জনপ্রশাসন পদক ২০২১ পেল বাংলাদেশ দূতাবাস, প্যারিস

জাতীয়

নিজস্ব প্রতিনিধি : ইউনেস্কোতে বঙ্গবন্ধুর জীবনাদর্শের আন্তর্জাতিকীকরণের লক্ষ্যে অভিযোজিত প্রশাসনিক ও কূটনৈতিক তৎপরতার জন্য ২০২১ সালে জাতীয় পর্যায়ে সাধারণ ক্যাটাগরিতে দলগত অবদানের জন্য এবার জনপ্রশাসন পদক পেয়েছে বাংলাদেশ দূতাবাস, প্যারিস। জনপ্রশাসন দিবস উপলক্ষে আজ সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রীর ভার্চুয়াল উপস্থিতি এ পদক প্রদান করা হয় । এ আয়োজনে ২০২০ ও ’২১ সালের বিজয়ী ৩৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতিনিধির হাতে পুরস্কার তুলে দেয়া হয়। মাননীয় প্রধানমন্ত্রীর পক্ষে তাঁর কেবিনেটের সিনিয়র সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সশরীরে উপস্থিত থেকে বিজয়ী কর্মকর্তাদের হাতে পদক তুলে দেন। জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।


বিজ্ঞাপন

বিজয়ী দলের সদস্যরা হলেন ফ্রান্সে নিযুক্ত রাষ্ট্রদূত এবং ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি জনাব কাজী ইমতিয়াজ হোসেন, জনাব এস. এম. মাহবুবুল আলম, মিনিস্টার (রাজনৈতিক), মিজ দয়াময়ী চক্রবর্ত্তী, প্রথম সচিব এবং জনাব নির্ঝর অধিকারী, প্রথম সচিব। দলের পক্ষে দলনেতা হিসেবে রাষ্ট্রদূত জনাব কাজী ইমতিয়াজ হোসেন এ সম্মাননা-পদক গ্রহণ করেন। ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী মিশনের এ অর্জন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জনকল্যাণমূলক কর্মকান্ডকে বৈচিত্র্যময় মাত্রায় আন্তর্জাতিক পরিমন্ডলে তুলে ধরেছে, যা ইউনেস্কোতে তথা বহুপাক্ষিক ক্ষেত্রে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বলতর করেছে। নেগোসিয়েশনের নানা স্তরে কূটনৈতিক কর্মপদ্ধতির কৌশল পরিবর্তন এবং নথি প্রস্তুতকরণে ইতিহাসভিত্তিক প্রায়োগিক গবেষণার মাধ্যমে দূতাবাসের কর্মকর্তাদের এ সাফল্য জনপ্রশাসন পদক এর মাধ্যমে স্বীকৃতি পেল। জনপ্রশাসন পদক নীতিমালা অনুযায়ী জাতীয় পর্যায়ে ব্যক্তিগত ও দলগত পর্যায়ে পদকপ্রাপ্ত কর্মকর্তাগণ নামের শেষে সম্মানজনক পি.এ.এ. টাইটেল যুক্ত করতে পারবেন।

এছাড়াও ইউনেস্কো এর Anniversary Programme এ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী অন্তর্ভুক্তিসহ মুজিববর্ষব্যাপী নানা আয়োজনের মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনাদর্শের আন্তর্জাতিকীকরণ বিশ্বমঞ্চে বাংলাদেশের ভাবমূর্তিকে উজ্জ্বলতর করেছে। এ পদক প্রাপ্তি নিঃসন্দেহে পররাষ্ট্র মন্ত্রণালয় তথা বিদেশস্থ বাংলাদেশ মিশন সমূহের কর্মকর্তাদের অনুপ্রাণিত করবে ।