পদ্মা সেতুতে প্রথম ৩০০ দিনে ৪৪ লাখ ৪০ হাজার ৫৪৬ টি যানবাহন পারাপারে টোল আদায় সাড়ে ৬০০ কোটি

Uncategorized অর্থনীতি জাতীয় বিশেষ প্রতিবেদন

নিজস্ব প্রতিনিধি : পদ্মা সেতুতে প্রথম ৩০০ দিনে যানবাহন পারাপার হয়েছে ৪৪ লাখ ৪০ হাজার ৫৪৬ টি। আর এ সময়ে টোল আদায় হয়েছে প্রায় সাড়ে ৬০০ কোটি টাকা।


বিজ্ঞাপন

গত ২৬ জুন থেকে ২২ এপ্রিল পর্যন্ত হিসেব পর্যালোচনা করে এমন তথ্য পাওয়া যায়। আর ২০ থেকে ২৩ এপ্রিল- ঈদের এই চার দিনে টোল আদায় হয়েছে ১২ কোটি ৯৪ লাখ ৫ হাজার ৬৫০ টাকা। এই সময় ১ লাখ ১৭ হাজার ৭৬৭ টি যান পারাপার হয়।

পদ্মা সেতু কর্তৃপক্ষের অতিরিক্ত পরিচালক মো. আমিরুল হায়দার চৌধুরী বলেন, এবারের ঈদের আগের দিন শুক্রবার ৩৫ হাজার ৫২৪ যান পারাপারে  এ বছরের রেকর্ড পরিমান প্রায় ৪ কোটি টাকার টোল আদায় হয়েছে। আর পদ্মা সেতুর কারণেই এবারের ঈদে বিড়ম্বনাহীন চলাচল করেছে ঘরমুখো মানুষ।

বাঙালির  সক্ষমতার স্মারক পদ্মা সেতু এখন যেন জাদুর কাঠি। দক্ষিণের ২১ জেলার মানুষ নির্বিঘ্নে চলাচল করছে এ সেতু দিয়ে। কর্তৃপক্ষ বলছে, প্রধানমন্ত্রীর নির্দেশ পদ্মা সেতুতে বাইক চলাচলে দুর্ভোগ আর নেই বললেই চলে। তবে বাইকারদের ছয়টি শর্ত মানলে বাইক চলাচল অব্যাহত থাকবে। এতে রাজস্বও বৃদ্ধি পেয়েছে।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ পরিচালক মো. ভিখারুদ্দৌলা চৌধুরী বলেন, বাইক চালুর প্রথম তিন দিনে শুধু বাইক থেকেই আয় ২৯ লাখ টাকারও বেশি। পদ্মা সেতু চালুর পর ঈদুল আযহার আগের দিন গত বছরের ৮ জুলাই ৩১ হজার ৭২৩ যান পারাপারে সবচেয়ে বেশি টোল ৪ কোটি ১৯ লাখ ৩৯  হাাজার ৬৫০ টাকা আদায় হয়। আর সবচেয়ে বেশি ৫১ হাজার ৩১৬ যান পারাপার হয় পদ্মা খুলে দেয়ার প্রথম দিন ২৬ জুন। মোটরসাইকেলসহ প্রথম দিনে টোল আদায় হয়েছিল ২ কোটি ৯ লাখ ৩১ হাজার ৫৫০ টাকা।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *