অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্সের সাথে “ইন্দো প্যাসিফিক এন্ডেভার ২০২৩’’ এ বাংলাদেশ বিমান বাহিনীর অংশগ্রহণ

Uncategorized জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষ প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক ঃ  বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সামরিক সহযোগিতা মূলক কার্যক্রম জোরদার করার লক্ষ্যে আয়োজিত “ইন্দো-প্যাসিফিক এন্ডেভার ২০২৩’’ এর অংশ হিসেবে গত ২৫ সেপ্টেম্বর বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে রয়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্সের ১টি সি-১৩০জে বিমান অবতরণ করে। উক্ত বিমানে অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স এর সেনা, নৌ এবং বিমান বাহিনীর সদস্যগণ অগমন করেন।


বিজ্ঞাপন

উভয় দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে পারস্পরিক জ্ঞান ও অভিজ্ঞতা বিনিমিয়ের মাধ্যমে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়ন করার লক্ষ্যে গত ২৬ই সেপ্টেম্বর,  আরম্ভ হয় “ইন্দো প্যাসিফিক এন্ডেভার ২০২৩”।

এছাড়া সি-১৩০জে বিমানের উপর জ্ঞান ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য উভয় বাহিনীর উড্ডয়ন ক্রু ও টেকনিশিয়ানদের মধ্যে কয়েকটি সাবজেক্ট মেটার এক্সপার্ট এক্সচেঞ্জ বা প্রশিক্ষণ সম্পর্কিত মতবিনিময় এর আয়োজন করা হয়।

ইন্দো প্যাসিফিক এন্ডেভার-২০২৩ এর কমান্ডার এয়ার কমোডর এ্যান্থনি ম্যাক্ করম্যাক বিমান সদরে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিকল্পনা) এর সাথে সৌজন্য সাক্ষাত করেন এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করেন।

“ইন্দো প্যাসিফিক এন্ডেভার ২০২৩” এ র‌য়্যাল অস্ট্রেলিয়ান এয়ার ফোর্স এবং বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যগণ সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *