বাংলাদেশ আইওসি আঞ্চলিক কমিটির চেয়ারপারসন নির্বাচিত

জাতীয়

নিজস্ব প্রতিনিধি : পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) রিয়ার অ্যাডমিরাল (অবসরপ্রাপ্ত) মোঃ খুরশেদ আলম ২০২১ সালের মে -২০১২ মেয়াদের মেয়াদে মধ্য ভারত মহাসাগরের আইওসি আঞ্চলিক কমিটির (আইওসিআইএনডিআইও) চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। 2021 সালের 17-19-এ অনুষ্ঠিত কেন্দ্রীয় ভারত মহাসাগরের জন্য আইওসি আঞ্চলিক কমিটির (আইওসিআইএনডিআইও-অষ্টম) অষ্টম অধিবেশনটির ভার্চুয়াল সভার শেষ দিন।


বিজ্ঞাপন

আঞ্চলিক কমিটির সভাপতিত্ব করতে অ্যাডমিরাল আলমের অসামান্য যোগ্যতা এবং বিশিষ্ট যোগ্যতার বিষয়ে এটি আন্তর্জাতিক সম্প্রদায়ের আস্থা ও আস্থার সত্যিকারের স্বীকৃতি হিসাবে আসে। অধিবেশন চলাকালীন সংযুক্ত আরব আমিরাত থেকে ডাঃ সাইফ মোহাম্মদ আল গাইস এবং ইসলামী প্রজাতন্ত্রের ইরান থেকে মরিয়ম গামিও নির্বাচিত হয়েছিলেন।

আইওসিআইএনডিআইও ১৯৮২ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। বর্তমানে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ফ্রান্স, ভারত, ইন্দোনেশিয়া, ইরান, ইরাক, কুয়েত, মালয়েশিয়া, মালদ্বীপ, মায়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত এবং ইউকে। আইওসিআইএনডিও একটি সুস্থ সমুদ্রের দিকে সমুদ্রের প্রশাসনের অব্যাহত উন্নতির মাধ্যমে সমুদ্রের জ্ঞান, টেকসই পর্যবেক্ষণ এবং পরিষেবাদি প্রচারের জন্য এবং এই অঞ্চলে টেকসই সমৃদ্ধি নিশ্চিত করার জন্য ভারত মহাসাগর অঞ্চলে একটি সহজকারী হিসাবে স্বীকৃত।

আইওসিআইএনডিও-অষ্টম সভায় নতুন প্রকল্প এবং কর্মসূচি নিয়ে আলোচনা হয়েছে; এবং একমত হয়েছিলেন যে সমুদ্রের মাধ্যমে সরবরাহিত অত্যাবশ্যক জীবন-সহায়ক পরিষেবাগুলির উপর মানবজাতির নির্ভরতার ক্রমবর্ধমান স্বীকৃতি এবং বোঝাপড়া রয়েছে। টেকসইযোগ্য মহাসাগর অর্থনীতির উচ্চ স্তরের প্যানেল সমুদ্রকে জলবায়ু পরিবর্তন প্রশমন এবং খাদ্য ও শক্তির ভবিষ্যত সহ টেকসই সমুদ্রের অর্থনীতির অনেকগুলি মাত্রার সমাধানের উত্স হিসাবে বিবেচনা করে।

উল্লেখযোগ্য, বাংলাদেশ IOCWESTPAC উপ-কমিশনের একজন সক্রিয় সদস্য এবং সম্প্রতি ওয়েস্টার্ন প্যাসিফিকের জন্য আইওসি উপ-কমিশনের (WESTPAC-XIII) ত্রয়োদশ আন্তঃসরকারী অধিবেশনটির হোস্ট করেছে, “কার্যত 27-29 এপ্রিল, 2021-তে অনুষ্ঠিত হয়েছিল।