চট্টগ্রামে নতুন তিন টার্মিনাল পরিচালনায় ৪ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব তিন বিদেশি প্রতিষ্ঠানের

Uncategorized অর্থনীতি আন্তর্জাতিক চট্টগ্রাম জাতীয় বানিজ্য বিশেষ প্রতিবেদন

 

নিজস্ব প্রতিনিধি  :  চট্টগ্রামে নতুন তিনটি টার্মিনাল পরিচালনায় ৪ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব তিনটি বিদেশি প্রতিষ্ঠানের।


বিজ্ঞাপন

চট্টগ্রামের নতুন তিনটি বন্দর পরিচালনায় আগ্রহী তিনটি বিদেশি প্রতিষ্ঠান। সৌদি আরবের রেড সী, সংযুক্ত আরব আমিরাতে ডিপি ওয়ার্ল্ড এবং সিঙ্গাপুরের প্রতিষ্ঠানের সঙ্গে সরকারের চলতি মেয়াদেই চূড়ান্ত চুক্তির কথা রয়েছে। তবে সেবার মান বাড়ানোর নামে বিদেশি প্রতিষ্ঠানগুলোর অযৌক্তিক চার্জ যুক্ত না করার কথা বলছেন বন্দর ব্যবহারকারীরা।


বিজ্ঞাপন

প্রস্তাবিত বে টার্মিনাল ৩টি ভাগে বিভক্ত হবে। যার একটি অংশ পরিচালনা করবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। আর বাকি দুটি অংশ ভাগাভাগি হবে পোর্ট অব সিঙ্গাপুর অথরিটি এবং ডিপি ওয়ার্ল্ডের মধ্যে। এই দুটি প্রতিষ্ঠানের সঙ্গে চলতি বছরই চুক্তি স্বাক্ষর হচ্ছে বলে জানিয়েছেন বন্দর কর্মকর্তারা।

মিলিয়ন কিংবা বিলিয়ন নয়, বাংলাদেশের আগামীর অর্থনীতি হবে ট্রিলিয়ন ডলারের। আমদানি-রফতানি বাণিজ্যের বিশাল এ চাপ চট্টগ্রাম বন্দরকে সামাল দিতে হবে। কারণ, দেশের ৯৩ শতাংশ আমদানি-রফতানি বাণিজ্য সম্পন্ন হয় এই বন্দর দিয়েই।

ভৌগোলিক অবস্থানের পাশাপাশি অর্থনৈতিক পরিধির কারণে বহির্বিশ্বে চট্টগ্রাম বন্দরের গুরুত্ব বাড়ছে। সিঙ্গাপুর-শ্রীলঙ্কা এবং মালয়েশিয়ার ট্রান্সশিপমেন্ট বন্দর এড়িয়ে চট্টগ্রাম বন্দর থেকে সরাসরি ইউরোপের বিভিন্ন গন্তব্যে যাচ্ছে পণ্যবাহী জাহাজ। এই চাপ সামাল দিতে বন্দরও তৈরি করছে একের পর এক টার্মিনাল ও জেটি। তাই বিদেশিরাও এসব টার্মিনাল পরিচালনায় আগ্রহী হয়ে উঠছে। (তথ্য সূত্র ও ছবি : ডিফেন্স রিসার্চ ফোরাম)


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *