নড়াইল বাসির প্রতি জেলা আওয়ামী-লীগের সাধারণ সম্পাদকের আহব্বান

Uncategorized অন্যান্য

মো:রফিকুল ইসলাম,নড়াইলঃ
নড়াইল বাসির প্রতি জেলা আওয়ামী-লীগের সাধারণ সম্পাদকের আহব্বান,হুবহু তুলে ধরা হলো।

সুপ্রিয় নড়াইলবাসী,
আমার সকল মুসলিম ভাই-বোনদের জানাই আমার আন্তরিক সালাম ও সনাতন ধর্মের ভাই-বোনদের জানাই প্রানান্তর ভালোবাসা।
আজ বুকের ভিতরে বাজতে থাকা কিছু কথা আপনাদের উদ্দেশ্যে বলতে চাই। আপনারা জানেন শত বসরের সাম্প্রদায়িক সম্পৃতি ও সংস্কৃতির এক অপূর্ব চারণভূমি আমাদের নড়াইল। নানান ধর্ম, জাতি, সম্প্রদায়, পেশার মানুষের নিবিড় ঘনিষ্ঠতা ও সহমর্মিতা সহযোগীতায় এই নড়াইলের মাটির শত কৃতি সন্তানেরা তাঁদের মেধা, প্রতিভা, পরিশ্রম ও সফলতার মাধ্যমে আমাদেরকে করেছেন গর্বিত ও কৃতজ্ঞ। আমরা নড়াইলের মানুষ হিসাবে যখন মানুষের কাছে নড়াইলের গর্ব বা পরিচিতি হিসাবে সেই সকল কীর্ত্তিমানদের নাম বুক ফুলিয়ে উচ্চারণ করি, তাদের অনেকেই ভিন্নভিন্ন ধর্ম বা সম্প্রদায় থেকেই উঠে এসেছেন। যেমন- বিজয় সরকার, মোসলেম উদ্দিন, উদয় শংকর, রবি শংকর, বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ শেখ, নীহাররঞ্জন দাস, লেঃ মতিয়ার রহমান, মুন্সী অলিয়ার রহমান, খন্দকার আব্দুল হাফিজ, গাজী আব্দুল করিম, নওশের আলী, এখলাস উদ্দিন বিশ্বাস, এস এম সুলতান, মাশরাফি বিন মোর্ত্তজা প্রমুখ।
আমরা নিজেদের জন্মভূমির পরিচয় দিতে গিয়ে স্বমহিমায় আলোকিত এমন অনেক কিংবদন্তীদের নাম যখন প্রকাশ করি, তখন কিন্তু আমরা তাদের জাত বা ধর্ম নিয়ে এতটুকু ইতস্ততাও বোধ করি না। কারন, মানুষের পরিচয় ও ব্যক্তিত্বের প্রকাশ পায় তার কর্মে, ধর্মে নয়। আমরা নড়াইলবাসী একে অপরের ভাই, স্বজন, শুভানুধ্যায়ী – এটাই আমাদের যুগ যুগের পরিচয় যা আমাদের প্রপিতামহ থেকে পিতাগণও অত্যন্ত আন্তরিকতা ও সংযমের সাথে পালন করে গেছেন। হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খৃষ্টান আমরা সকলেই মহান সৃষ্টিকর্তারই দেওয়া সকল নিয়ামত সমান ভাগিদার হিসাবেই ভোগ করি, যেখানে মহান সৃষ্টিকর্তা স্বয়ং অত্যন্ত দয়ালু, উদার ও পরম অহিংস।
আমাদের মহানবী, মহান আল্লাহ তায়ালার সবচাইতে প্রিয় ব্যক্তিত্ব হযরত মুহাম্মদ (সাঃ) হাজার বছর ধরে তাঁর উদারতা, ত্যাগ, মহত্ব ও অনুকরনীয় আচরণের মাধ্যমেই সমস্ত পৃথীবির সকল মানুষ তথা সকল সম্প্রদায়ের মানুষের কাছে অত্যন্ত সন্মানিত একজন ব্যক্তিত্ব হিসাবে নিজেকে সুপ্রতিষ্ঠিত করেছেন। তিঁনি শুধুমাত্রই মহান আল্লাহ তায়ালার প্রিয় বন্ধু, প্রিয় বান্দা বা সর্বশ্রেষ্ঠ নবী হিসাবেই নন, তিঁনি তাঁর নিজ ব্যক্তিত্ব ও মহিমার মাধ্যমেই বিশ্ব মানবকুলের জন্য অনুকরনীয় এক মহামানবের মর্যাদায় অসীন হয়েছেন।
পৃথীবির কোনো ঐশ্বরিক ধর্মেই তাঁর বিরুদ্ধে বা তাঁর প্রতি কোনোপ্রকার কটুক্তি-সমালোচনা-অমর্যাদা উপস্থাপন করেন নি। এবং একইভাবে নিশ্চিত শান্তি ও সাম্যের ধর্ম ইসলামও অন্য কোনো ধর্ম বা তাদের উপাস্য বা উপাসনালয়ের প্রতি অসন্মানজনক একটি শব্দও ব্যবহার করেননি। উপরন্তু, পবিত্র ধর্ম ইসলামে ভিন্নধর্মীদের প্রতি সর্বচ্চো সহমর্মিতা, সৌজন্যতা, সম্পৃতি, সহযোগীতা প্রদর্শনের শত শত নিদর্শন সুস্পষ্ট।
প্রিয় ভাই ও বোনেরা, আমি মনে প্রানে একজন খোদাভিরু ও আমার সৃষ্টিকর্তার প্রতি শতভাগ বিশ্বাসি একজন মানুষ। যদিওবা ধর্ম সম্পর্কে পুরো জ্ঞান বা বিদ্যা আমার নাই তথাপি আমি আমার ধর্মের সৌজন্যতা, সামাজিকতা ও সুশীলতা সম্পর্কে যথাসম্ভব সচেস্ট, শ্রদ্ধাশীল ও আন্তরিক। সে হিসাবেই আমি মহান আল্লাহ তাঁয়ালার ইবাদত সহ আমার প্রিয় নবীজি হযরত মুহাম্মদ (সাঃ) এর আদর্শ ও নির্দেশকে মনে প্রানে ধারণের আন্তরিক প্রচেষ্টা করি, তাই তাঁর নির্দেশনা ও অনুকরণে এবং সামাজিক ও রাজনৈতিক দ্বায়িত্ববোধের সূত্রে সকল ধর্মের মানুষের প্রতি সদা আন্তরিক ও শ্রদ্ধাশীল। আমার রাজনৈতিক জীবনে আমি কখনো আমাদের সম্পৃতি ও সৌহার্দের চরণভূম নড়াইলে কোনো সাম্প্রদায়িক উগ্রতা দেখিনি বা মৌলবাদীত্বের এমন বিবৎস বিভিষিকা জ্বলতে দেখিনি। বিচ্ছিন্নভাবে কারো দ্বারা কোথাও কোন অনভিপ্রেত পরিস্থিতির উদ্ভব হলে তাৎক্ষনিকভাবে আমি আমার সহযোদ্ধা ও শুভাকাঙ্খীদের নিয়ে তার সুস্ঠ সমাধান ও প্রতিকার করেছি। অথচ, সাম্প্রদায়িক সময়ে আমরা দেখছি অত্যন্ত সুপরিকল্পিত ও সুচতূরভাবে কোনো মহল দেশের রাজনৈতিক পরিস্খিতিকে উস্কে দিতে, সরকার তথা প্রশাসন তথা দলীয় ভাবমূর্তিকে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনে প্রশ্নবিদ্ধ ও হেয়প্রতিপন্ন করার প্রয়াসে নানান ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে, যে ষড়যন্ত্রে আমরা বিশেষত আমাদের নতুন প্রজন্ম না বুঝেই পা দিয়ে আমাদের নিজেদের সন্মান, সৌহার্দ, সম্পৃতি তথা নিরাপত্তাকে বিঘ্নিত করে বিশৃঙ্খলা ও অরাজগতার মাঝে টেনে আনছে!
সমসাময়িক কালে সামাজিক যোগাযোগ মাধ্যমে সুস্থ্য-অসুস্থ্য, সচেতন-অসচেতন সকল মানসিকতার মানুষ সরাসরি নিজেদের অভিমত উপস্থাপন করে থাকে, যা প্রকৃত অর্থেই সম্পূর্ণভাবে নজরদারী বা নিয়ন্ত্রনে রাখা অত্যন্ত দূরহ ও সময় সাপেক্ষ। কোন নামে কে কোন আইডি চালাচ্ছ, কে কি লিখছে বা কে কার সাথে যোগাযোগ করছে তা বাক স্বাধীনতা, ব্যক্তিস্বাধীনতা বা গণতন্ত্রিক বিচরণ সংরক্ষনের কারণে নজরদারী বা নিয়ন্ত্রনে যথেষ্ঠ শ্লথ! এই দূর্বলতারই সুযোগ নিয়ে একটি মহল তাদের রাজনৈতিক স্বার্থ হাসিলের জন্য সদা জাগ্রত, সদা উদগ্রীব!
সাম্প্রতিক সময়ে আমাদের নড়াইল জেলার দুটি ভিন্ন স্থানে ঘটে যাওয়া দুটি ঘটনা সহ দেশের বিভিন্ন স্থানে একই সুরে ঘটা ঘটনাগুলো পর্যালোচনা করলে খুব সহজেই বোঝা যায় যে, এই ঘটনাগুলো অত্যন্ত রহস্যজনক ও উদ্দেশ্য প্রনোদিত। কারণ একটি আইডি থেকে হঠাৎ করেই আমাদের সকলের প্রিয় ও সন্মানিত নবীজিকে নিয়ে বাজে বা কুরচীপূর্ণ মন্তব্য করা হয় বা সাম্প্রদায়িক উস্কানিমূলক কোনো পোস্ট দেওয়া হয়। আর ঠিক তার কিছু মূহূর্তের ভিতরেই অত্যন্ত সুপরিকল্পিতভাবে অত্যন্ত বর্বরোচিত ও ন্যাক্কারজনক হামলা বা জান-মাল বিনস্টকারী নাশকতা চালানো হয়, যা কোনোভাবেই পুর্বপরিকল্পনা বা পূর্বপ্রস্তুতি ছাড়া সম্ভব নয়। একজন মুসলিম হিসাবে তো বটেই, একজন সাধারণ মানুষ হিসাবেও আমি বা আমার মত কোনো মানুষের পক্ষেই হযরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে কোনো প্রকার ধৃষ্ঠতা মেনে নেওয়া কোনক্রমেই সম্ভব নয়, তবে তার জন্য আমাদেরকে অতি অবশ্যই আমাদের আইনি ব্যবস্থার স্মরণাপন্ন হওয়া উচিৎ। ধর্ম বা রাস্ট্র কেউই কোনোভাবেই আইনকে অমান্যকরা বা আইন নিজের হাতে তুলে নেওয়ার অনুমতি প্রদান করেনি বা নিরুৎসাহিত করে। তবে কেনো আমরা আইনকে নিজের হাতে তুলে নিবো, কেনো আমরা এক বা নির্ধারিত সংখ্যক কতিপয় অমানুষদের অপরাধে অহেতুক নিরপরাধ মানুষকে কস্ট দিবো, অসন্মান করবো, তাদের সহায় সম্পদ বিনস্ট করবো? আমার শান্তি, সৌহার্দ ও সম্পৃতির ধর্ম ইসলামকে কেনো উগ্রবাদীত্বের দুয়ারে এনে দাঁড় করাবো?
ইসলামের শান্তির পতাকা উড়াতে আমাদের কত শত সহস্র নবী ও রাসুলগনের কত শত সহস্র দিবা-রজনী কি নির্মমতা, নিষ্ঠুরতা, ত্যাগ, কস্ট ও পরিশ্রমের মধ্য দিয়ে পার হয়ে আসতে হয়েছে তা আমাদের স্মরণ রাখা উচিত। আমরা শত্রুর ফাঁদে পড়ো বা ক্রোধের বশবর্তি হয়ে আমাদের প্রিয় নবী-রসুলগণের সেই আত্মত্যাগ সেই পরিশ্রমকে ভূলন্ঠিত করছি নাতো! আমরা আমাদের অজ্ঞতা অসচেতনতায় নির্ভর করে বিশ্ববাসীর কাছে ইসলামকে শুধুমাত্র উগ্রবাদী হিসাবে উপস্থাপন করছি নাতো! প্রিয় ভাই ও বোনেরা, আমি আপনাদের কাছে প্রতিশ্রতিবদ্ধ, সবার আগে আমি একজন মুসলিম। সে হিসাবে নিঃসন্দেহেই আমি আমার জীবন থাকতে কোনক্রমেই আমার আল্লাহ তায়ালা, আমার প্রিয় নবীজি বা আমার ইসলামের মর্যাদার প্রশ্নে আপোষ করিনি করবো না। আমার নবীজিকে নিয়ে যে বা যারা ঐদ্ধত্বতা প্রদর্শন করেছে তাদের সর্বোচ্চ আইনানুগ শাস্তি নিশ্চিত করণে আমি আমার সর্বশক্তি প্রয়োগ করবোই। তবে, মানুষ হিসাবে আমরা যেহেতু কেউই নিখুঁত ন্যায় বিচারক নই বা ভূলত্রুটির উর্দ্ধে নই তাই আমাদেরকে কেবলমাত্র নিজেদের বিচার, অনুধাবন বা সিদ্ধান্তের উপরে আত্মবিশ্বাসী হওয়ার পক্ষে আমি নই। আমাদের সকল ভালোমন্দ, অভিযোগ জানানোর জন্য আইন-প্রশাসন রয়েছে, আমাদেরকে চরম পরিস্থিতিতে অধৈর্য বা বিচোলিত বা ব্যতিব্যস্ত না হয়ে যথাযথ আইনি ব্যবস্থা গ্রহন করতে হবে। আমি কথা দিচ্ছি, আপনাদের সকলের প্রিয় মানুষ হিসাবে, সুদীর্ঘকাল আপনাদের সাথে ও স্বার্থে রাজপথে থাকার সুবাদে, নড়াইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বা আপনাদের দোয়া ও ভোটে নির্বাচিত সদর উপজেলার চেয়ারম্যান হিসাবে আমি সকল সত্য, সভ্য অধিকার আদায়ে আপনাদের পাশে থাকবো, থাকবোই – ইনশাল্লাহ।
আসুন দুষ্টের কুমন্ত্রনায় পড়ে নিজেদের ক্রোধকে লালন করে, বিবেক বিসর্জন না দিয়ে আমরা সামাজিক জীবনে সচেতনতার পরিচয় দিতে শিখি, আমাদের আগামী প্রজন্মের জন্য সম্পৃতি ও সৌহার্দে ঘেরা অহিংস, সুন্দর ও নিরাপদ নড়াইল গড়ে তুলি।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *