পাঁচ মন্ত্রণালয়ের সচিব পদে পরিবর্তন

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : জনপ্রশাসন মন্ত্রণালয়ের পৃথক আদেশ জারির মধ্যদিয়ে সরকার পাঁচ মন্ত্রণালয়ের সচিব পদে পরিবর্তন এনেছে। এই পাঁচ মন্ত্রণালয়ে নতুন পাঁচ জন কর্মকর্তাকে সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।
এইসব মন্ত্রণালয়গুলো হচ্ছে সংস্কৃতি-বিষয়ক মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, মুক্তিযুদ্ধ-বিষয়ক মন্ত্রণালয়, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং বাংলাদেশ ট্যারিফ কমিশন।
সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবু হেনা মোস্তফা কামালকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব পদে বদলি করা হয়েছে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রতিরক্ষা সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ২৯শে জুন মারা যান। মোস্তফা কামাল তার স্থলাভিষিক্ত হলেন।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল হোসেনকে পদোন্নতি দিয়ে সিনিয়র সচিব করা হয়েছে। পদোন্নতি দিয়ে তাঁকে আগের মন্ত্রণালয়েই বহাল রাখা হয়েছে। রোববার এ সংক্রান্ত একাধিক প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।
২০১৮ সালের ১৯শে সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এক আদেশ জারির মাধ্যমে মো. আকরাম-আল হোসেনকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নতুন সচিব নিয়োগ দেয় সরকার। বিসিএস প্রশাসন ক্যাডারের এই কর্মকর্তা ১৯৮৮ সালে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে চাকরিতে যোগদান করেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক এই শিক্ষার্থী মাগুরা জেলার বাসিন্দা। এর আগে তিনি বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের চেয়ারম্যান ও স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব, যুগ্মসচিবসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দপ্তরে দায়িত্ব পালন করেছেন।
এদিকে খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও পরিধারণ ইউনিটের মহাপরিচালক এম বদরুল আরেফিনকে সচিব পদে পদোন্নতি দিয়ে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব করা হয়েছে। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদকে বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান করা হয়েছে। বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান তপন কান্তি ঘোষকে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব দেয়া হয়েছে। মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আমিনুল ইসলাম খানকে কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব পদে বদলি করা হয়েছে।


বিজ্ঞাপন