ভোগান্তির দায় মেট্রোরেল কর্তৃপক্ষের

রাজধানী

নিজস্ব প্রতিবেদক : রাজধানীর উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, মিরপুরবাসীর ভোগান্তির দায় মেট্রোরেল কর্তৃপক্ষকে নিতে হবে। কারণ তারা মানুষের ভোগান্তি কম করার প্রতিশ্রুতি দিয়েছিলো। সেটা তারা ভঙ্গ করেছে। মঙ্গলবার মিরপুরে মেট্রোরেল প্রকল্প এলাকায় জলাবদ্ধতার সার্বিক অবস্থা দেখতে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন মেয়র।


বিজ্ঞাপন

মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গে যে চুক্তি রয়েছে সে অনুযায়ী কাজের কারণে ময়লা হওয়া ফুটপাত তারা পরিস্কার করবে। আর রাস্তার নিচে ড্রেন ওয়াসা পরিস্কার করবে। কিন্তু তারা কিছুই করেনি বলে অভিযোগ করেন ঢাকা উত্তর সিটি মেয়র।

মেয়র আতিক বলেন, যেকোন নির্মাণ কাজ করতে গেলে ভোগান্তি হবে। তবে কাজীপাড়া, শেওড়াপাড়া রোকেয়া সরণিতে যা হয়েছে এর দায় অবশ্যই মেট্রোরেল কর্তৃপক্ষকে নিতে হবে। কারণ সেখানে মেট্রোরেলের নির্মাণকাজের কারণে সাধারণ মানুষের কষ্ট বেড়েছে। এই ভোগান্তি দেখতে দেখতে দুনিয়া ছেড়ে চলে গেছেন অনেকে। এটা খুবই দুঃখজনক।

এসময় তিনি বলেন, সামনে যাতে এ ধরনের ভোগান্তি না হয়, সে জন্য এখন থেকে মেট্রোরেল কর্তৃপক্ষের সঙ্গে যৌথভাবে কাজ করবে সিটি করপোরেশন

মেয়র বলেন, যেখানেই মেট্রোরেল কাজ করুক না কেন। উপর দিয়ে ফিটফাট ভেতর দিয়ে সদরঘাট থাকলে হবে না। উপরেও ঠিক থাকতে হবে নিচেও ক্লিয়ার থাকতে হবে। আমরা যা কিছু করার করে দেব, তবে জনগণকে অনুরোধ করবো আপনারা কোনো প্রকার প্লাস্টিক রাস্তায় ফেলবেন না। আমরা ড্রেনের ভেতর থেকে প্রচুর পলিথিন আবর্জনা পরিস্কার করেছি। এই রাস্তা ও ড্রেন পরিস্কার রাখা সিটি করপোরেশনের যেমন কাজ আপনাদেরও তেমন কাজ।

ড্রেনে বিপুল পরিমান আবর্জনা পাওয়া যাচ্ছে জানিয়ে তিনি বলেন, আমরা ড্রেনে হাত দিয়ে খুঁজে পেলাম ২৩৭ বস্তা বালু। আজকে আপনারা দেখলেন স্যানিটারির কাঠ উদ্ধার করলাম। এই মিরপুরে একটু বৃষ্টি হলে জলাবদ্ধতা হয়। এখন এই জলাবদ্ধতা অনেকাংশে কমে গেছে।

বর্ষার আগে সিটি করপোরেশন কেন কাজ শুরু করেনি? সাংবাদিকদের এমন এক প্রশ্নের জবাবে মেয়র বলেন, এই কাজ ওয়াসার কাছে ছিল আগে। আমাদের কাছে কাজ হস্তান্তর করার পর আমরা ওয়াসার সঙ্গে মিলে কাজ শুরু করেছি। বিশেষ করে রোকেয়া সরণিতে যে জলাবদ্ধতা হত আমরা তা নিরসন করেছি। মানুষ যাতে হাঁটতে পারে ফুটপাত ক্লিয়ার রাখার জন্য মেট্রোরেলকে বলা হয়েছে। আমরা মেট্রোরেল কর্তৃপক্ষকে বলেছি ফুটপাত খুব দ্রুত ঠিক করে দেয়ার জন্য।

পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ মিরপুরের রোকেয়া সরণি এলাকায় পরিদর্শনে আসেন মেয়র আতিকুল। এসময় তার সঙ্গে ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এম সাইদুর রহমান, তত্ত্বাবধায়ক প্রকৌশলী খন্দকার মাহাবুব আলম প্রমুখ।