২০২০-২১অর্থবছরে বাংলাদেশ রেকর্ড পরিমাণ রাজস্ব আয় করেছে

অর্থনীতি

নিজস্ব প্রতিনিধি : ২০২০-২০২১ অর্থবছরে বাংলাদেশ রেকর্ড পরিমাণ রাজস্ব আয় করেছে শুধুমাত্র বাংলাদেশ-ভারত ইন্টারচেঞ্জ পয়েন্ট সমূহের মাধ্যমে বিপুল পণ্যবাহী ট্রেন ও কন্টেইনার পরিবহণের মাধ্যমে রেকর্ড পরিমাণ রাজস্ব আয় করেছে বাংলাদেশ রেলওয়ে এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

২০২০-২০২১ অর্থবছরে ইন্টারচেঞ্জ পয়েন্টসমূহ যথাঃ রহনপুর-সিঙ্গাবাদ, দর্শনা-গেদে, বেনাপোল-পেট্রাপোল এবং বিরল-রাধিকাপুর সেকশন সমূহ দিয়ে মোট ১৬১৩টি রেক বাংলাদেশে প্রবেশ করে।

এতে করে বাংলাদেশ রেলওয়ের রাজস্ব আদায় হয় একশত ছিয়াত্তর কোটি চুয়াত্তর লক্ষ তের হাজার নয়শত চুরাশি টাকা যা ২০১৯-২০ অর্থবছরে অর্জিত রাজস্ব আয় থেকে ১০০কোটি টাকা বেশি।

উপরিবর্ণিত ১৬১৩টি রেকের মাধ্যমে মোট ছত্রিশ লক্ষ তিরানব্বই হাজার নয়শত পঁচাশি মেট্রিক টন পণ্য বাংলাদেশ রেলওয়ে পরিবহণ করে যার মধ্যে ৯৩টি রেক ছিলো চাউল পরিবহণকারী রেক এবং ৩১৬টি ছিলো গম পরিবহণকারী রেক।

মোট পরিবহণ হওয়া চাউলের পরিমাণ দুই লক্ষ পনের হাজার ছয়শত বিরানব্বই মেট্রিক টন এবং গমের পরিমাণ সাত লক্ষ সাতষট্টি হাজার আটশত সাত মেট্রিক টন।

এছাড়াও নিত্য ব্যবহার্য বিভিন্ন পণ্য, জ্বালানি, তরল অক্সিজেন, পাথর ও জিপসাম ইত্যাদিও বাংলাদেশ রেলওয়ে পরিবহণ করেছে৷

করোনা ভাইরাস (কোভিড-১৯) এর অতিমারীর মধ্যেও বাংলাদেশ রেলওয়ে পণ্য পরিবহণে যে সাফল্যের স্বাক্ষর রেখেছে তার জন্য রেলপথ মন্ত্রণালয়ের মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন (এমপি), সচিব মোঃ সেলিম রেজা এবং বাংলাদেশ রেলওয়ের সম্মানিত মহাপরিচালক ডি এন মজুমদার পণ্য পরিবহণ সংক্রান্ত কাজে নিযুক্ত প্রত্যেক কর্মকর্তা ও কর্মচারীকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেছেন এবং সাফল্যের এই ধারা সমুন্নত রাখার ব্যাপারে সচেষ্ট থাকার জন্য নির্দেশনা প্রদান করেছেন৷