বিভিন্ন প্রতিষ্ঠানে দুদকের অভিযান

অপরাধ

দুদক এনফোর্সমেন্ট ইউনিটে আগত অভিযোগের প্রেক্ষিতে আজ মোট ৮টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহন করেছে দুদক


বিজ্ঞাপন

নিজস্ব প্রতিনিধি : কুড়িগ্রাম জেলার রাজারহাট উপজেলার চাকিরপশার ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও সচিব-এর বিরুদ্ধে জন্ম নিবন্ধন, হােল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স বাবদ সরকার নির্ধারিত ফি-এর অতিরিক্ত ফি আদায়সহ বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন, সমন্বিত জেলা কার্যালয় রংপুর-এর সহকারী পরিচালক হুসাইন শরীফ এর নেতৃত্বে এনফোর্সমেন্ট টিম আজ একটি অভিযান পরিচালনা করেছে।

দুদক টিম সরজমিনে উক্ত অফিস পরিদর্শনপূর্বক অভিযুক্ত চেয়ারম্যান ও সচিবের বক্তব্য রেকর্ড এবং অভিযোগ সংশ্লিষ্ট রেকর্ড ও তথ্য প্রমাণ সংগ্রহ করেছে। প্রকৃত সত্য উদঘাটনের জন্য এ সংক্রান্ত আরো তথ্য-প্রমাণ সংগ্রহ ও রেকর্ডপত্র পর্যালোচনা করে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

হবিগঞ্জ জেলার চুনারুঘাট পল্লী বিদ্যুৎ জোনাল অফিসের ডিজিএম ও ওয়ারিং পরিদর্শক-এর বিরুদ্ধে গ্রাহকদের নতুন মিটার সংযােগ প্রদানে ঘুষ আদায়সহ বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে অপর একটি অভিযান পরিচালনার করেছে দুদক, সজেকা-হবিগঞ্জের সহকারী পরিচালক মোঃ এরশাদ মিয়ার নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট টিম। অভিযোগ প্রসঙ্গে সংশ্লিষ্টদের সাথে বিস্তারিত আলোচনাপূর্বক এনফোর্সমেন্ট টিম দালালদের দৌরাত্ম্য প্রাথমিক প্রমাণ পেয়েছে। কতৃপক্ষকে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে গ্রাহকসেবা নিশ্চিতের নির্দেশ প্রদান করেছে দুদক টিম। রেজিস্ট্রার বই-এর রেকর্ড যাচাইপূর্বক এ বিষয়ে বিস্তারিত যাচাই-বাছাই শেষে কমিশনে পূর্নাঙ্গ প্রতিবেদন দাখিল করবে।

এছাড়া,অফিস সহকারী-এর বিরুদ্ধে সেবা প্রার্থীর জমির মিসকেস মামলার আদেশ করে দেয়ার নামে ঘুষ দাবি; সাব-রেজিস্ট্রার ও অফিস সহকারী, সদর উপজেলা, নারায়নগঞ্জ-এর বিরুদ্ধে গ্রাহকের দলিল সম্পাদনে ঘুষ আদায়; সাব-রেজিস্ট্রার ও অফিস সহায়ক, পার্বতীপুর, দিনাজপুর-এর বিরুদ্ধে জমি রেজিস্ট্রেশন বাবদ সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি আদায়; দলিল লেখক, উপজেলা সাব-রেজিস্ট্রারের কার্যালয়, ঈশ্বরদী, পাবনা-এর বিরুদ্ধে আদালতে দুর্নীতির মামলা চলমান থাকা অবস্থায় দলিল লেখক সমিতির সভাপতি পদে নির্বাচনে অংশগ্রহণ করায়; পদোন্নতি সংক্রান্ত কমিটির সদস্যদের বিরুদ্ধে চাকরি স্থায়ী না হওয়া সত্ত্বেও উপ খাদ্য পরিদর্শক পদে পরীক্ষা গ্রহণ ছাড়াই অবৈধভাবে কর্মচারীদের পদোন্নতি প্রদানের উপপরিদর্শক, বাংলাদেশ পুলিশ-এর বিরুদ্ধে ঘুষের বিনিময়ে বিবাদীর পক্ষে বেআইনীভাবে তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার অভিযােগের প্রেক্ষিতে বিভাগীয় কমিশনার, ঢাকা; মহাপরিদর্শক, নিবন্ধক অধিদপ্তর, সচিব, খাদ্য মন্ত্রণালয়; পুলিশ সুপার, যশোর-কে উক্ত অভিযোগ সমূহের বিষয়ে কার্যকরী ব্যবস্থা গ্রহণপূর্বক কমিশনকে অবহিত করার জন্য পত্র প্রেরণ করেছে দুদক।