সিইসি-সচিবের কর্তৃত্ব নিয়ে চার কমিশনারের অসন্তোষ

এইমাত্র জাতীয় রাজধানী

নিজস্ব প্রতিবেদক : নির্বাচন কমিশনের (ইসি) সিদ্ধান্তের বিষয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও সচিবের কর্তৃত্বে অসন্তোষ প্রকাশ করে আন অফিসিয়াল (ইউও) নোট দিয়েছেন চার কমিশনার।
কমিশন সূত্রে জানা গেছে, সম্প্রতি শূন্য পদে কর্মচারী নিয়োগকে কেন্দ্র করে দুই সপ্তাহ আগে কমিশনে নতুন করে এ পরিস্থিতি তৈরি হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে গত রোববার চার নির্বাচন কমিশনার যৌথভাবে প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার কাছে ইউও নোট দিয়েছেন।
ইউও নোটে বলা হয়েছে, নির্বাচন কমিশন সচিবালয় ও নির্বাচন কমিশনের সব বিষয়ে সংবিধানসহ বিদ্যমান সব আইন ও বিধি অনুযায়ী পরিচালিত হওয়া প্রয়োজন। তা না হলে নির্বাচন কমিশনের সার্বিক নিয়ন্ত্রণ বিঘিœত হবে। একই সঙ্গে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা সম্ভব হবে না।
নোটে আরও বলা হয়েছে, ১২তম-২০তম গ্রেডভুক্ত শূন্য পদে কর্মচারী নিয়োগ সংক্রান্ত অনিয়ম নিয়ে সিইসির সভাপতিত্বে ১৪ নভেম্বর একটি সভা হয়। সভায় এক পর্যায়ে একজন নির্বাচন কমিশনারের প্রশ্নের উত্তরে ইসি সচিব মো. আলমগীর জানান, নিয়োগের বিষয় ও এ সংক্রান্ত ব্যয় নির্বাচন কমিশনের এখতিয়ার বহির্ভূত। বিষয়টি প্রধান নির্বাচন কমিশনারও সমর্থন করেন।
সচিব আরও জানান, বিদ্যমান আইন অনুযায়ী শুধু নির্বাচন সংক্রান্ত বিষয়াদি কমিশনের অনুমোদনের প্রয়োজন আছে। নির্বাচন কমিশন সচিবালয়ের অন্যান্য বিষয়াদি সিইসির অনুমোদন সাপেক্ষে সচিবালয় প্রয়োজনীয় পদক্ষেপ নিয়ে থাকেন।
এ বিষয়ে কমিশনার মো. রফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, কমিশনের গুরুত্বপূর্ণ অনেক সিদ্ধান্ত আমরা জানতে পারি না। সিদ্ধান্তগুলো আমাদের অবহিতও করা হয় না। এটা যাতে করা হয়, সে জন্য আমরা জানিয়েছি।
এ বিষয়ে ইসি সচিব মো. আলমগীর সাংবাদিকদের বলেন, নিয়ম অনুযায়ী সব কিছু হয়েছে। ইউও নোটের বিষয়টি আমি জানি না।
কেএম নূরুল হুদা নেতৃত্বাধীন কমিশনে একাদশ সংসদ নির্বাচনের আগে এমন বিরোধ দেখা দিয়েছিল। সিইসি ও ইসি সচিব ছাড়া অন্য নির্বাচন কমিশনারদের গুরুত্বপূর্ণ বিষয় না জানানোর অভিযোগ তখনো উঠেছিল। আইন-বিধি যথাযথ অনুসরণ করা হচ্ছে না দাবি করে তখনো সিইসিকে চিঠি দিয়েছিলেন চার নির্বাচন কমিশনার। পরে ইসি সচিবালয়ের সব কার্যক্রম পরিচালনায় আইন ও বিধিমালা অনুসরণে চার নির্বাচন কমিশনারকে জানানোর বিষয়ে অফিস আদেশ হলে ‘অসন্তোষ’ সৃষ্টি হয়।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *