রংপুরে গ্রামভিত্তিক ভিডিপি মৌলিক প্রশিক্ষণের সনদপত্র বিতরণী ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত

Uncategorized আইন ও আদালত গ্রাম বাংলার খবর প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন রংপুর সারাদেশ

নিজস্ব প্রতিবেদক (রংপুর) :   গতকাল  বৃহস্পতিবার ৩ অক্টোবর  বেলা ১৯ তায় রং রংপুর নগরীর খটখটিয়া উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত গ্রামভিত্তিক ভিডিপি মৌলিক প্রশিক্ষণের সনদপত্র বিতরণী ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। রংপুর রেঞ্জজের ৮ টি জেলার ৫৮ টি উপজেলার ৫৮ টি গ্রামে ৩৭১২ জন ভিডিপি সদস্য- সদস্যাদের গ্রামভিত্তিক মৌলিক প্রশিক্ষণ ও রংপুর সিটি করপোরেশনের ১ টি থানায় ৬৪ জন টিডিপি সদস্য- সদস্যাদের নগর গের প্লাটুন প্রশিক্ কষণ সম্পন্ন হয়।


বিজ্ঞাপন

রংপুরের জেলা কমা কমান্‌ড্যান্ট মোঃ রাশেদুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর রংপুর রেজের পরিচালক মোঃ আব্দুস সামাদ। তিনি প্রথমেই ছা ছাত্র জনতার গনঅভযতথানে সকল শহীদ দেরকে দেরকে গভীর চীর শ্রদ্ধাভরে স্মরণ এবং মুক্তিযুদ্ধে সকল শহীদেরকে বিনম্র শ্রদ্ধার সাথে স্মরণ করে বলেন, আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী পৃথিবীর সর্ববৃহৎ জনসম্পৃক্ত সুশৃঙ্খল বাহিনী।


বিজ্ঞাপন

পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠাসহ প্রতিটি গ্রাম থেকে শুরু করে বাংলাদেশের সকল গুরুত্বপূর্ণ ও ঝুঁকিপূর্ণ স্থানে এই বাহিনীর সদস্যরা নিরাপত্তা প্রদান করে আসছে। দক্ষ জনশক্তি তৈরি করার কারিগর বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তিই হবে বৈষম্য মুক্ত উন্নত বাংলাদেশ গড়ার প্রধান হাতিয়ার।

এই প্রশিক্ষণ গ্রহণ করে সুশাসন প্রতিষ্ঠায় সামাজিক সচেতনতা বৃদ্ধি করা ও দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় ও ধর্মীয় অনুষ্ঠানাদি যেমন নির্বাচন, দুর্গাপূজা ইত্যাদি নিরাপত্তা প্রদান এবং বিভিন্ন দুর্যোগকালীন সময় যেমন বন্যা, ঘূর্ণিঝড়, জলোচ্ছ্‌বাস, ভূমিকম্প ইত্যাদি মোকাবেলায় স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করবে।

আসন্ন দূর্গাপূজার সাম্প্রদায়িকতা রক্ষাতে কারো নাশকতামূলক কর্মকান্ড প্রতিহত করা এবং নিরাপত্তায় আনসার ব্যাটালিয়নের স্ট্রাইকিং ফোর্স মোতায়েন এবং প্রতিটি পূজামন্ডপে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সদস্য-সদস্যা নিয়োজিত থাকবে

তিনি আরো বলেন প্রশিক্ষর্থীরা আনসার বাহিনীর আরো কর্মমুখী ও দক্ষতামূলক প্রশিক্ষণ গ্রহণ করে তাদের প্রশিক্ষণ লব্ধ জ্ঞান দ্বারা দেশের উন্নয়নে এবং পেশাগত জীবনে আত্মকর্মসংস্থানের মাধ্যমে বিনির্মাণ করবে স্বপ্নের উন্নত বাংলাদেশ। এসময় উপস্থিত ছিলেন জেলা কমান্ড্যান্ট রংপুর মোঃ

রাশেদুল ইসলাম, উপজেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষক মো: মনিরুজ্জামান এবং বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রমুখ।

অনুষ্ঠান শেষে প্রধান অতিথি সকল প্রশিণারক্ষ্মীদের হাতে সনদ তুলে দেন এবং সেরাদেরকে পুরস্কার প্রদান করে সকলকে দারিদ্র্যমুক্ত, অপরাধমুক্ত, উন্নত স্বপ্নের বাংলাদেশ গড়ার কারিগর হিসেবে দায়িত্ব পালন করার জন্য উদাত্ত আহবান জানান।

রংপুর রেজে ১০ দিনব্যাপি গ্রামভিত্তিক অস্ত্রবিহীন ভিডিপি মৌলিক প্রশিক্ষণ সেপ্টেম্বর উদ্বোধন হওয়া ১০ দিন মেয়াদী ভিডিপি (পুরুষ ও মহিলা) মৌলিক প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠান।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *