বাংলাদেশের উপর পাকিস্তানের নির্মম নির্যাতন নিয়ে আবারও সরব হলেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান

Uncategorized আন্তর্জাতিক রাজনীতি

কুটনৈতিক বিশ্লেষক :  বাংলাদেশের উপর পাকিস্তানের নির্মম নির্যাতন নিয়ে আবারো সরব হলেন সাবেক পাকিস্তানি প্রধানমন্ত্রী ইমরান খান।


বিজ্ঞাপন

জাতির উদ্দেশ্যে দেওয়া এক ভাষণে ইমরান খান বলেছেন, ১৯৭০ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জন আওয়ামী লীগের কাছে ক্ষমতা হস্তান্তর করা উচিত ছিল,

পূর্ব পাকিস্তানে।আজ আমাদের বোঝা উচিত যে পূর্ব পাকিস্তানের লোকদের ওপরে যে এত বড় অত্যাচার হয়েছে। ওদের যে পার্টি (আওয়ামী লীগ) নির্বাচনে জিতেছিল যাকে তারা প্রধানমন্ত্রী বানাতে চেয়েছিল, বানানো উচিত ছিল।

তার বিরুদ্ধে মিলিটারি অ্যাকশন নিয়ে নিল! দেশের বিভাজন উস্কে দিল।’১৯৭১ সালের মার্চে আমি ম্যাচ খেলতে গিয়েছিলাম পূর্ব পাকিস্তানে, সেখানকার অনূর্ধ্ব ১৯ দলের বিরুদ্ধে।আমাদের যে জাহাজটি ফিরে এসেছিল (পশ্চিম পাকিস্তানে) সেটি ছিল শেষ জাহাজ।

আমার এখনো মনে আছে তাদের কী পরিমাণ ঘৃণা ছিল পাকিস্তানের প্রতি। এখানে তো আমাদের এসব জানাই ছিল না। “আমি তো ইংল্যান্ডে গিয়েছিলাম পড়তে। সেখানে আমি জানতে পারলাম যে আসলে কী হচ্ছে। আজ আমাদের বোঝা উচিত যে পূর্ব পাকিস্তানের লোকদের ওপরে যে এত বড় অত্যাচার হয়েছে। ৯০ হাজার সৈন্য আমাদের কয়েদী হয়ে গেল, আত্মসমর্পন করল। কী পরিমাণ ক্ষতি হলো আপনারা চিন্তাও করতে পারবেন না।'(তথ্য সুত্র : ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *