগল্প ‘তৈল’ এর প্রসঙ্গ টেনে বলেন, “আমরা যদি সঠিক কাজও করতে চাই তখনও জ্বালানি সঠিক হতে হবে, ভেজাল দিয়ে আমরা কোন কিছু করতে পারবো না”। ‘নিরাপদ জ্বালানি’ সম্পর্কে বলতে গিয়ে তিনি আবারো হরপ্রসাদ শাস্ত্রির ‘তৈল’ গল্পের কোটেশন “তৈল হলো এমন জিনিস যাতে চাকাও ঘোরে ভাগ্য খোলে” উল্লেখ করেন বলেন, ‘আমি আজকের প্রতিপাদ্য বিষয়টিকে সমর্থন করি।’ এই জ্বালানিকে নির্মল, পরিষ্কার, সঠিক রাখা উচিত।

আলোচনা শেষে তিনি উপস্থিত সবাইকে ধন্যবাদ জানিয়ে এবং স্বাধীনতার এই মাসে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার স্থপতি, জাতির পিতা ও তার পরিবার, স্বাধীনতা যুদ্ধে সকল শহীদ, নির্যাতিত মা-বোন এবং দেশের সার্বভৌমত্ব রক্ষায় যারা জীবন উৎসর্গ করেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বক্তব্য শেষ করেন।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *