কোনো গাফিলতি-অবহেলা বরদাশত করা হবে না: তাপস

রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : মশার যন্ত্রণা, জলাবদ্ধতা, বর্জ্য সংগ্রহে অপ্রতুলতা এবং এ রকম আরো অনেকগুলো গুরুত্বপূর্ণ ইস্যুর পরিপূর্ণ সমাধান হয়নি। এর মূল কারণ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) সংশ্লিষ্ট ডিপার্টমেন্টগুলোর মধ্যে প্রয়োজনীয় সমন্বয়ের অভাব। আমি সংশ্লিষ্ট ডিপার্টমেন্টগুলোকে নতুন করে কর্ম পরিকল্পনা ঢেলে সাজাতে এবং সে মোতাবেক ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশনা প্রদান করেছি। সে অনুযায়ী আমরা বছরব্যাপী সমন্বিত মশক নিয়ন্ত্রণ কার্যক্রম শুরু করেছি। এই কার্যক্রম বাস্তবায়নে ডিএসসিসি’র যেকোনো পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর কোনো ধরণের অবহেলা এবং গাফিলতি সহ্য করা হবে না বলে হুশিয়ার করে দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।
রোববার খিলগাঁও এর বটতলা ঝিল পরিষ্কার কার্যক্রম উদ্বোধনকালে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ডিএসসিসি’র কর্মকর্তাদেরকে এই হুঁশিয়ারি দেন।
মেয়র বলেন, আমি নগরবাসীকে এসব যন্ত্রণা থেকে মুক্তি দিতে চাই। তাই নতুন কর্মপরিকল্পনা অনুযায়ী আমাদের কার্যক্রমে কোনো ধরণের ত্রুটি-বিচ্যুতি পরিলক্ষিত হলে আমি ডিএসসিসি’র সম্মানিত নাগরিকদের অনুরোধ করব, আপনারা এই ত্রুটি-বিচ্যুতিগুলো আমাকে জানান। আমি আপনাদেরকে এই বলে আশ্বস্ত করতে চাই, সকল ত্রুটি-বিচ্যুতির বিরুদ্ধে আমার কঠিনতম অবস্থান বজায় থাকবে।
বটতলা ঝিলের পরিষ্কার কার্যক্রমের উদ্বোধনের পর তাপস সেখানে মাছ অবমুক্ত করেন।
অনুষ্ঠানে তাপস ফজলে নূর তাপস বলেন, সমন্বিত কার্যক্রমের অংশ হিসেবে আজ আমরা ঢাকা সিটি করপোরেশনের আওতাধীন ১০টি অঞ্চলের ১০টি জলাশয় পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম শুরু করছি। পর্যায়ক্রমে এই কার্যক্রম প্রতিটি ওয়ার্ডে বছরব্যাপী পরিচালনা করা হবে। এর মাধ্যমে আমরা মশার প্রজনন এবং বিস্তার রোধ করতে করব।
মেয়র তাপস এ সময় জানান, নতুন কর্মপরিকল্পনা অনুযায়ী ইতিমধ্যে ডিএসসিস’র প্রতিটি ওয়ার্ডে লার্ভিসাইড এবং ফগিং কার্যক্রম শুরু হয়েছে। ৮ জন মশক শ্রমিক সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত লার্ভিসাইড কার্যক্রম পরিচালনা করছে এবং বিকেল ২.৩০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ১০ জন শ্রমিক ফগিং কার্যক্রমে অংশ নিচ্ছে। আমাদের স্থানীয় কাউন্সিলরগণ এই কার্যক্রমে সরাসরি সম্পৃক্ত থেকে পুরো কার্যক্রম তদারকি করছেন।
ডিএসসিসি মেয়র আরো বলেন, আগামী রোববার থেকে আমরা নর্দমা পরিষ্কার কার্যক্রম শুরু করব। এই কার্যক্রম পরবর্তী সময়ে আমরা মাছ চাষ বিশেষত তেলাপিয়া মাছ এবং জলাশয়গুলোতে হাঁস অবমুক্ত করব। যাতে করে সে সকল জলাশয়ে মশার লার্ভা ধ্বংস এবং পানির প্রবাহ নিয়মিত থাকে।
মেয়র রমনা পার্কে হাঁস অবমুক্ত করেন : বটতলা ঝিলের পরিষ্কার কার্যক্রমের উদ্বোধনের পর তিনি সেখানে মাছ অবমুক্ত করেন। পরবর্তীতে তিনি রমনা পার্কে আলাদা আরেকটি অনুষ্ঠানে অংশ নেন এবং সেখানেও তিনি দুর্নীতি এবং অবহেলার বিরুদ্ধে আবারও সতর্কবাণী উচ্চারণ করেন। পরে মেয়র রমনা পার্কে হাঁস অবমুক্ত করেন।
গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, ডিএসসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা শাহ মো. ইমদাদুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগে. জেনারেল (ডা.) মো. শরীফ আহমেদ, সচিব আকরামুজ্জামান এবং স্থানীয় কাউন্সিলরবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, গত ৭ জুন ডিএসসিসি মেয়র ব্যরিস্টার শেখ ফজলে নূর তাপস বছরব্যাপী মশক নিয়ন্ত্রণ কার্যক্রমের উদ্বোধন করেন।


বিজ্ঞাপন