চট্টগ্রাম উন্নয়ন কর্পোরেশন, ময়মনসিংহ গফরগাঁও নিগুয়ারী ইউনিয়ন ভূমি অফিস এবং পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার পল্লী বিদ্যুতায়ন বোর্ডে দুদকের অভিযান 

Uncategorized অপরাধ আইন ও আদালত চট্টগ্রাম বরিশাল বিশেষ প্রতিবেদন ময়মনসিংহ

সিডিএর নকশা অনুমোদনের আবেদন ফরমের টাকা আত্মসাতের অভিযোগ 


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিনিধি  :  চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নকশা অনুমোদনের আবেদন ফরমের টাকা ব্যাংকে জমা না দিয়ে ভুয়া জমা স্লিপ তৈরীপূর্বক অর্থ আত্মসাৎ এর অভিযোগের প্রেক্ষিতে দুদক, জেলা কার্যালয় চট্টগ্রাম-১ হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা কালে সিডিএর সচিব এবং চিফ ইঞ্জিনিয়ার এর সাথে অভিযোগের বিষয়ে কথা বলা হয় এবং প্রয়োজনীয় রেকর্ড পত্র চাওয়া হয়।পরবর্তীতে পূবালী ব্যাংকের সিডিএ শাখার ব্যবস্থাপকের সাথে উক্ত জালিয়াতির বিষয়ে কথা বলা হয়।

অভিযান পরিচালনা কালে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া যায়। পরবর্তীতে রেকর্ডপত্র প্রাপ্তি সাপেক্ষে বিশ্লেষণ পূর্ব বিস্তারিত প্রতিবেদন দুর্নীতি দমন  কমিশন বরাবর দাখিল করা হবে।

 

ময়মনসিংহ গফরগাঁও নিগুয়ারী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার বিরুদ্ধে দুর্নীতি’র অভিযোগ 

নিজস্ব প্রতিনিধি  : ময়মনসিংহ গফরগাঁও নিগুয়ারী ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার বিরুদ্ধে ভূমি উন্নয়ন কর আদায়ে দালালের মাধ্যমে ভূমি মালিকের নিকট ঘুষ দাবির অভিযোগের প্রেক্ষিতে জেলা কার্যালয়, ময়মনসিংহ হতে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়।

অভিযান পরিচালনা কালে প্রথমে ছদ্মবেশে গ্রাহক সেজে তথ্য সংগ্রহ করা হয়। এসময় একজন বহিরাগত কে দাপ্তরিক কাজে সম্পৃক্ত থাকার প্রমাণ পায় ও অবৈধভাবে দাপ্তরিক নথিপত্রসহ হাতেনাতে ধরা হয়।

টিমের নিকট ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা কর্তৃক দালাল বা মধ্যস্বত্বভোগী নিয়োগের মাধ্যমে দাপ্তরিক সেবায় দুর্নীতির সাথে সংশ্লিষ্টতার প্রমাণ পায়।

 

পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মিটার রিডারদের বিরুদ্ধে দুর্নীতি’র অভিযোগ 

নিজস্ব প্রতিনিধি  :  পিরোজপুরের স্বরূপকাঠি উপজেলার পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মিটার রিডারদের বিরুদ্ধে ব্যবহৃত ইউনিটের পরিমাণ যাচাই না করে ব্যবহৃত পরিমাণের অতিরিক্ত দেখিয়ে বিদ্যুৎ বিল তৈরি করার অভিযোগ উঠেছে।

এই অভিযোগের  পরিপ্রেক্ষিতে দুদক, জেলা কার্যালয়, পিরোজপুর থেকে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা কালে পল্লী বিদ্যুৎ জোনাল অফিস, স্বরূপকাঠি থেকে অভিযোগ সংক্রান্ত যাবতীয় রেকর্ডপত্র সংগ্রহ করা হয়।

ঘটনাস্থল পরিদর্শনকালে দেখা যায়, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের মিটার রিডারদের প্রতিমাসে মিটার রিডিং এর তথ্য সংগ্রহ করার কথা থাকলেও একবার গিয়ে দুই-তিন মাসের অগ্রিম মিটার রিডিং লিখে বিল করে এবং পরবর্তীতে দুই-তিন মাসে উক্ত বিল সমন্বয় করেন।

এতে গ্রাহকেরা কিছুটা আর্থিক ক্ষতির সম্মুখীন হন। অভিযান পরিচালনা কালে ডিজিএম, পল্লী বিদ্যুৎ জোনাল অফিস, স্বরূপকাঠিকে এনফোর্সমেন্ট টীম মিটার রিডাররা যেন প্রতিমাসে মিটার দেখে বিল করার বিষয়টি নিশ্চিতকরণের নির্দেশনা প্রদান করে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *