বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল বাংলাদেশ হবে প্রাচ্যের সুইজারল্যান্ড

এইমাত্র জাতীয়

বিশেষ প্রতিবেদক : বাংলাদেশকে প্রাচ্যের সুইজারল্যান্ড বানানোর স্বপ্ন ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। কাজও শুরু করেছিলেন। কিন্তু দেশ বিদেশী নানামুখী ষড়যন্ত্রে বারবার বাধার সম্মুখীন হতে হয়েছে তাকে। ষড়যন্ত্রকারীরা যে হত্যার পরিকল্পনা আঁটছে তা নিয়ে সতর্কও করা হয়েছিল বঙ্গবন্ধুকে। কিন্তু হিমালয় সমান হৃদয়ের অধিকারী বঙ্গবন্ধু ঘুনাক্ষরেও তা বিশ্বাস করতে চাননি। কেমন ছিল বঙ্গবন্ধুর শেষ দিনগুলো?
সারাজীবন একটি স্বাধীন দেশের স্বপ্ন দেখেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সে স্বপ্ন তিনি বাস্তবায়নও করে গেছেন। অর্জিত সেই স্বাধীন দেশটিকে তিনি গড়ে তুলতে চেয়েছিলেন উন্নত, সমৃদ্ধশালী হিসেবে।
বেঁচে থাকলে এখন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বয়স হতো একশ এক বছর। অথচ এমনই এক আগস্ট মাসে বাঙালি জাতিকে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে শাহাদাত বরণ করতে হয়েছে। এই মাসেই নারকীয় হামলা হয়েছে তারই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর। বাঙালি জাতির ইতিহাসের অধ্যায়ে আগস্ট শোকের চাদরে ঢাকা। বছর ঘুরে আবার আগস্ট কড়া নাড়ছে আমাদের দুয়ারে।
এ মাসের ১৫ তারিখে ঘাতকরা কেড়ে নিয়েছিল বঙ্গবন্ধু আর তার পরিবারের অধিকাংশ সদস্যদের প্রাণ। মাসজুড়ে সরকার ও ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে পালন করা হবে নানা কর্মসূচি।


বিজ্ঞাপন