সেক্স ড্রাগস’র ভয়াল থাবা

এইমাত্র জাতীয় জীবন-যাপন সারাদেশ স্বাস্থ্য

সারাদেশে অস্বাভাবিকভাবে বেড়েছে

যৌন হয়রানি, ধর্ষণসহ নানা বর্বরতার ঘটনা

 

আজকের দেশ রিপোর্ট : যৌন উত্তেজক ওষুধের ছড়াছড়ি আর অবাধ ব্যবহারের কারণেই দেশে যৌন হয়রানি, ধর্ষণসহ নানা বর্বরতার ঘটনা অস্বাভাবিকভাবে বেড়েছে বলে অভিযোগ উঠেছে।
এসব ওষুধের প্রতিক্রিয়ায় সৃষ্ট যৌন উত্তেজনায় কিছু মানুষ নানা উন্মত্ত কাণ্ড ঘটিয়ে চলেছে। ঔষধ প্রশাসন অধিদফতরের খামখেয়ালিপনায় দেশের বৈধ-অবৈধ শতাধিক প্রতিষ্ঠান প্রায় আড়াইশ ধরনের ‘সেক্স ড্রাগ’ প্রস্তুত করে তা অবাধে বাজারজাত করে চলেছে।
বিশেষজ্ঞরা বলছেন, যৌন উত্তেজক সিরাপ, ট্যাবলেট, ক্যাপসুল কিংবা হালুয়ায় অপিয়াম উদ্ভূত অপিয়েট (এক ধরনের মাদক) এবং সিলডেনাফিল সাইট্রেট নামের রাসায়নিক দ্রব্য রয়েছে। এ ছাড়া রয়েছে উচ্চমাত্রার ক্যাফেইন। সেবনকারীরা সিলডেনাফিল সাইট্রেটে হঠাৎ কয়েক মুহূর্তের জন্য যৌন উত্তেজনা বোধ করলেও এটি স্থায়ীভাবে যৌনক্ষমতা ধ্বংস করে দেয়। সেবনকারীরা নেশাসক্ত হয়ে পড়ে। বনানীর ধর্ষণযজ্ঞসহ দেশের বিভিন্ন স্থানে সংঘটিত যৌন হয়রানিমূলক নানা বর্বরতার পেছনেও ‘যৌন উত্তেজক ওষুধ’ গুরুত্ববহ ভূমিকা রেখেছে। বাড্ডায় মাত্র সাড়ে তিন বছরের শিশুকে পৈশাচিক কায়দায় হত্যার ঘটনার একমাত্র অভিযুক্ত শিপন। মধ্যবাড্ডার এক হারবাল কোম্পানির ‘কস্তুরি’ ক্যাপসুল সেবন করেই উন্মত্ত হওয়ার দাবি করে সে। অভিযোগ রয়েছে, হারবাল প্রতিষ্ঠান চিকিৎসার নামে যৌন উত্তেজক ঔষধ সামগ্রী ও মাদকের ব্যবসা চালিয়ে যাচ্ছে। মূলত যৌন উত্তেজক ট্যাবলেট গুঁড়া করে হালুয়া বানিয়ে হারবাল ওষুধ হিসেবে চালিয়ে দেওয়া হচ্ছে। হারবাল প্রতিষ্ঠানের মালিক ও কথিত চিকিৎসকরা রোগীদের আকৃষ্ট করতে নিজেরাই ওষুধের মন গড়া নাম তৈরি করে থাকেন। কিন্তু এটি রোধে প্রশাসনের কোনো নজরদারি নেই। অভিযানও চলছে না এসব প্রতিষ্ঠানে। ফলে প্রতিষ্ঠানগুলো নির্বিঘ্নে চালিয়ে যাচ্ছে তাদের অবৈধ কর্মকাণ্ড। কিছু প্রতিষ্ঠান ঔষধ উৎপাদন লাইসেন্সের আড়ালে ভেজাল ওষুধের বিকিকিনি করছে। কথিত ডাক্তাররা নিজস্ব প্যাডে নয়, বরং চিরকুটে লিখে দেন নানা ধরনের যৌন উত্তেজক ওষুধের নাম। একটি বেসরকারি হাসপাতালের চিকিৎসক ডা. রায়হানুল হক জানান, এনার্জি ড্রিংকস নামে যেসব পানীয় বিক্রি হচ্ছে তা হচ্ছে স্রেফ সাময়িক উত্তেজনা সৃষ্টিকারী পানীয়।
এর মধ্যে রয়েছে অ্যালকোহল (মদ) আর সাময়িক উত্তেজনা সৃষ্টির নানা উপাদান। বোতলজাত বা টিনজাত উপাদানের তালিকায় এই নব্য অ্যালকোহলের আধুনিক নাম দেওয়া হয়েছে ‘এনার্জি’। এনার্জি ড্রিংকস পান করার পর এগুলো শরীরে সাময়িকভাবে ভিন্ন ধরনের উত্তেজনা সৃষ্টি করে। যারা নিয়মিত খায় তারা ধীরে ধীরে এতে আসক্ত হয়ে পড়ে। এসব পানীয় নিয়মিত পান করলে কিডনি, লিভার, ফুসফুসসহ অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গে নানা জটিল রোগ সৃষ্টি হতে পারে। এগুলো মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকর।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি টেকনোলজি বিভাগের প্রফেসর এ বি এম ফারুক মনে করেন, যে কোনো ওষুধ নিয়ন্ত্রণ না করা গেলে বিক্রির অনুমোদন দেওয়া ঠিক নয়। তিনি বলেন, এসব ওষুধ সেবনে শুধু পুরুষত্ব ধ্বংস কিংবা যৌনশক্তি কমে গেল তা নয়, সেবনকারীদের হৃদরোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকেই। একশ্রেণির হারবাল, ইউনানি নামধারী ভুয়া চিকিৎসক তরুণদের যৌন রোগের ভয় দেখিয়ে দিনের পর দিন উত্তেজক ওষুধ খাওয়াতে থাকেন, যা একসময় ভয়ঙ্কর ক্ষতি ডেকে আনে। অনেকে যৌন অক্ষম পর্যন্ত হয়ে পড়ে। কেউ কেউ আবার লিভার ও কিডনি রোগে আক্রান্ত হয়।


বিজ্ঞাপন

ঔষধ অধিদফতরের লাইসেন্সের আড়ালে কিছু প্রতিষ্ঠান অবৈধভাবে প্রস্তুত করছে, স্ট্রং হাই পাওয়ার বড়ি, লং টাইম হালুয়া, হাব্বে কবাদ, স্ট্রং মেসেজ অয়েল মালিশ, সেক্স কিং, বেগম রাহাত, কস্তুরি মালিশ, কুস্তায় মাড়োয়ারি, কস্তুরি, জিনসেং, প্লাস সেক্সসল, জিনসিন প্লাস, নিশাত গোল্ড, সিরাপ টাস, ইত্যাদি নামের যৌন উত্তেজক ট্যাবলেট, ক্যাপসুল ও সিরাপ। কোনো কোনো হেকিমি দাওয়াখানা ওষুধ সেবনের ৫৯ সেকেন্ডের মধ্যেই ওষুধের গুণাগুণ কার্যকরের গ্যারান্টি পর্যন্ত দেয়। এসব ওষুধ খেয়ে যৌন দুর্বলতা দূর হওয়া পরের কথা, জটিল ও কঠিন রোগে যৌবনশক্তি স্থায়ীভাবে বিনষ্ট হওয়ার আশঙ্কা থাকছে। নারী-পুরুষের যৌন রোগসহ জটিল রোগের চিকিৎসা দেওয়ার নামে বিভিন্ন চক্র দেশজুড়ে প্রতারণার বাণিজ্য ফেঁদে বসেছে। পত্র-পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে এবং নিজস্ব প্রচারপত্রের মাধ্যমে সেক্স বৃদ্ধি, শুক্রকীট সবল, চিকন ও মোটা স্বাস্থ্য করা, অনিদ্রা, পেট ফাঁপা, একজিমা, গ্যাস্ট্রিক ও চুল ওঠা রোগ শতভাগ নিরাময়ের অঙ্গীকার দেওয়া হয়।
এসব প্রচারণায় বিশ্বাস করেই সরলপ্রাণ মানুষ নানা প্রতারণার শিকার হন। জিনসিন পাওয়ার, ম্যাসেজ অয়েল তৈরি করছে প্যানাসিয়া ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রিজ (ইউনানি), বি-জিনসিন, শরবত জিনসিনের উৎপাদক বিসমিল্লাহ ল্যাবরেটরিজ (নারায়নগঞ্জ), সুরমা ফার্মাসিউটিক্যালস ( নারায়ণগঞ্জ), এ ডি ল্যাবরেটরিজ আয়ুর্বেদিক (নারায়ণগঞ্জ), বিডি ইউনানির (চুয়াডাঙ্গা) প্রস্তুতকৃত নিশাত কস্তুরি ট্যাবলেট ও অ্যালো জিনসিন ড্রিংকস নামের যৌন উত্তেজক সিরাপ দেদার বাজারজাত হচ্ছে। ডিল্যাক্স ল্যাবরেটরিজ (ঢাকা), হেলমো ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি (চাঁদপুর), আধুনিক ফার্মাসিউটিক্যাল (ঢাকা), ফার্স্ট ফার্মাসিউটিক্যাল (ময়মনসিংহ), নিকো আয়ুর্বেদিক (বগুড়া), প্রিভেন্টিজ বাংলাদেশ ইউনানি (বগুড়া), সবুজ ল্যাবরেটরিজ ইউনানি (বগুড়া), কনফিডেন্স ফার্মাসিউটিক্যালস আয়ুর্বেদিক (বগুড়া), মল্লিক ল্যাবরেটরিজ ইউনানি (টঙ্গী), প্রজ্ঞা ল্যাবরেটারিজ আয়ুর্বেদিক (ঝিনাইদহ), ইন্ট্রা ফার্মাসিউটিক্যালসের জিনসিন প্লাস, ইউনিফিল ল্যাবরেটারীজ ইউনানি (পাবনা), কসমিকো ল্যাবরেটরিজ ইউনানি ( পাবনা), ইমপেল ফার্মা ইউনানি (পাবনা), রিবারথ ল্যাবরেটরিজ ইউনানি (পাবনা), মেসার্স ঢাকা ফার্মা ইউনানি ল্যাবরেটরিজ (নরসিংদী), র‍্যাপিটেক ইউনানি ল্যাবরেটরিজ,(খিলগাঁও), আল সাফা ইউনানি (গাজিপুর) জে বি এল ড্রাগ ল্যাবরেটরিজ ইউনানি ( গাজিপুর),নেচার ল্যাবরেটরিজ ইউনানি ( ঢাকা), শেড ফার্মাসিউটিক্যালস আয়ুর্বেদিক ( ঢাকা), ফেম ল্যাবরেটরিজ আয়ুর্বেদিক (ঢাকা), এবং এস বি হারবাল ও এস বি ল্যাবরেটারীজ আয়ুর্বেদিক (রাজশাহী) অন্যতম।