সনাতন ধর্মাবলম্বীদের সংখ্যালঘু না ভাবার আহ্বান সেতুমন্ত্রীর

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : সনাতন ধর্মাবলম্বীদের মাইনরিটি (সংখ্যালঘু) না ভাবার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, দেশের নাগরিক হিসেবে সবার সমান সুযোগ ও অধিকার রয়েছে।
সোমবার রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে মহানগর সার্বজনীন পূজা উদযাপন কমিটির উদ্যোগে আয়োজিত শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন তিনি।
ওবায়দুল কাদের বলেন, নাগরিক হিসেবে একজন মুসলমানের রাষ্ট্রের প্রতি যে অধিকার তেমনি হিন্দু ধর্মাবলম্বীদেরও সমান অধিকার রয়েছে। অসাম্প্রদায়িক চেতনা দিয়েই গড়ে তুলতে হবে এ দেশের সমৃদ্ধির সোপান।
হিন্দু ধর্মাবলম্বীদের আশ্বস্ত করে তিনি বলেন, শেখ হাসিনা যতদিন আছেন, আপনাদের কোনো ভয় নেই। মাঝে মধ্যে বিচ্ছিন্নভাবে একটি অশুভ চক্র, সাম্প্রদায়িক গোষ্ঠী এ দেশের হাজার বছরের ঐতিহ্যে আঘাত আনার অপচেষ্টা করে যাচ্ছে।
সম্প্রতি খুলনার রূপসা ও সুনামগঞ্জের শাল্লাসহ দুই-একটি জায়গায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে মন্দির ভাঙা ও বাড়িঘরে হামলার ঘটনার তীব্র নিন্দা জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার প্রকৃত দোষীদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিতে শুরু করেছে। বিভেদের কৃত্রিম প্রাচীর গড়তে যারা অপচেষ্টা করে তারা কোনোদিন সফল হবে না।
শ্রীকৃষ্ণের শুভ জন্মদিনে তার পাঁচটি উপদেশ মনে করিয়ে দিয়ে ওবায়দুল কাদের বলেন, এ পাঁচটি উপদেশের মাঝে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রীয় জীবনের অনেক সমস্যার সমাধানের সূত্র রয়েছে।
২০০১ সালে বিএনপি জোট সরকারের ভয়াবহ স্মৃতির কথা স্মরণ করে তিনি বলেন, এখনো সেই ভয়াবহ স্মৃতি মুছে যায়নি, তখন সনাতন ধর্মাবলম্বীরা কত অসহায় ছিল, শতশত ঘরবাড়ি ধ্বংস করা হয়েছিল, কত নারী লাঞ্ছিত হয়েছিল।
আওয়ামী লীগের এই শীর্ষ নেতা বলেন, যারা দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করতে চায় তাদের বিরুদ্ধে শেখ হাসিনা সরকার কঠোর। অপকর্মকারীদের কোনো রাজনৈতিক দল নেই। নিজ দল আওয়ামী লীগের কেউ অপকর্মে জড়িত থাকলে, তাদেরও ছাড় দেওয়া হবে না। শেখ হাসিনা সরকার একটি অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়ে তুলতে বদ্ধপরিকর।


বিজ্ঞাপন

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী মিলন কান্তি দত্তের সভাপতিত্বে অনুষ্ঠানে সরাসরি ও ভার্চুয়ালি যুক্ত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, আওয়ামী লীগের সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, মহানগর সার্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মন্ডল।