বিপদমুক্ত নয় শিশুরাও

এইমাত্র জাতীয় জীবন-যাপন সারাদেশ স্বাস্থ্য

শনাক্ত ও মৃত্যুর নতুন রেকর্ড

 

এমএ স্বপন : গত ২৪ ঘণ্টায় মারা গেছেন দেশের ইতিহাসে সর্বোচ্চ ৬৬ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ৩৮৪ জনে। আর সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশের ইতিহাসে সর্বোচ্চ ৭ হাজার ২১৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৫১ হাজার ৬৫২ জনে।
করোনাভাইরাস নিয়ে মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এদিন সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৯৬৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৫৮ হাজার ৩৮৩ জন।
এর আগে সোমবার দেশে আরও ৭ হাজার ৭৫ জনের দেহে করোনা শনাক্ত হয়। এ ছাড়া আক্রান্তদের মধ্যে মারা যান আরও ৫২ জন। গত দুদিন ধরে শনাক্ত সাত হাজারেরও বেশি। এ তালিকায় রয়েছে শিশুরাও।
চিকিৎসকরা বলছেন করোনার এই নতুন স্ট্রেইনের সংক্রমণের ক্ষমতা আগের চেয়ে ৭০ শতাংশ বেশি। জটিলতা বেশি ৩০ শতাংশ। কয়েকদিন আগেও শিশুদের আক্রান্তের হার ছিল শূন্যের ঘরে। এখন শিশু-রোগী বাড়ছে।
চিকিৎসকরা বলছেন, গতবছরের সেপ্টেম্বর-অক্টোবরে শিশুদের আক্রান্ত হতে দেখা যায়নি বললেই চলে। এবার মধ্য-মার্চ থেকে আশঙ্কাজনক হারে তাদের সংখ্যা বাড়ছে।
ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত শিশুদের জন্য পৃথক ইউনিট চালু হয় গতবছরের ১০ মে। এখন পর্যন্ত এই ইউনিটে প্রায় দুই হাজারের মতো শিশুর চিকিৎসা হয়েছে। ৪২ বেডের ইউনিটটিতে এখন ভর্তি আছে ১৮ জন।
এর মধ্যে ১৪টি বেড নিয়ে বানানো এইচডিইউ (হাই ডিপেনডেন্সি ইউনিট) ইউনিটও রোগীতে ভর্তি বলে জানিয়েছেন হাসপাতালের শিশু বিভাগের প্রধান অধ্যাপক ডা. সাঈদা আনোয়ার। তিনি বলেন, ‘এখন আসলে খুব খারাপ অবস্থার রোগীরা আসছে। যেটা কয়েকদিন আগেও ছিল না।’
সবচেয়ে কম বয়সী রোগীর বয়স কত ছিল জানতে চাইলে অধ্যাপক সাঈদা আনোয়ার জানান, ‘একমাসের রোগীও পেয়েছি। এমনকি চারদিন বয়সের রোগীও ছিল।’ চারদিনের শিশু কিভাবে আক্রান্ত হলো জানতে চাইলে তিনি বলেন, করোনা পজিটিভ মায়ের কাছ থেকে সে সংক্রমিত হয়েছে।
অধ্যাপক সাঈদা আনোয়ার বলেন, ‘ঢাকা মেডিক্যালে নন-কোভিড এরিয়াতে সবসময়ই অনেক রোগী থাকে। তাদের বেশিরভাগেরই করোনা টেস্ট করানোর পর পজিটিভ এসেছে। তখন তাদের আবার করোনা ইউনিটে নিয়ে আসা হয়। এতেও অনেকের মাঝে ছড়িয়েছে।’
শিশু-রোগীর সংখ্যা বাড়লো কী করে জানতে চাইলে তিনি বলেন, ‘এবার জ্বর, কাশির সঙ্গে ডায়রিয়া হচ্ছে শিশুদের। অনেকেই আসছে এমআইএস-সি (মাল্টিসিস্টেম ইনফ্ল্যামেটরি সিনড্রোম) নিয়ে। মাঝে রোগীর সংখ্যা অনেক কম ছিল। কিন্তু কমিউনিটি ট্রান্সমিশন বেড়ে যাওয়ার কারণে শিশু-রোগীও বেড়েছে।’
শিশুরা সাধারণত সুস্থ হয়ে যাচ্ছে বলেও জানান তিনি। কিন্তু যেসব শিশু আগে থেকে হৃদরোগ, কিডনি জটিলতা বা দীর্ঘমেয়াদী অসুখে আক্রান্ত তাদের জন্য অবস্থা জটিল হয়ে যাচ্ছে। ঢামেকে করোনায় আক্রান্ত হয়ে কোনও শিশু মারা যায়নি বলেও জানান তিনি।
যুক্তরাষ্ট্রের দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) জানিয়েছে, কোভিড-১৯ ও এমআইএস-সি সম্পর্কিত রোগ। এ রোগীর গায়ে ছোপছোপ দাগ হয়, হাত-পা ফুলে যায়।
সংস্থাটি জানিয়েছে, কোভিড-১৯ আক্রান্ত বা আক্রান্ত অবস্থা থেকে সুস্থ হয়ে ওঠা বা আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এসেছিল, এমন শিশু-কিশোরদের মধ্যে এমআইএস-সি বেশি দেখা যাচ্ছে।
গত বছরের ১৫ মে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এমআইএস-সি সম্পর্কে জানায়। ২২ মে জনস হপকিনসের এক নিবন্ধে এটাকে বিরল রোগ বলা হয়েছে।
এদিকে শিশুদের আক্রান্ত হওয়ার হার এখন অনেক বেশি মন্তব্য করেন মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতালের শিশু বিভাগের কনসালটেন্ট ডা. আবু সাঈদ শিমুল। তিনি বলেন, ‘শিশুরা কিন্তু সিভিয়ারিটি নিয়েও আসছে। ডায়রিয়া, বমি, শ্বাসকষ্ট শুরু হচ্ছে অনেকের। কাশি নেই, কিন্তু প্রচ- জ্বরের সঙ্গে ডায়রিয়া-এমন রোগী বেশি পাচ্ছি। এক্সরে করার পর তাদের অনেকের ফুসফুস মারাত্মক ক্ষতিগ্রস্ত পাওয়া গেছে।’
বিশ্বের পরিসংখ্যান বলছে, চার বছরের কম শিশুদের আরটি-পিসিআরে (করোনার নমুনা পরীক্ষা) পজিটিভ কম আসে। বিশেষজ্ঞদের মতে, উপসর্গ থাকার পর আরটি-পিসিআর পরীক্ষায় নেগেটিভ আসলেও যদি শিশুটির পরিবারের কেউ পজিটিভ হয়, তবে ওই শিশুর জন্য আইসোলেশনসহ প্রতিরোধী সব ব্যবস্থা নিতে হবে।
অধ্যাপক আবু সাঈদ বলেন, ‘প্রায় ৯০ ভাগ শিশু আক্রান্ত হচ্ছে বাবা-মায়ের কাছ থেকে। তাই ব্যবস্থা নিতে হবে বাবা-মাকেই। স্বাস্থ্যবিধি মানার পাশাপাশি তারা যেন ঘরে ঢুকেই সন্তানের কাছে চলে না যান।’
শিশুদের পুষ্টিকর খাবার খাওয়ানোর পাশাপাশি রোদেও সময় কাটাতে হবে জানিয়ে তিনি বলেন, শিশুদের মানসিকভাবেও ‘বুস্ট আপ’ তথা চাঙ্গা রাখতে হবে।
বেসরকারি এভারকেয়ার হাসপাতালের শিশু হৃদরোগ বিশেষজ্ঞ ডা. তাহেরা নাজরিন বলেন, ‘হার্ট, কিডনি, ফুসফুস ও যকৃতের মতো একাধিক অঙ্গকে ক্ষতিগ্রস্ত করে এমআইএস-সি। রক্তনালীতে দ্রুত প্রদাহ তৈরি করে। এর বৈশিষ্ট্যগুলো অনেকটা কাওয়াসাকি ডিজিজ ও টক্সিক শক সিনড্রোমের মতো।’
ঢাকা শিশু হাসপাতালে এখন পর্যন্ত ১৭০ জনের মতো করোনা আক্রান্ত শিশু চিকিৎসা নিয়েছে বলে জানান হাসপাতালটির উপ-পরিচালক ডা. প্রবীর কুমার সরকার। তবে এদের বেশিরভাগই অন্য রোগে আক্রান্ত ছিল এবং অস্ত্রোপচারের আগে করোনা পরীক্ষা করাতে গিয়েও অনেক শিশুর পজিটিভ ধরা পড়েছে বলে জানান তিনি।
সর্বোচ্চ মৃত্যু-আক্রান্ত : দেশে মহামারি করোনাভাইরাসে আবারো রেকর্ড সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যুও অনেক বেড়েছে। সর্বশেষ গত ২৪ ঘণ্টায় মারা গেছেন দেশের ইতিহাসে সর্বোচ্চ ৬৬ জন। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ হাজার ৩৮৪ জনে। আর সর্বশেষ ২৪ ঘণ্টায় দেশের ইতিহাসে সর্বোচ্চ ৭ হাজার ২১৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬ লাখ ৫১ হাজার ৬৫২ জনে।
করোনাভাইরাস নিয়ে মঙ্গলবার বিকেলে স্বাস্থ্য অধিদফতরের প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়, এদিন সুস্থ হয়েছেন আরও ২ হাজার ৯৬৯ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৫৮ হাজার ৩৮৩ জন।
এর আগে সোমবার দেশে আরও ৭ হাজার ৭৫ জনের দেহে করোনা শনাক্ত হয়। এ ছাড়া আক্রান্তদের মধ্যে মারা যান আরও ৫২ জন।
এদিকে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, মঙ্গলবার সকাল পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়েছেন ১৩ কোটি ২৪ লাখ ৪ হাজার ৪২৪ জন এবং মৃত্যু হয়েছে ২৮ লাখ ৭৩ হাজার ৫০৩ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ কোটি ৬৬ লাখ ৯১ হাজার ৯০ জন।
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১৪ লাখ ৯০ হাজার ৫৬৩ জন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৯ হাজার ১৯৭ জনের।


বিজ্ঞাপন