পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাথে মেক্সিকোর উপ-পররাষ্ট্রমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিনিধি : পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি মেক্সিকোর স্বাধীনতার ২০০ বছরের উদযাপনে অংশ নেন এবং মেক্সিকোর উপ-পররাষ্ট্রমন্ত্রীর সাথে দ্বিপক্ষীয় বৈঠক করেন।


বিজ্ঞাপন

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি, এখন ৭ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের সাথে মেক্সিকো সফর করছেন এবং মেক্সিকান প্রেসিডেন্টের আমন্ত্রণে আজ সন্ধ্যায় মেক্সিকান স্বাধীনতার ২০০ বছর পূর্তি উদযাপনে অংশ নিয়েছেন। মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাডরের সভাপতিত্বে উদযাপন কর্মসূচিতে বিশ্বের বিভিন্ন দেশের বেশ কয়েকজন উচ্চপদস্থ ব্যক্তি উপস্থিত ছিলেন।

বাংলাদেশের প্রতিমন্ত্রী ২০২১ সালের ২৫ সেপ্টেম্বর মেক্সিকো সিটিতে পৌঁছান এবং মেক্সিকোতে বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলাম তাকে স্বাগত জানান। প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের নেতৃত্বে সরকারী প্রতিনিধি দল ছাড়াও, বাংলাদেশ থেকে 39 সদস্যের একটি সামরিক দল মেক্সিকো সিটিতে 2021 সালের 21 সেপ্টেম্বর উদযাপন প্যারেডে অংশ নিয়েছিল এবং 14 সদস্যের একটি সাংস্কৃতিক দলও বাংলাদেশের সমৃদ্ধ সাংস্কৃতিক প্রদর্শনের জন্য দেশটি পরিদর্শন করছে সেখানে heritageতিহ্য। মেক্সিকোর প্রেসিডেন্ট, উদযাপন কর্মসূচিতে বক্তৃতার সময়, মেক্সিকোর স্বাধীনতার 200 বছর উদযাপনে সক্রিয় অংশগ্রহণের জন্য বাংলাদেশের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উদযাপন কর্মসূচির পাশে, বাংলাদেশের প্রতিমন্ত্রী ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্করের সঙ্গে একটি সংক্ষিপ্ত বৈঠক করেন, যিনি উদযাপনে অংশ নিতে মেক্সিকো সফর করছেন এবং পারস্পরিক স্বার্থের বিষয় নিয়ে আলোচনা করেছেন। প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম উদযাপন অনুষ্ঠানে সার্বিয়া, নেদারল্যান্ড, ফ্রান্স এবং গ্রিসের মন্ত্রীদের সঙ্গেও সাক্ষাৎ করেন।

মেক্সিকোর উপ -পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক: আজ সকালে প্রতিমন্ত্রী মো Shah শাহরিয়ার আলম এমপি মেক্সিকোর পররাষ্ট্র দপ্তরে (এসআরই) মেক্সিকোর উপ -পররাষ্ট্রমন্ত্রী অ্যাম্বাসেডর কারমেন মোরেনো তোসকানো -এর সাথে দ্বিপক্ষীয় বৈঠক করেন। ২০১৫ সালে মেক্সিকোতে তার প্রথম সফরের পর এটি আসলেই দুই পক্ষের মধ্যে প্রথম দ্বিপাক্ষিক বৈঠক, যার সময় নিয়মিত দ্বিপাক্ষিক পরামর্শের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল। এই দুই বন্ধুত্বপূর্ণ জাতির মধ্যে এটি ছিল প্রথম দ্বিপাক্ষিক সম্পৃক্ততা।

বৈঠকে মেক্সিকোর উপ -পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের প্রতিমন্ত্রীকে আমন্ত্রণ গ্রহণ ও উদযাপন অনুষ্ঠানে যোগদানের জন্য ধন্যবাদ জানান। সামরিক দল এবং সাংস্কৃতিক দল পাঠানোর জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানানোর সময়, তিনি জানান যে মেক্সিকো থেকে একটি ছোট সামরিক দল বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন এবং 100 তম জন্মবার্ষিকীর সমাপনী অনুষ্ঠানে যোগ দেবে। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মেক্সিকোর উপ -পররাষ্ট্রমন্ত্রী নারীর ক্ষমতায়নে অসাধারণ সাফল্যের জন্য বাংলাদেশের প্রশংসা করেন এবং জবাবে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম তাকে সাম্প্রতিক বছরগুলোতে শুধু নারীর ক্ষমতায়নে নয়, এমডিজি এবং এসডিজি অর্জনে অসাধারণ সাফল্য সম্পর্কে অবহিত করেন।

বাংলাদেশের প্রতিমন্ত্রী ছয় বছর আগে দুই সরকারের মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুসারে দুই সরকারের মধ্যে পররাষ্ট্র দপ্তরের পরামর্শের (এফওসি) নিয়মিত আয়োজনের গুরুত্বের ওপরও জোর দিয়েছিলেন এবং আশ্বস্ত করেছিলেন যে নিকট ভবিষ্যতে এই ধরনের পরামর্শের পদ্ধতিতে বাংলাদেশ নমনীয় থাকবে। তিনি কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টের ভিসা ছাড়ের জন্য দুই দেশের মধ্যে সমঝোতা চুক্তির প্রাথমিক সমাপ্তির উপর জোর দেন এবং স্প্যানিশ ভাষা শেখাসহ উভয় দেশের কূটনৈতিক প্রশিক্ষণ একাডেমির মধ্যে অংশগ্রহণের প্রস্তাবও দেন।

এছাড়াও, প্রতিমন্ত্রী রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে দৃ strong় সমর্থনের জন্য মেক্সিকোকে ধন্যবাদ জানান এবং বহুপক্ষীয় ক্ষেত্রে মেক্সিকো কর্তৃক প্রদত্ত সমর্থন ও সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেন।
প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম মেক্সিকোর মন্ত্রীকে জানান যে তার সঙ্গে একটি ছোট ব্যবসায়ী প্রতিনিধি দল রয়েছে যারা এই দেশে তাদের সমকক্ষদের সাথে যোগাযোগ করতে চায়। এ ব্যাপারে তিনি মত প্রকাশ করেন যে, দুটি দেশ দ্বৈত করের ক্ষেত্রসহ বিভিন্ন ক্ষেত্রে সমঝোতা স্মারক শুরু ও শেষ করতে পারে।

মেক্সিকোর উপমন্ত্রী প্রস্তাব করেছিলেন যে FOC মহাপরিচালকের পর্যায়ে কার্যত শুরু করা যেতে পারে এবং কাস্টমস বিষয়ে পারস্পরিক প্রশাসনিক সহায়তার প্রায় চূড়ান্ত সমঝোতা স্মারক শেষ করার জন্য তার সরকারের ইচ্ছা প্রকাশ করেছে। তিনি একটি সমঝোতা স্মারকের সমাপ্তির মাধ্যমে সাংস্কৃতিক সহযোগিতা বৃদ্ধির ওপরও জোর দেন। তিনি ভাষা প্রশিক্ষণের সম্ভাবনা অনুসন্ধান করতে সম্মত হন এবং কূটনীতিকদের বিনিময়সহ দুটি কূটনৈতিক প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সঙ্গে একটি সমঝোতা স্মারক শেষ করতে আগ্রহ প্রকাশ করেন। দুই মন্ত্রী তাদের নিজ দেশের কোভিড -১ situation পরিস্থিতি এবং ব্যবস্থাপনা নিয়েও আলোচনা করেছিলেন।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের আগামীকাল মেক্সিকোর উপ -পররাষ্ট্র মন্ত্রীর পাশাপাশি স্থানীয় সাংবাদিকসহ ব্যবসায়ী সম্প্রদায়ের সঙ্গে দেখা করার কথা রয়েছে। স্থানীয় বিশ্ববিদ্যালয়ে ‘মিটিং দ্য ইয়াং মাইন্ডস’ শিরোনামের একটি অনুষ্ঠানে তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে কথা বলবেন বলেও আশা করা হচ্ছে।