ফরিদপুর সদরে দুটি প্রতিষ্ঠানে নিরাপদ খাদ্যের মোবাইল কোর্ট  : লাখ টাকা জরিমানাসহ মামলা দায়েরের প্রস্তুতি 

Uncategorized অনিয়ম-দুর্নীতি অপরাধ আইন ও আদালত প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন সারাদেশ

ফরিদপুরে নিরাপদ খাদ্যের মোবাইল কোর্টের কিছু দৃশ্য।


বিজ্ঞাপন

 

নিজস্ব প্রতিনিধি (ফরিদপুর) : আজ রবিবার  ২৫ ফেব্রুয়ারি,  বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মু. মুনতাসির হাসান এর নেতৃত্বে ফরিদপুর সদরের “দিব্য ফুড প্রোডাক্টস, এবং  বদরপুরের কানাইপুর এলাকার ” শাহী ফুড প্রোডাক্ট” নামক দুটি প্রতিষ্ঠানে  মোবাইল কোর্ট পরিচালিত হয়।

উক্ত মোবাইল কোর্ট  পরিচালনা কালে “দিব্য ফুড প্রোডাক্টস” প্রতিষ্ঠানটি অবৈধভাবে বিভিন্ন প্রকার খাদ্যপণ্য, বিভিন্ন রাসায়নিক ক্যামিকেল মিশ্রণ করে মেয়াদোত্তীর্ণ পণ্য পুণরায় পক্রিয়াকরণ করে মজুদ ও বিক্রয় করতে দেখা যায়।

এ সকল অপরাধে নিরাপদ খাদ্য আইন ২০১৩ এর ৩৯ ধারা অনুযায়ী প্রতিষ্ঠানটিকে ১,০০,০০০ (এক লাখ) টাকা জরিমানা করা হয় এবং তাৎক্ষণিকভাবে তা আদায় করা হয় এবং বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট এর উপস্থিতিতে মেয়াদোত্তীর্ণ প্রায় ১০০০০ পিস চিপস, বিস্কুট, লিচুর প্যাকেট ধ্বংস করা হয়।

অভিযান পরিচালনা কালে শাহী ফুড প্রোডাক্ট প্রতিষ্ঠানটির ভিতরের পরিবেশ অতন্ত্য নোংরা এবং অপরিচ্ছন্ন অবস্থায় পাওয়া যায়। খাদ্যপণ্যে ডাইং কালার ব্যবহার করতে দেখা যায়। আমদানিকৃত পণ্যে আমদানিকারকের কোন স্টিকার পাওয়া যায়নি। এসকল কারণে উক্ত প্রতিষ্ঠানটির বিরুদ্ধে নিয়মিত মামলা করার জন্য নিরাপদ খাদ্য পরিদর্শককে নির্দেশনা প্রদান করা হয়।

অভিযান পরিচালনা কালে কর্তৃপক্ষকে খাদ্যদ্রব্য সংরক্ষণ, প্রক্রিয়াকরণ, মজুদ ও বিক্রয়ে নিরাপদ খাদ্য আইনের সংশ্লিষ্ট বিধি অনুযায়ী পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা, খাদ্য সংরক্ষন ও ভোক্তাদের স্বাস্হ্য ঝুঁকি এড়াতে নিয়ম মানতে নির্দেশনা দেয়া হয় এবং নিরাপদ খাদ্য নিশ্চিতকরণে করণীয় সম্পর্কে দিকনির্দেশনা সংবলিত পোস্টার প্রদান করা হয়।

অভিযান পরিচালনা কালে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের নিরাপদ খাদ্য অফিসার, মোঃ আজমুল ফুয়াদ রিয়াদ, ফরিদপুর নিরাপদ খাদ্য পরিদর্শক মোঃ বজলুর রশীদ খান ও বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের অন্যান্য সাপোর্ট স্টাফ এবং ফরিদপুর পুলিশের একটি চৌকস টিম উপস্থিত ছিলেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *