রাজউকের অনুমোদন বিহীন ভবনের বেজমেন্ট, দোকান গুদাম গড়ে তোলা, লক্ষিপুর রামগঞ্জে ওএমএসের চাল নিয়ে চালবাজি ও মাদারীপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে দুদকের অভিযান

Uncategorized আইন ও আদালত


!! দুদক এনফোর্সমেন্ট ইউনিট হতে ৬টি অভিযোগের বিষয়ের মধ্যে ২টি দপ্তরে অভিযান পরিচালনা করা সহ ৪ টি দপ্তরে পত্র প্রেরণ করেছে !!



নিজস্ব প্রতিবেদক ঃ রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর আওতাধীন বিভিন্ন এলাকায় নির্মিত ভবনের বেজমেন্টে অনুমোদনহীন দোকান ও গুদামঘর গড়ে তোলার অভিযোগে দুর্নীতি দমন কমিশন, প্রধান কার্যালয় হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে টিম রাজউক এর পরিচালক (প্রশাসন) এর সাথে কথা বলে জানতে পারেন এর সার্বিক কাজ উন্নয়ন নিয়ন্ত্রণ শাখার তত্ত্বাবধানে আছে। পরবর্তীতে টিম উন্নয়ন নিয়ন্ত্রণ শাখার সহকারী অথরাইজড অফিসার এর সাথে কথা বলে ও রেকর্ডপত্র পর্যালোচনা করে জানতে পারে, অনুমোদনহীন গুদাম ও দোকানের তালিকা প্রস্তুতপূর্বক ব্যবস্থা গ্রহনে সার্ভে চলমান আছে।অভিযানকালে সার্ভে সম্পর্কিত বিভিন্ন রেকর্ডপত্র সংগ্রহ করা হয়।


রামগঞ্জ লক্ষ্মীপুরের ওএমএস ডিলারের বিরুদ্ধে ওএমএস এর চাল বেশী দামে কালোবাজারে বিক্রয় করার অভিযোগের প্রেক্ষিতে দুদক জেলা কার্যালয়, চাঁদপুর হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়।অভিযান পরিচালনা কালে দুদক টিম উপজেলা খাদ্য নিয়ন্ত্রকের কাছ থেকে অভিযোগের বিষয়ে বক্তব্য গ্রহণ করে। টিম জানতে পারে উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক পূর্বে এ অভিযোগের তদন্ত করা হয়েছে। দুদক টিম উপজেলা নির্বাহী অফিসারের সাথে সাক্ষাৎ করে এবং তদন্ত সংক্রান্ত নথিসমূহ সংগ্রহ করে। দুদক টিম অভিযুক্ত ব্যক্তির সাথে যোগাযোগ করে অভিযোগ সংক্রান্ত বিষয়ে তথ্যাদি, বক্তব্য গ্রহণ করে এবং ও এম এস এর চাল বিক্রির স্থান পরিদর্শন করে।যাবতীয় ডকুমেন্টেস যাচাইপূর্বক বিক্রয়কেন্দ্র পরিদর্শন করে অভিযোগের প্রাথমিক সত্যতা নেই মর্মে দুদক টিমের কাছে প্রতিয়মান হয়।


মাদারীপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের কর্মকর্তা কর্মচারীদের বিরুদ্ধে নতুন পাসপোর্ট প্রদান, পাসপোর্ট নবায়ন সেবা প্রদানে দালালদের মাধ্যমে ঘুষ লেনদেনের অভিযোগের ভিত্তিতে দুর্নীতি দমন কমিশন, জেলা কার্যালয়, মাদারীপুর থেকে একটি অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনাকালে নতুন পাসপোর্ট প্রদান এবং পাসপোর্ট নবায়নে সরকার নির্ধারিত ফি এর অতিরিক্ত ফি গ্রহণে সরাসরি দালালদের সম্পৃক্ততা পাওয়া যায়। টিম মাদারীপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালককে দালালদের তালিকা তৈরি পূর্বক প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য যাবতীয় নির্দেশ প্রদান করেন। একই সাথে পাসপোর্ট অফিসের দায়িত্বরত হিসাবরক্ষক এর বিরুদ্ধে দালালদের সাথে যোগসাজশের প্রাথমিক সত্যতা পাওয়ায় তাকে বদলির সুপারিশ করার জন্য নির্দেশ প্রদান করে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *