পৌরসেবা নিতে হলে নিজেকে তামাকমুক্ত করতে হবে,তা না হলে সকল সেবা বন্ধ : নড়াইলে বিশ্ব তামাক মুক্ত দিবস পালনকালে মেয়র আঞ্জুমানারা

Uncategorized আইন ও আদালত খুলনা গ্রাম বাংলার খবর জাতীয় বিশেষ প্রতিবেদন সারাদেশ

মো:রফিকুল ইসলাম,(নড়াইল) :  ‘তামাক কোম্পানির হস্তক্ষেপ প্রতিহত করি,শিশুদের সুরক্ষা নিশ্চিত করি,এ প্রতিপাদ্যকে সামনে রেখে নড়াইলে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়েছে।


বিজ্ঞাপন

আজ শুক্রবার (৩১ মে) সকাল ১০টায় নড়াইল পৌরসভার উদ্যোগে পৌর ভবনের সামনে থেকে তামাক বিরোধী বিভিন্ন শ্লোগানে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।


বিজ্ঞাপন

নড়াইল পৌরসভার মেয়র আঞ্জুমান আরার নেতৃত্বে বর্ণাঢ্য র‌্যালীটিতে উপস্থিত ছিলেন,পৌরসভার কাউন্সিলর মোহাম্মদ রেজাউল বিশ্বাস,পৌরসভার নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ওয়াহাবুল আলম,পৌর সানফ্লায়ার স্কুলের প্রধান শিক্ষক ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সহ-সভাপতি সালেহা পারভিন,দৈনিক ওশানের সম্পাদক ও নড়াইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী,স্বাবলম্বী সংগঠনের নির্বাহী পরিচালক ও বাংলাদেশ তামাক বিরোধী জোটের সদস্য কাজী হাফিজুর রহমান,সাংবাদিক মুন্সি আসাদুর রহমান,সুজয় বকসী,হাফিজুল করিম নিলু, নড়াইলকণ্ঠের প্রতিনিধি সোহাগ রায়,নড়াইল পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ,পৌর সানফ্লায়ার স্কুলের শিক্ষক বৃন্দসহ এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

র‌্যালী শেষে পৌর মেয়র আঞ্জুমানারা সকলের উদ্দেশ্যে ঘোষণা দেন,আজ থেকে নড়াইল পৌরসভার অফিসসহ পৌর ক্যাম্পাস ধুমপান মুক্ত ঘোষণা করা হলো এবং প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত সময়ের মধ্যে সমগ্র নড়াইল পৌর এলাকা তামাকমুক্ত করা হবে।

এ সময় মেয়র আরও জানান,নড়াইল পৌরসভার সেবা নিতে আসতে হলে নিজেকে তামাকমুক্ত করে আসতে হবে। তা না হলে কোন সেবা দেওয়া হবে না। উল্লেখ্য,বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য ২০২৩ অনুযায়ী,তামাক ব্যবহারের ফলে বিশ্বে প্রতি বছর ৮ মিলিয়নেরও বেশি মানুষ মারা যায়। তামাক এবং ধূমপান,হার্ট অ্যাটাক, স্ট্রোক ও ফুসফুসের ব্যাধিসহ মুখ,গলা,ফুসফুস, অগ্ন্যাশয়, মূত্রাশয়, কিডনি, লিভার এবং পাকস্থলীর মতো একাধিক অঙ্গকে প্রভাবিত করে এবং ২০টিরও বেশি বিভিন্ন ধরনের ক্যান্সার রোগ ঘটায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে,তামাকের মধ্যে থাকা নিকোটিন এর অত্যন্ত আসক্তি এবং ফলে তামাকের ব্যবহার কার্ডিওভাসকুলার ও শ্বাসযন্ত্রের রোগসহ অন্যান্য রোগ দুর্বল স্বাস্থ্য ও মৃত্যুর প্রধান ঝুঁকির কারণ। তামাক অধূমপায়ীদের জন্যও মারাত্মক হতে পারে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *