মাইল ফলকে দূরত্বের হিসেবে গণ্ডগোল  :  বারোবাড়িয়া ব্যস্ত রাস্তায় বিভ্রান্ত যানবাহন চালকসহ পথচারীরা

Uncategorized আইন ও আদালত জাতীয় ঢাকা বিশেষ প্রতিবেদন সারাদেশ

 

বিশেষ  প্রতিনিধি (মানিকগঞ্জ) :  কিলোমিটারের হিসেব গুলিয়ে মাইল ফলকে ভুল তথ্য। যা দেখে চরম বিভ্রান্ত যানবাহন চালকসহ  পথচারীরা। সম্প্রতি এই রাস্তায় বারোবাড়িয়া যে মাইল ফলক বসানো হয়েছে, তাতে বিস্তর ভুল। বহিরাগত যারা ঢাকা হয়ে এই রাস্তা ধরে আসছেন, তারা এই ফলক দেখে বিভ্রান্তিকর পরিস্থিতিতে পড়েছে বলে অভিযোগ উঠেছে।


বিজ্ঞাপন

মাইল ফলকে লেখা পাটুরিয়া ২৯ কিলোমিটার। কিন্তু দূরত্ব হবে ৩৬ কিলোমিটার। ঢাকা – আরিচা মহাসড়কের বারোবাড়িয়া আকিজ ফুড এন্ড বেভারেজের সামনে গুরুত্বপূর্ণ রাস্তার পাশেই এই ফলকটি বিভ্রান্তিকর। এছাড়াও বিভিন্ন এলাকা থেকে মানিকগঞ্জ হয়ে ঢাকা যাওয়া আসার জন্য এই রাস্তাই ব্যবহার করা হয় সাধারণত। ফোর লেন এর কাজ শুরু হওয়ার কারনে গুরুত্বপূর্ণ ও জনবহুল এই রাস্তার স্বাভাবিকভাবেই যান চলাচল বেড়েছে। একইসঙ্গে বিভ্রান্তিও বেড়েছে।


বিজ্ঞাপন

মানিকগঞ্জের ঢাকা- আরিচা মহাসড়কটিকে বলা হয়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সঙ্গে রাজধানী ঢাকার প্রবেশ দ্বার কিন্ত মহাসড়কের বারোবাড়িয়া মাইল ফলকে ভুল থাকার কারণে বিভ্রান্তিতে পড়ছে অনেকে। সড়ক ও জনপথ বিভাগের দায়িত্বহীনতার কারণে এ ধরনের সমস্যায় পড়ছে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা পরিবহণ চালক ও যাত্রীরা। অথচ প্রতিনিয়ত বিনষ্ট হওয়া রাস্তার সংস্কার কাজও করছেন ওই সড়কের দায়িত্বে থাকা প্রকৌশলীরা। তবুও দেখার কেউ নেই মাইলফলকের এ ত্রুটি।

সোশ্যাল মিডিয়ায় এই ফলক নিয়ে মজাদার কটূক্তিও শুরু হয়ে গিয়েছে, সুলতান মাহমুদ নামের একজন জানান, ডিজেলের দাম না কমলেও দূরত্ব কমিয়ে তেলের চাপ কমানোর চেষ্টা। বলতে গেলে একটা ভালো উদ্যোগ।শেখ লুৎফর রহমান জানান, মানিকগঞ্জ বাসস্ট্যান্ড (পুলিশ লাইন্স) থেকে পাটুরিয়ার দূরত্ব ২৭ কিঃমিঃ, তাহলে বারোবাড়িয়া থেকে তো দূরত্ব বেশি হওয়ার কথা।

আব্দুল হক বলেন, ‘ছোট লেখা না’ এত বড় করে মাইল ফলকে লেখা তার পরে ও ভুল করে। ইমন খান জানান, শুধু বারোবাড়িয়া নয়,  ঢাকা – আরিচা মহাসড়কের বিভিন্ন স্থানে ছোট বড় এ ধরনের ভুল রয়েছে বলে তিনি উল্লেখ করেন।

সাদ্দাম নামের একজন স্থানীয় জানান, গোলড়া বাস স্ট্যান্ডের মাইল ফলকে লেখা আছে পাটুরিয়া ৩৩ কিঃমি আর গোলড়া বাস স্ট্যান্ড থেকে বারোবাড়িয়া ৩ কি: মি: তাহলে মোট ৩৬ কি: মি হওয়ার কথা কিন্ত বারোবাড়িয়া থেকে ২৯ কি:মি কি করে হয় এটা বুঝে আসে না। এই বিভ্রান্তিমূলক ফলক সরিয়ে দেওয়ার দাবি করেছেন তিনি। তারা জানান, সড়ক ও জনপদ বিভাগকে ফলক বসানোর আগে আরও সচেতন হওয়ার দরকার ছিলো। বাইরের যাত্রীদের এই বিভ্রান্তিকর ফলকের জন্য সমস্যা হচ্ছে।বিভ্রান্তি দূর করতে সড়ক ও জনপদ দপ্তরের দৃষ্টি আকর্ষণ করছি।এছাড়া ও কোন অঘটনের কারণে আত্মীয়-স্বজনকে খবর দিতে হলেও দেখা যায় কিলোমিটারের ব্যবধানে সবাই অপেক্ষমান রয়েছে।

সুমন নামের একজন জানান, মাইল ফলক দেখে বারোবাড়িয়া বাস স্ট্যান্ড থেকে মানিকগঞ্জ বা পাটুরিয়াগামী বাসে ভাড়া দিতে গেলে কন্ডাকটর ভাড়া নেয় না। মাইল ফলকে ভুল লেখার কারনে মাঝে মধ্যে সমস্যায় পড়তে হয়।

স্থানীয় জনগণের দাবি, অচিরেই এই মাইলফলকের ত্রুটি বিচ্যুতি দূর করে সঠিক মাইলফলক স্থাপন অথবা ভুল মাইলফলক তুলে নেয়া প্রয়োজন সড়ক ও জনপথ বিভাগের।

এ সম্পর্কে মানিকগঞ্জ সড়ক ও জনপদ (সওজ) বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী মোঃ আব্দুল কাদের জিলানী বলেন, আমি উপ-বিভাগীয় প্রকৌশলী, হয়ে মানিকগঞ্জে নতুন এসেছি। উক্ত বিষয় সম্পকে আমি জানি না আপনার মাধ্যমে জানতে পারলাম। অল্প কয়েক দিনের মধ্যে মাইল ফলক বোর্ডটি সরিয়ে ফেলা হবে।

উল্লেখ্য, ঢাকা আরিচা মহাসড়কের পাটুরিয়া থেকে নবীনগর পর্যন্ত চলছে ফোরলেন নির্মাণকাজ।সরকারের জাতীয় গুরুত্বপূর্ণ অগ্রাধিকারপ্রাপ্ত প্রকল্পগুলোর মধ্যে অন্যতম ঢাকা-আরিচা মহাসড়ককে চার লেনে উন্নীতকরণ প্রকল্প৷ প্রকল্পটি বাস্তবায়িত হলে মানিকগঞ্জের সঙ্গে রাজধানী ঢাকার সড়ক পথে যোগাযোগ সহজ, দ্রুত, যানজটমুক্ত ও উন্নততর হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *