বিএসটিআই’র অভিযান

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : বুধবার বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে ঢাকা মহানগরীর কদমতলী এলাকায় অভিযান চালানো হয়। অভিযানে মদিনা ফুড, তুষারধারা, কদমতলী, ঢাকা-কে বিএসটিআই হতে বাধ্যতামূলক সিএম লাইসেন্স গ্রহণ ব্যতিত অবৈধভাবে পণ্যের গায়ে বিএসটিআই’র মান চিহ্ন ব্যবহার করে অন্যের ব্রান্ড নকল করে বিস্কুট তৈরি, বিক্রয় ও বাজারজাত করায় বিএসটিআই আইন-২০১৮ এর ১৫/২৭ ধারা মোতাবেক ১,০০,০০০/- টাকা জরিমানা অনাদায়ে ৩ (তিন) মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।


বিজ্ঞাপন

উক্ত অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার হিসেবে জনাব সাইদুর রহমান, ফিল্ড অফিসার (সিএম) অংশগ্রহণ করেন এবং উক্ত কারখানাটি সীলগালা করেন।

‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী ০৩ টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় ও নারায়ণগঞ্জ এলাকায় এ অভিযান পরিচালিত হয়।

বুধবার স্কোয়াড অভিযানের মাধ্যমে ঢাকা মহানগরীর বায়তুল মোকারম এলাকার মেসার্স ফারিহা জুয়েলার্স এ ব্যবহৃত SAINKO ব্রান্ডের ১২০০ গ্রাম এবং AND ব্রান্ডের ৬০০ গ্রাম ধারণক্ষমতার ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ না থাকায় এবং মহানগরীর শান্তিনগর এলাকার মেসার্স নিউ হক ব্রেড এন্ড কনফেকশনারীর নিউ হক ব্রান্ডের বিস্কুট ও ব্রেড পণ্যের মোড়কে উৎপাদন ও মেয়াদ উত্তীর্ণের তারিখ বাংলা ভাষায় উল্লেখ না থাকায় এবং পণ্যের পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ না থাকায় প্রতিষ্ঠান দুইটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এছাড়াও ০২ মার্চ, ২০২১ খ্রিঃ তারিখে অপর আরেকটি স্কোয়াড অভিযানে নারায়ণগঞ্জ জেলার ঢাকা-মুন্সিগঞ্জ সড়ক এলাকার মেসার্স আশা ফিলিং স্টেশন জ্বালানি তেল পরিমাপে ০১টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে প্রতি ১০লিটারে ২৮০ মিলি লিটার কম প্রদান করায় ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী মামলা দায়ের করা হয়।

তিনটি স্কোয়াড অভিযানে বিএসটিআই’র সহকারী পরিচালক মফিজ উদ্দিন আহমাদ, সহকারী পরিচালক মোহাম্মদ লিয়াকত হোসেন ও ঊর্ধ্বতন পরীক্ষক মোঃ রাকিবুল আলম এর নেতৃত্বে পরিদর্শক মোঃ ইনজামামুল হক, মোঃ রফিক আজাদ ও মোঃ নাজমুস সায়াদত অংশগ্রহণ করেন।