নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনকে উৎসাহিত করা হচ্ছে

অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, নবায়নযোগ্য জ্বালানি থেকে বিদ্যুৎ উৎপাদনকে উৎসাহিত করা হচ্ছে। জমির স্বল্পতার জন্য সৌরবিদ্যুৎ ব্যাপকহারে উৎপাদন করা যাচ্ছে না। এমন প্রযুক্তি উদ্ভাবন করা প্রয়োজন যাতে সৌরবিদ্যুৎ উৎপাদনে স্বল্প জমি লাগে।
বৃহস্পতিবার অনলাইনে অনুষ্ঠিত বাংলাদেশের ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ (ইজিসিবি) ও জাপানের মারুবেনি করপোরেশনের যৌথ উদ্যোগে ‘ফেনীর সোনাগাজীতে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র প্রকল্প’ বাস্তবায়নের জন্য সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে ভার্চুয়াল এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতু নাওকি, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)-এর চেয়ারম্যান প্রকৌশলী বেলায়েত হোসেন, ইজিসিবি’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ইঞ্জিনিয়ার শেখ ফয়জুল আমিন, ইজিসিবি’র ব্যবস্থাপনা পরিচালক অরুন কুমার সাহা ও মারুবেনি এশিয়া পাওয়ার বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সাওয়াদা মিৎসুরু বক্তব্য রাখেন।
প্রতিমন্ত্রী বলেন, ‘বিদ্যুৎ উৎপাদনের জ্বালানি মিশ্রণে আরও ভিন্নতা আনা প্রয়োজন। জ্বালানি হিসেবে হাইড্রোজেন নিয়ে উন্নত বিশ্ব কাজ করছে। বায়ু থেকে বিদ্যুৎ, সোলার রুপ টপ, ওশান এনার্জি নিয়েও নতুন করে ভাবার সময় এসেছে। এসব কাজে গবেষণার জন্য প্রয়োজনে অর্থায়নও করা যাবে।’
সমঝোতা চুক্তিতে ইজিসিবি’র পক্ষে কোম্পানির সচিব কাজী নজরুল ইসলাম এবং মারুবেনি’র পক্ষে প্রতিষ্ঠানটির মহাব্যবস্থাপক হিরুকি গুটু চুক্তিতে সই করেন।
অনুষ্ঠানে জানানো হয়, ইজিসিবি একটি বিদ্যুৎ উৎপাদনকারী সংস্থা, যার মোট উৎপাদন ক্ষমতা ৯৫৪ মেগাওয়াট। ইজিসিবি বর্তমানে সিদ্ধিরগঞ্জে ১২০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্ল্যান্ট, হরিপুর ৪১২ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট, সিদ্ধিরগঞ্জে ৩৩৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্ল্যান্ট পরিচালনা করছে। প্রচলিত বিদ্যুৎকেন্দ্রের পাশাপাশি, ইসিজিবি নবায়নযোগ্য জ্বালানিভিত্তিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্প বাস্তবায়নের পদক্ষেপ নিয়েছে। সে কারণে ফেনী জেলার সোনাগাজীতে জমি অধিগ্রহণ করেছে। যেখানে পর্যায়ক্রমে ২৫০ মেগাওয়াট সৌর এবং ২০ মেগাওয়াট বায়ুচালিত বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করা হবে। ওই স্থানে ইজিসিবি’র আওতায় বর্তমানে একটি ৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প বাস্তবায়নাধীন আছে। মারুবেনি করপোরেশন বর্তমানে ১৯টি দেশে বিদ্যুৎ উৎপাদনে অবদান রাখছে।


বিজ্ঞাপন