চীনে একের পর এক গায়েব হচ্ছেন বিলিয়নিয়ররা।

Uncategorized আন্তর্জাতিক



সামরিক বিশ্লেষক : চীনের ধনকুবের বাও ফ্যান ফেব্রুয়ারি মাস থেকে নিখোঁজ আছেন।তাকে চীনের প্রযুক্তি খাতের একজন টাইটান হিসেবে গণনা করা হত।তার গায়েব হওয়ার পদ্ধতিটা অবশ্য দেশটিতে সুপরিচিত।

যখন তার কোম্পানি ঘোষণা করল যে তারা চীন কর্তৃপক্ষের একটি তদন্তে সহায়তা করছে, তার আগেই তিনি নিখোঁজ হন।

যদিও বাওয়ের অবস্থান নিয়ে চীনা কর্তৃপক্ষ একটি শব্দও উল্লেখ করেনি। দেশটিতে একটি প্রথায় পরিণত হয়েছে, এমন ঘটনায় কর্তৃপক্ষের কোনো বক্তব্য থাকে না।

গত কয়েক বছরে বেশ কয়েকজন ব্যবসায়ী নেতার নিখোঁজ হওয়ার ধারাবাহিকতাতেই এটি ঘটেছে। এর মধ্যে রয়েছেন আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা।দেশটির কমন প্রসপারিটি ফান্ডে ১০ বিলিয়ন ডলার দেয়া ছাড়া তাকে একটানা ৩ মাস দেখা যায়নি।

যদিও তার বিরুদ্ধে অপরাধের কোনো অভিযোগ আনা হয়নি। আলীবাবার জ্যাক মা’র অবস্থান এখনো অপরিষ্কার। যদিও পরবর্তীতে মাঝে মধ্যে তিনি জাপানে, থাইল্যান্ডে বা অস্ট্রেলিয়ায় বলে খবর পাওয়া যায়।

২০২০ সালের মার্চে চীনা প্রেসিডেন্টকে ক্লাউন বলার পর নিখোঁজ হয়েছিলেন রিয়েল এস্টেট টাইকুন রেন ঝিকিয়াং। পরে এক দিনের বিচারে রেনকে দুর্নীতির অভিযোগে ১৮ বছর জেল দেয়া হয়।

২০১৫ সালে নিখোঁজ হন শিল্পগোষ্ঠী ফসুন ইন্টারন্যাশনালের চেয়ারম্যান জু গুয়াংচ্যাঙ।তিনি ব্রিটিশ ফুটবল ক্লাব উলভারহ্যাম্পটনের মালিক ছিলেন।ওই বছরের ডিসেম্বরে তার নিখোঁজের পর তার কোম্পানি বলেছিল যে তারা কর্তৃপক্ষের একটি তদন্তে সহায়তা করছে।

এর দু’বছর পর চীনা-কানাডিয়ান ব্যবসায়ী জিয়াও জিয়ারহুয়াকে হংকংয়ে একটি বিলাসবহুল হোটেল থেকে তুলে নেয়া হয়। তিনিও চীনের অন্যতম ধনী ব্যক্তি ছিলেন। গত বছর দুর্নীতির দায়ে তার জেল হয়েছে।

চীনা কর্তৃপক্ষ এসব ব্যবস্থাকে দেশটির ধনী ব্যক্তিদের নিয়ে কিছু আইনী ব্যবস্থা হিসেবে দেখাতে চেয়েছে যার উদ্দেশ্য দুর্নীতি দূর করা।এটা তাদের বিরুদ্ধে শুরু হয়েছে যারা তাদের সম্পদ ও অন্য কারণে যথেষ্ট ক্ষমতাশালী হয়ে উঠেছিলেন।

এখন এসব কর্পোরেট ব্যবসায়ীদের ক্ষমতাই চীন সরকার যেকোন উপায়ে ফেরত নিতে চাচ্ছে বলে অনেক পর্যবেক্ষক মনে করেন।আর তাই অর্থনীতির বিভিন্ন খাত নিয়ন্ত্রণে নেয়ার জন্য চীনার প্রেসিডেন্ট শি জিনপিং নিজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করেছেন বলে ধারণা করা হচ্ছে। (তথ্য সূত্র : ডিফেন্স রিসার্চ ফোরাম)


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *