রাজধানীর মিরপুর বিআরটিএ অফিস, আগারগাঁও ঢাকা বিভাগীয় পাসপোর্ট অফিস এবং যশোর সাব-রেজিস্ট্রি অফিসে দুদকের অভিযান 

Uncategorized অনিয়ম-দুর্নীতি খুলনা ঢাকা প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন রাজধানী সারাদেশ

দুদক এনফোর্সমেন্ট টিম পরিচালিত অভিযানের কিছু দৃশ্য।


বিজ্ঞাপন

 

নিজস্ব প্রতিবেদক  :  বিআরটিএ, ঢাকা মেট্রো সার্কেল-১ মিরপুর  অফিসে বিভিন্ন সেবা প্রদানে গ্রাহক হয়রানি ও দালালদের দৌরাত্ম্যের অভিযোগের প্রেক্ষিতে দুদক, প্রধান কার্যালয় থেকে আজ একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রণজিৎ কুমার কর্মকার -এর নেতৃত্বে সহকারী পরিচালক আল-আমিন, মোঃ জাকিউল আলম ও মোঃ মেহেদী মুসা জেবিন -এর সমন্বয়ে গঠিত চার সদস্যের একটি এনফোর্সমেন্ট টিম এ অভিযান পরিচালনা করে। এনফোর্সমেন্ট টিম ছদ্মবেশে গ্রাহক হিসেবে সেবা নিতে গেলে উক্ত দপ্তরে দালালদের আনাগোনা দেখতে পায়। এ সময় একজন দালাল, দুজন দায়িত্বরত আনসার সদস্য ও বিআরটিএতে কর্মরত একজন সিএনএস কর্মীকে হাতেনাতে ধরে দুদক টিম। তাদের ফোনে বিভিন্ন অ্যাপে বিভিন্ন সেবাগ্রহিতাদের সাথে অস্বাভাবিক আর্থিক লেনদেনের প্রমাণ পাওয়া যায়।

এনফোর্সমেন্ট টিম তাদেরকে পরিচালক (ইঞ্জিনিয়ারিং) জনাব মোহাম্মদ শহীদুল্লাহ্’র  কাছে উপস্থিত করলে নির্বাহী ম্যাজিস্ট্রেটের মাধ্যমে উক্ত দালাল ও সিএনএস কর্মীকে দুই মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয় এবং অভিযুক্ত ২ জন আনসার সদস্যের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের জন্য তাদের উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়।

পরবর্তীতে টিম বিআরটিএর চেয়ারম্যানের কাছে অভিযানে প্রাপ্ত তথ্যাবলি তুলে ধরলে তিনি দুদকের এ অভিযানকে স্বাগত জানিয়ে অভিযোগ সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ এবং দপ্তরসমূহকে জনবান্ধব করার আশ্বাস প্রদান করেন। অভিযানকালে সংগৃহীত রেকর্ডপত্র যাচাইপূর্বক এনফোর্সমেন্ট টিম কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে।

দুদকের অপর একটি টিম  ঢাকা  বিভাগীয় পাসপোর্ট অফিস, আগারগাঁওয়ে  গ্রাহক হয়রানি ও দালালদের দৌরাত্ম্যের অভিযোগের প্রেক্ষিতে আজ দুদক, প্রধান কার্যালয়, ঢাকা থেকে একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়৷ দুদক প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ নূর আলম সিদ্দিকীর নেতৃত্বে সহকারী পরিচালক সুভাষ চন্দ্র মজুমদার ও মোঃ শাওন হোসেন অনিক এবং উপসহকারী পরিচালক মোঃ হাবিবুর রহমান -এর সমন্বয়ে গঠিত চার সদস্যের এনফোর্সমেন্ট টিম এ অভিযান পরিচালনা করে। অভিযানকালে টিম প্রত্যক্ষ করে, আগারগাঁও পাসপোর্ট অফিসের পাশে কম্পিউটার দোকানকেন্দ্রিক একটি দালালচক্র গড়ে উঠেছে। অভিযানকালে ০৩ জন দালালকে হাতেনাতে ধরা হয়। পরবর্তীতে পরিচালক, বিভাগীয় পাসপোর্ট অফিস, আগারগাঁওকে দালালদের দৌরাত্ম্যের বিষয়টি অবগত করে গ্রাহক হয়রানি রোধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ করা হয়।

 

একই দিনে  যশোর সদর সাব-রেজিস্ট্রি অফিসের কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ঘুষ গ্রহণ ও দলিল সম্পাদনের ক্ষেত্রে সরকার নির্ধারিত রেজিস্ট্রেশন ফি -এর অতিরিক্ত ফি নেওয়ার মতো গুরুতর এক অভিযোগ উঠেছে।

উক্ত  অভিযোগের প্রেক্ষিতে দুদক, সজেকা, যশোরের একটি এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করা হয়। অভিযান পরিচালনা কালে সাব-রেজিস্ট্রি  অফিসে হেবা দলিল ও কবলা দলিল সম্পাদন সংক্রান্ত নথিপত্র সংগ্রহ করে টিম।

অতিরিক্ত ফি আদায়ের বিষয়ে সেবাগ্রহিতাদের বক্তব্য গ্রহণ করা হয়। গৃহীত বক্তব্য ও নথিপত্র যাচাইপূর্বক টিম দুর্নীতি দমন  কমিশন (দুদক) বরাবর অভিযানের বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে৷


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *