এক মাসে ৯৭টি নরমাল ডেলিভারি :  জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দৃষ্টান্ত স্থাপন

Uncategorized ঢাকা বিশেষ প্রতিবেদন সারাদেশ স্বাস্থ্য

শরীয়তপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।


বিজ্ঞাপন

শরীয়তপুর প্রতিনিধি :  মায়েদের নরমাল ডেলিভারি করে দৃষ্টান্ত স্থাপন করেছে শরীয়তপুরের জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক, নার্স ও মিডওয়াইফরা। এ অঞ্চলের গর্ভবতী মায়েরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারিতে আগ্রহী।

চিকিৎসক, নার্স ও মিডওয়াইফ মিলে টিম ওয়ার্কের মাধ্যমে অক্টোবর মাসের ১ তারিখ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ৯৭টি নরমাল ডেলিভারি করিয়েছেন গত মাসে নরমাল ডেলিভারি করিয়েছেন ৮০টি। অত্র হাসপাতালে এসে নরমাল ডেলিভারি করানোর সংখ্যা দিন দিন বাড়ছেই।

জাজিরা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাহমুদুল হোসাইন বলেন, যে কোন কাজের সফলতার জন্য টিমওয়ার্কের বিকল্প নাই।আমার হাসপাতালের সবাই মিলে নিরাপদ প্রসবের জন্য কাজ করি।হাসপাতালের তৃতীয় তলায় আলাদা ডেলিভারি ব্লক করা হয়েছে। মাঠপর্যায় থেকে শুরু করে হাসপাতালের মিডওয়াইফ, নার্স, গাইনি কনসালটেন্ট এবং অন্যান্য সকল চিকিৎসককে প্রতি মাসে মিটিং করে নরমাল ডেলিভারি বৃদ্ধি করার জন্য তাগিদ দেয়া হয়।রোগীদের সর্বোচ্চ সেবা নিশ্চিত করার জন্য সবাইকে নির্দেশনা দেয়া হয়।ফলে রোগীরা হাসপাতালের সেবায় সন্তুষ্টি নিয়ে বাড়ি ফিরে যায়।আমরা আশা করছি দিন দিন নরমাল ডেলিভারি আরও বৃদ্ধি পাবে এবং এর ফলে বাড়িতে ডেলিভারি করতে গিয়ে মাতৃমৃত্যু ও শিশুমৃত্যুর হার অনেকাংশে হ্রাস পাবে।

এছাড়াও ব্রেস্ট ফিডিং কর্নার, ওআরটি কর্নার, অটিজম কর্নার, এএনসি ও পিএনসি এবং কেএমসি কর্নার চালুর মাধ্যমে হাসপাতালটিকে শিশুবান্ধব হিসেবে গড়ে তোলা হয়েছে। বিশেষ করে স্বাস্থ্য কমপ্লেক্সে নরমাল ডেলিভারির মাধ্যমে সন্তান প্রসবের উদ্যোগ সফলতা লাভ করায় করেছে।

তবে শুধু জাজিরাই নয়, দেশের অন্যান্য স্বাস্থ্য কমপ্লেক্সগুলোও তাদের সাধ্যমত এই নরমাল ডেলিভারির দৃষ্টান্ত স্থাপন এবং অপ্রয়োজনীয় সিজারিয়ান অস্ত্রোপচার থেকে বিরত থাকার নিয়মিত প্রচেষ্টা তারা চালিয়ে যাচ্ছে। সাধারণত যে সকল স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান সমূহে মায়েদের জন্য নরমাল ডেলিভারি অর্থাৎ স্বাভাবিক প্রক্রিয়ায় প্রসবের ব্যবস্থা থাকে সেখানে সিজারিয়ান সেকশনেরও ব্যবস্থা রাখা হয়। কারণ চিকিৎসকগন, মা এবং শিশুর স্বাস্থ্য অবস্থা অনুযায়ী প্রাথমিক পর্যায়ে স্বাভাবিক প্রসব প্রক্রিয়ার প্রস্তুতি নিয়ে থাকলেও অনেক সময় শেষ পর্যন্ত মায়ের স্বাস্থ্য অবস্থার দরুন স্বাভাবিক প্রক্রিয়ায় সম্ভব হয় না তখন সিজারিয়ান সেকশনের মাধ্যমে অপারেশনের সিদ্ধান্ত নেওয়া হয়


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *