“স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ পুলিশের করণীয়” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

Uncategorized আইন ও আদালত জাতীয় ঢাকা বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন রংপুর রাজধানী

 

নিজস্ব প্রতিনিধি  ঃ  গতকাল রবিবার   ১৩ আগস্ট,  সকাল সাড়ে  ১০ টায়  পুলিশ হেডকোয়ার্টার্সের “Hall of Peace” সম্মেলন কক্ষে “স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশ পুলিশের করণীয়” বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন

অতিরিক্ত আইজিপি (এইচআরএম) ব্যারিস্টার মোঃ হারুন-অর-রশিদ (বিপিএম) এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকাস্থ বিভিন্ন ইউনিটের কর্মকর্তাগণ এবং Zoom App মাধ্যমে সংযুক্ত ছিলেন ঢাকার বাহিরের ৯২টি ইউনিট প্রধানগণ।


বিজ্ঞাপন

এসময় রংপুর মেট্রোপলিটন পুলিশ, রংপুর হতে সংযুক্ত ছিলেন রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ মনিরুজ্জামান বিপিএম-বার, পিপিএম-বার; অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন ও অর্থ)  মোঃ সায়ফুজ্জামান ফারুকী; সহকারী পুলিশ কমিশনার (স্টাফ অফিসার) মোঃ সোহানুর রহমান সোহাগ।

উক্ত কর্মশালায় বক্তাগণ তাদের বক্তব্যে বলেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১২ ডিসেম্বর ২০২২ সালে ডিজিটাল বাংলাদেশ দিবস-২০২২ উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে সর্বপ্রথম ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার কথা বলেন।

অর্থ্যাৎ তিনি ঘোষণা দিলেন আগামী ২০৪১ সালের মধ্যে প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে বাংলাদেশ হবে জ্ঞান-ভিত্তিক অর্থনীতি ও উদ্ভাবনীর বাংলাদেশ।
গত সোমবার অনুষ্ঠিত কেবিনেট সভায় প্রতি বছর “১২ ডিসেম্বর” “স্মার্ট বাংলাদেশ দিবস” উদযাপনের সিদ্ধান্ত গৃহিত হয়।

স্মার্ট বাংলাদেশ গড়ার উদ্দেশ্য সমঅধিকারের ভিত্তিতে দেশের সর্বস্তরের মানুষকে একই সুবিধার আওতায় নিয়ে আসা। উৎপাদন বহুগুণে বৃদ্ধি করা, দ্রুত সেবা প্রদান নিশ্চিত করা, অর্থনৈতিক উন্নয়নে গতিশীলতা আনা এবং সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা। স্মার্ট বাংলাদেশ মানেই একটি ন্যায়সংগত জাতিসম অধিকার, সমান সুযোগ তৈরীর ব্যবস্থা করা যেখানে থাকবে না কোনো প্রান্তিক জনগোষ্ঠী ।

সুতরাং “স্মার্ট বাংলাদেশে স্মার্ট পুলিশিং হবে একটি অনিবার্য বাস্তবতা। উৎপাদন, প্রস্তুতকরণ, বিপণন থেকে শুরু করে সেবা প্রদান সব অর্থনৈতিক কর্মকাণ্ড চলবে কম্পিউটারাইজড পদ্ধতি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে। পরিবর্তিত এ প্রেক্ষাপটে অভ্যন্তরীণ নিরাপত্তা রক্ষা, অপরাধ দমন ও নিয়ন্ত্রণে স্মার্ট পুলিশিং হবে একমাত্র নিয়ামক। এ বাস্তবতাকে সামনে রেখে একটি আধুনিক, দক্ষ, প্রযুক্তিনির্ভর স্মার্ট পুলিশ গঠনে স্মার্ট বাংলাদেশের চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুতি গ্রহণের এখনই সময়।”


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *