চাটখিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক মাসেই ৩২১ টি নরমাল  ডেলিভারি 

Uncategorized জাতীয় বিশেষ প্রতিবেদন ময়মনসিংহ সারাদেশ স্বাস্থ্য

নিজস্ব প্রতিনিধি  ঃ    নরমাল ডেলিভারি ও অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান প্রসবের জন্য, চাটখিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেটি, এ অঞ্চলের গর্ভবতী মায়েদের আস্থার স্থান এই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।


বিজ্ঞাপন

চিকিৎসক, নার্স, মিডওয়াইফ সহ সংশ্লিষ্ট সকলে মিলে সিভিল সার্জন নোয়াখালী ডাঃ মাসুম ইফতেখার’র নির্দেশনায় ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ খোন্দকার মোস্তাক আহমেদ ও কনসালট্যান্ট  (গাইনী এন্ড অবস)
ডাঃ তিথী আজিজ এর সার্বিক তত্ত্বাবধানে সম্মিলিত প্রচেষ্টার ফলে গত ০১ অক্টোবর থেকে ৩১ অক্টোবর ২০২৩ পর্যন্ত একমাসে ৩০১টি নরমাল ডেলিভারি এবং ২১টি প্রয়োজনীয় সিজারিয়ান সেকশন করা হয়।

উল্লেখ্য এই উপজেলা হাসপাতালে প্রতি মাসে প্রায় ২০০ থেকে ২৫০ টি ডেলিভারি করানো হয়। উক্ত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স স্বাস্থ্য অধিদপ্তরের এইচএসএস স্কোরিং এ জাতীয় পযায়ে ৬ষ্ঠ স্থানে অবস্থান করছে।

ধারাবাহিক এ অর্জনের জন্য জেলা থেকে উপজেলা এবং মাঠপর্যায় পর্যন্ত টিম ওয়ার্ক, কাউন্সেলিং এর মাধ্যমে প্রাতিষ্ঠানিক ডেলিভারি নিশ্চিত করা এবং মাসিক সমন্বয় সভায় প্রাতিষ্ঠানিক ডেলিভারি বৃদ্ধি করার জন্য প্রতিনিয়ত তাগিদ প্রদান করা হয়।

এছাড়াও উক্ত হাসপাতালে এএনসি কর্ণার, ব্রেস্ট ফিডিং কর্নার, ওআরটি কর্নার, আইএমসিআই কর্ণার এবং কেএমসি কর্নারে নিয়মিত সেবা প্রদান নিশ্চিত করা হচ্ছে।

উল্লেখ্য,   সাধারণত যে সকল স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান সমূহে মায়েদের জন্য নরমাল ডেলিভারি অর্থাৎ স্বাভাবিক প্রক্রিয়ায় প্রসবের ব্যবস্থা থাকে সেখানে সিজারিয়ান সেকশনেরও ব্যবস্থা রাখা হয়। কারণ চিকিৎসকগন, মা এবং শিশুর স্বাস্থ্য অবস্থা অনুযায়ী প্রাথমিক পর্যায়ে স্বাভাবিক প্রসব প্রক্রিয়ার প্রস্তুতি নিয়ে থাকলেও অনেক সময় শেষ পর্যন্ত মায়ের স্বাস্থ্য অবস্থার দরুন স্বাভাবিক প্রক্রিয়ায় সম্ভব হয় না তখন সিজারিয়ান সেকশনের মাধ্যমে অপারেশনের সিদ্ধান্ত নেওয়া হয়


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *