বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষ্যে বানিজ্য মন্তনালয়ে সংবাদ সম্মেলন 

Uncategorized আইন ও আদালত জাতীয় ঢাকা প্রশাসনিক সংবাদ বিশেষ প্রতিবেদন রাজধানী

নিজস্ব প্রতিবেদক : আগামীকল শুক্রবার  ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষ্যে গৃহীত বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে আজ বৃহস্পতিবার  ১৪ মার্চ, সকাল ৯ টা ৪৫ মিনিটের সময়  বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ, বাংলাদেশ সচিবালয়, ঢাকায় বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ এর সভাপতিত্বে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।  উক্ত  সংবাদ সম্মেলনে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি।


বিজ্ঞাপন

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব)  এ. এইচ. এম. সফিকুজ্জামান, অধিদপ্তরের পরিচালক (কার্যক্রম ও গবেষণাগার)  ফকির মুহাম্মদ মুনাওয়ার হোসেনসহ প্রধান কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ, বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

সংবাদ সম্মেলনের শুরুতেই অধিদপ্তরের মহাপরিচালক  প্রধান অতিথি বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু এমপি ও সভাপতি বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষসহ সকলকে অধিদপ্তরের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৪ উদযাপন উপলক্ষ্যে অধিদপ্তর কর্তৃক গৃহীত বিভিন্ন কর্মসূচি সম্পর্কে উপস্থিত সকলকে সম্যক ধারনা প্রদান করেন।

তিনি জানান অধিদপ্তরের প্রধান কার্যালয়সহ সকল বিভাগীয় ও জেলা কার্যালয়ে বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৪ উদযাপন উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। তিনি প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দকে আগামী কাল শুক্রবার  ১৫ মার্চ ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষ্যে অনুষ্ঠেয় আলোচনা সভায় অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়ে তাঁর বক্তব্য শেষ করেন।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব  তপন কান্তি ঘোষ তাঁর বক্তব্যের শুরুতেই উপস্থিত সকলকে স্বাগত জানান। তিনি বলেন, জাতির পিতা শেখ মুজিবর রহমান সাধারণ মানুষের কল্যাণ ও সমৃদ্ধির জন্য সারা জীবন আত্মউৎসর্গ করেছেন। তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভোক্তাবান্ধব ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ এবং বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন আইন, ২০১২ প্রণয়ন করেন।

তিনি বলেন, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন ভোক্তাস্বার্থে বাজারে সুষ্ঠু প্রতিযোগিতা সৃষ্টি, পণ্যের সাপ্লাই চেইন স্বাভাবিক রাখাসহ যৌক্তিক মূল্যে মানসম্মত পণ্য নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। তিনি আরও বলেন, ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ সংস্কারের কাজ চলমান রয়েছে।

সংবাদ সম্মেলনে  প্রধান অতিথি বাণিজ্য মন্ত্রণালয়ের  প্রতিমন্ত্রী  আহসানুল ইসলাম টিটু এমপি শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের শহীদ সকল সদস্যদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে তাঁরই সুযোগ্য কন্যা ডিজিটাল বাংলাদেশের রূপকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ‘রোড টু স্মার্ট বাংলাদেশ’ শিরোনামকে সামনে রেখে আজ ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের পথে আমরা। তিনি বলেন, বাজার পরিস্থিতি উন্নয়নের লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

তিনি আরও বলেন, জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর গণমাধ্যমের সহযোগিতায় ভোক্তাস্বার্থে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখার লক্ষ্যে যে কাজ করছে তা সর্বমহলে প্রশংসিত হয়েছে। বর্তমানে অধিদপ্তরের কাজ উপজেলা পর্যায়ে চলে গিয়েছে। ভোক্তাবান্ধব স্মার্ট বাজার ব্যবস্থাপনার অংশ হিসেবে নিত্য পণ্যের অবৈধ মজুদ নিয়ন্ত্রণের লক্ষ্যে SCMS (Supply Chain Monitoring System) শীর্ষক সফটওয়্যার তৈরির পদক্ষেপ গ্রহণ করা হয়েছে যা আগামী কাল উদ্বোধন করা হবে। তিনি জানান, সরকার এক কোটি স্মার্ট ফ্যামিলি কার্ডের মাধ্যমে প্রতি মাসে ভোগ্য পণ্যসমূহ সাশ্রয়ী মূল্যে বিক্রয় করছে যা নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার স্থিতিশীল রাখতে ভূমিকা রাখছে।

তিনি বলেন, কৃষক থেকে প্রতিদিন কৃষি পণ্য বাজারে আসার বিষয়টি নজরে রাখতে কৃষি বিপণন অধিদপ্তরকে বলা হয়েছে। তিনি আরও বলেন, বাজার স্থিতিশীল রাখার লক্ষ্যে পাইকারি আড়ৎদারদের অনুশাসনের মধ্যে নিয়ে আসা হবে। এ ক্ষেত্রে পণ্য ক্রয়-বিক্রয়ে পাকা রশিদ নিশ্চিত করার কথা বলেন। এছাড়াও তিনি ভোক্তা অধিকার বিষয়ে সার্বক্ষনিক যোগাযোগের জন্য অধিদপ্তরের হট লাইন (১৬১২১) এ কল করার অনুরোধ জানান।

সবশেষে  তিনি সকলের অংশগ্রহণে বিশ্ব ভোক্তা অধিকার দিবস-২০২৪ সফল হবে মর্মে আশাবাদ ব্যক্ত করে এবং উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে প্রেস ব্রিফিং অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *