ইতিহাসের পাতা থেকে নেওয়া ২৫ মার্চের ভয়াল সেই রাতের কথা

Uncategorized অন্যান্য



!! ২৫ মার্চ ইয়াহিয়া খান টিক্কা খান কে আদেশ দেন ঢাকায় অপারেশন সার্চলাইট পরিচালনা করে বাঙালিদের ও বিশেষ করে স্বাধীনতাকামীদের নিশ্চিহ্ন করে দিতে !!



বিশেষ প্রতিবেদন ঃ ২৫ মার্চ ইয়াহিয়া খান টিক্কা খান কে আদেশ দেন ঢাকায় অপারেশন সার্চলাইট পরিচালনা করে বাঙালিদের ও বিশেষ করে স্বাধীনতাকামীদের নিশ্চিহ্ন করে দিতে।
আর সেই অপারেশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কোড নেম ছিল “বিগ বার্ড”। তাদের কাছে নির্দেশ ছিল বিগ বার্ড কে না পেলে সারা ঢাকা শহর জ্বালিয়ে দিতে, শেখ মুজিবকে খুঁজে পেতে যদি লাখ লাখ মানুষকেও হত্যা করতে হয়, তা যেন পাকিস্তানিরা করে।

এই ঘটনার আঁচ পেয়েই বঙ্গবন্ধু তাঁর সহকর্মীদের নিরাপদ আশ্রয়ে পাঠিয়ে দেন রাত ৯ টার আগেই। আর তিনি প্রস্তুতি নিতে থাকেন স্বাধীনতা ঘোষণা করার। প্রথম বুলেট ছোড়া হলেই বঙ্গবন্ধু স্বাধীনতা ঘোষণা করবেন এই কথা পাকিস্তানীরাও ভেবেছিল, আর ভেবেছিল স্বাধীনতা ঘোষণা করেই শেখ মুজিব আত্মগোপন করবেন। কিন্তু বঙ্গবন্ধু তা করেননি।

তিনি তাঁর বার্তা রেকর্ড করেন, একই সাথে টেলিগ্রাম প্রেরণ করতে শুরু করেন সব বড় জেলায়। এরপর অপেক্ষা করতে থাকেন কখন পাকিস্তানিরা অপারেশন শুরু করবে। তিনি জানতেন, যদি পাকিস্তানিরা ৩২ নাম্বারে এসে বঙ্গবন্ধুকে না পায় তাহলে তারা অনেক মানুষকে হত্যা করবে, নিরীহ মানুষের জীবন যাবে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *