নিষিদ্ধ ঘোষণা করার পরও রাজধানীতে দাপিয়ে বেড়াচ্ছে ব্যাটারিচালিত রিকশা

এইমাত্র রাজধানী

নিজস্ব প্রতিবেদক : সরকার ঘোষিত বিধিনিষেধের প্রথম দিনে প্যাডেলচালিত সাধারণ রিকশার পাশাপাশি ঢাকার রাস্তায় দাপিয়ে বেড়াচ্ছে ব্যাটারিচালিত রিকশা। নিষিদ্ধ ঘোষণা করার পরও গণপরিবহনহীন নগরে দৌরাত্ম্য দেখা গেছে এসব রিকশার।
সোমবার বিধিনিষেধের প্রথম দিনে ঢাকার মোহাম্মদপুর, ধানমন্ডি, হাজারীবাগ, লালবাগ, মালিবাগ, বাড্ডা, মিরপুর এলাকার সড়কে ব্যাটারিচালিত রিকশার উপস্থিতি দেখা গেছে।
সরকার ঘোষিত বিধিনিষেধের প্রজ্ঞাপন অনুযায়ী, সোমবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত ঢাকার রাস্তায় কোনো গণপরিবহন চলাচল করতে পারবে না। তবে চলাচল করবে রিকশা। কিন্তু এর আগেই ব্যাটারিচালিত রিকশাকে রাজধানীতে অবৈধ বিবেচনা করে তা বন্ধ করার নির্দেশ দেয়া হয়েছিল।
সরকারের এমন ঘোষণায় অনেকটা নড়েচড়ে বসে ব্যাটারিচালিত রিকশার মালিক এবং শ্রমিকরা। ঘোষণার পরদিন থেকে ঢাকার বিভিন্ন স্থানে সরকারের সিদ্ধান্তের বিরোধিতা করে আন্দোলনও করে তারা। তবুও অবৈধ এ পরিবহন বন্ধের বিষয়ে অনড় অবস্থানে সরকার। ব্যাটারিচালিত রিকশা বন্ধে পুলিশকে নির্দেশনা দেয়া হয়েছে। কিন্তু সোমবার সকাল থেকে ঢাকার অধিকাংশ এলাকায় এ পরিবহনের উপস্থিতি দেখা গেছে।
রাজধানীর ধানমন্ডি এলাকায় ব্যাটারিচালিত রিকশা নিয়ে বের হয়েছেন মিজান মিয়া জানান, তিনি প্রতিদিনই ব্যাটারিচালিত রিকশা চালান। আজও জীবিকার তাগিদে সড়কে বের হয়েছেন তিনি।
মিজান বলেন, সরকার তো কত কিছুই কয়। বহুবার কইছে বন্ধ কইরা দিব। বন্ধ তো করে নাই। আমগো তো চলা লাগে। বড় রাস্তায় যাইতে পারি না। তাই মহল্লার মধ্যে চালাই।
মিজানের কথায় সুর মেলালেন ব্যাটারিচালিতে রিকশার আরও একজন চালক। আজাহার উদ্দিন নামের ওই চালকের বসবাস হাজারীবাগ এলাকায়। তিনি বলেন, জিগাতলা মাঝেমধ্যে আইতে পারি, মাঝে মধ্যে পারি না। পুলিশে ধরে। এইডা আগেও ধরত। এলাকার ভিতরে ভিতরে চালাই। সমস্যা হয় না।
কিছুটা বিজ্ঞানসম্মতভাবে ব্যাটারি ব্যবহার করে তৈরি করা হয়েছে ইজিবাইক। যদিও বাংলাদেশে এ পরিবহনটিকে এখনো অনুমোদন দেয়া হয়নি। সুতরাং ইজিবাইকও অবৈধ। আর এই ইজিবাইকের নির্মাণ পদ্ধতিকে অনুসরণ করে ইজিবাইকের ব্যাটারি ব্যবহার করা হয়েছে রিকশায়। বানানো হয়েছে ব্যাটারিচালিত রিকশা। ছোট আকারের এই পরিবহনটা যেমন অবৈধ, তেমনি এর ডিজাইন কোনোভাবেই বিজ্ঞানসম্মত নয় বলে মনে করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. ফরহাদ।
ফলে দ্রুত গতিতে ছুটে চলা এ বাহনটি বেশ ঝুঁকিপূর্ণ জানিয়ে ড. মো. ফরহাদ বলেন, ইজিবাইকের ব্যাটারি ব্যবহার করে তৈরি করা রিকশাগুলো খুবই ঝুঁকিপূর্ণ। এগুলো একেবারেই বিজ্ঞানসম্মত নয়। মিস্ত্রীরা যে যার মত করে এগুলো তৈরি করছে। যে মোটর এখানে ব্যবহার করা হয়েছে তা পাঁচশো থেকে ছয়শো ওয়াটের। অথচ রিকশার ডিজাইন অনুযায়ী মোটর হওয়ার কথা ২০০ ওয়াটের। প্রায় তিনগুণ ক্ষমতার ব্যাটারি নিয়ে যখন এটি চলছে, তখন দুর্ঘটনার ঝুঁকি তো আছেই।


বিজ্ঞাপন