কক্সবাজারে ৩৩ টি স্বর্ণের বারসহ ১ রোহিঙ্গা গ্রেফতার

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর কক্সবাজার ব্যাটালিয়ন (৩৪ বিজিবি) কর্তৃক ২,৯১,৪০,০০০/- (দুই কোটি একানব্বই লক্ষ চল্লিশ হাজার) টাকা মূল্যের ৫.৪৮২ কেজি (৪৭০ ভরি) ওজনের ৩৩ টি স্বর্ণের বারসহ একজন রোহিঙ্গা আটক করেছে এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

করোনা ভাইরাস এর মহামারির মধ্যেও বিজিবি তাদের নিজ কর্তব্যে অটুট থেকে দায়িত্বপূর্ণ এলাকায় বিশেষ মাদক বিরোধী অভিযানসহ সীমান্ত দিয়ে চোরাকারবারীরা যাতে বাংলাদেশ সরকারকে কর/ভ্যাট ফাঁকি দিয়ে অবৈধভাবে মালামাল পাচার করতে না পারে সে লক্ষ্যে বিজিবি প্রতিনিয়ত বিশেষ অভিযান পরিচালনা করছে।

এরই ধারাবহিকতায় সোমবার ৯ আগস্ট কতিপয় চোরাকারবারীরা অবৈধভাবে স্বর্ণের একটি বড় চালান মায়ানমার হতে বাংলাদেশে এনে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে নিয়ে যাবে এমন তথ্যের ভিত্তিতে কক্সবাজার ব্যাটালিয়ন (৩৪ বিজিবি) এর তমব্রু বিওপি’র সদস্যগণ কক্সবাজার জেলার উখিয়া উপজেলার ৫নং পালংখালী ইউপির টিভি টাওয়ার নামক স্থানে রাস্তার পাশে অবস্থান নেয়।

অতঃপর আনুমানিক ৬ টা ২০ মিনিটে ১ জন ব্যক্তিকে সীমান্ত হতে কুতুপালং এর দিকে পায়ে হেটে আসতে দেখে সন্দেহভাজন হিসেবে তল্লাশীর জন্য আটক করা হয়।

পরবর্তীতে বিজিবি টহলদল কর্তৃক উক্ত ব্যক্তির শরীর পুঙ্খানুপুঙ্খভাবে তল্লাশী করে তার কোমরে লুঙ্গির ভাঁজে অতিকৌশলে লুকায়িত অবস্থায় ২,৯১,৪০,০০০/- (দুই কোটি একানব্বই লক্ষ চল্লিশ হাজার) টাকা মূল্যমানের ৫.৪৮২ কেজি (৪৭০ ভরি) ওজনের মায়ানমারের ২৪ ক্যারেট/৯৯৯.৯৯ পিওর ৩৩টি স্বর্ণের বার উদ্ধার করতে সক্ষম হয়।

উল্লেখ্য, কর/ভ্যাট ফাঁকি দিয়ে অবৈধভাবে সীমান্ত দিয়ে বর্ণিত স্বর্ণের বার চোরাচালানী কাজে জড়িত মায়ানমার নাগরিক মোঃ জয়নুল আবেদীন (৬৫), পিতা-মৃত- ফজর আহম্মদকে (বর্তমানে শূন্য লাইনে অবস্থিত তমব্রু কোনাপাড়া রোহিঙ্গা ক্যাম্পে বসবাসরত) আটক করে উখিয়া থানায় সোপর্দ করা হয় এবং তার নিকট হতে উদ্ধারকৃত স্বর্ণের বার কক্সবাজার ট্রেজারী অফিসে জমা করার কার্যক্রম প্রক্রিয়াধীন।