উপহারের ঘরে অনিয়ম : পরিদর্শনে মাঠে নেমেছে ৫ টিম

অপরাধ

আজকের দেশ রিপোর্ট : প্রধানমন্ত্রীর দেয়া উপহার আশ্রয়ণ প্রকল্পের গৃহ নির্মাণে অনিয়ম-অসঙ্গতি ও অগ্রগতি পরিদর্শনে মাঠে নেমেছে পাঁচটি টিম।


বিজ্ঞাপন

খোদ প্রকল্প পরিচালকের নেতৃত্বে উচ্চ পর্যায়ের এসব টিম দুইদিনে ঢাকা, রাজশাহী, সিলেট, রংপুর, ময়মনসিংহ বিভাগের বিভিন্ন জেলা-উপজেলা ইতোমধ্যে সফর শুরু করেছেন।

প্রধানমন্ত্রী কার্যালয় সূত্র বলছে,গত শুক্রবার (৯ জুলাই) সকালে টিমগুলো প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সারাদেশের বিভিন্ন স্পটের উদ্দেশে রওনা হয়ে ইতোমধ্যে পরিদর্শন শুরু করে আশ্রায়ন প্রকল্পের অনিয়ম ও কর্তব্যে গাফিলতির প্রমাণ পেয়ছেন এবং সারাদেশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যাবস্থা নেওয়া শুরুও হয়েছে।

তারা শনিবার রাতে ফিরে এসে এ সংক্রান্ত প্রতিবেদন প্রধানমন্ত্রী বরাবর উপস্থাপন করেছেন ।

প্রকল্প সূত্র বলছে, অতিবৃষ্টিসহ প্রাকৃতিক দুর্যোগে অনেক জায়গায় প্রধানমন্ত্রীর উপহারের ঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

পাশপাশি কিছু জায়গায় নির্মাণেও অনিয়ম ধরা পড়েছে।

এসব ঘর দ্রুতই মেরামতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই মেরামত কাজ দেখতেই এই সফর করেন প্রধান মন্ত্রীর কার্যলয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

পাশপাশি এই প্রকল্পের কোনো সমস্যা থাকলেও মাঠ পর্যায়ে পরিদর্শনের মধ্যদিয়ে তুলে আনা হবে।

এ বিষয়ে আশ্রয়ণ-২ প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, ‘আমরা ইতোমধ্যে অনেকগুলো কেস (ঘটনা) পেয়েছি।

আমাদের কাছে প্রতিটি কেসই গুরুত্বপূর্ণ। কারণ প্রতিটি বাড়ির সঙ্গে একেকটি পরিবারের স্বপ্ন জড়িত।

এজন্যই এ রকম একটি মহামারি পরিস্থিতির মধ্যেও আমরা প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বিশেষ পরিদর্শনে টিম মাঠে নামিয়েছি।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ইতোমধ্যে সারাদেশে ভূমিহীন ও গৃহহীন ১ লাখ ২০ হাজার পরিবারকে বাড়ি করে দেয়া হয়েছে। সম্প্রতি ঝড়-বৃষ্টির কারণে কিছু ঘর ক্ষতিগ্রস্ত হয়।

এ ছাড়া নির্মাণেও বেশকিছু অনিয়মের অভিযোগ ওঠে। যার কারণে নড়েচড়ে বসে প্রশাসন।

তদন্ত করে ইতোমধ্যে ব্যবস্থাও নিয়েছে তারা। পাঁচ কর্মকর্তাকে (উপজেলা নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) ওএসডি করা হয়েছে। অভিযুক্ত কয়েকজনের বিরুদ্ধে বিভাগীয় মামলাও হয়েছে।

এ নিয়ে প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস সাংবাদিকদের বলেন, ‌‘এটি প্রধানমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। এর সঙ্গে আমাদের সবার আবেগ জড়িয়ে আছে।

এই প্রকল্প বাস্তবায়নে অনিয়ম ও অবহেলার প্রমাণ পাওয়া গেলে শাস্তি পেতেই হবে। কাউকেই বিন্দু পরিমাণ ছাড় দেয়া হবে না।’

উল্লেখ্য, আশ্রয়ণ প্রকল্পের আওতায় এ পর্যন্ত প্রায় ১ লাখ ২০ হাজার পরিবারকে ২ শতাংশ খাস জমিসহ দুই কক্ষবিশিষ্ট আধাপাকা ঘর করে দেয়া হয়েছে। আরও ২ লাখ ৯৩ হাজার ৩৬১ টি ভূমিহীন ও গৃহহীন পরিবার পাবে বাড়ি।

এ ছাড়াও জমি আছে ঘর নেই অথবা অত্যন্ত জরাজীর্ণ ঘর, এ রকম ৫ লাখ ৯২ হাজার ২৬১টি পরিবারকে ঘর করে দেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্প।