নেদারল্যান্ডসে বাংলাদেশের রাষ্ট্রদূত এম রিয়াজ হামিদুল্লাহ

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিনিধি : অ্যামস্টারডামে উই আর টুমরো গ্লোবাল পার্টনারশিপ ইভেন্টে একসঙ্গে জোয় ডি জং এনিক মুনেনের সাথে ডাচ জলবায়ু দূত জাইম ডি বোর্বন ডি পারমে যোগদান করেছেন।


বিজ্ঞাপন

গ্লাসগোতে @COP26 থেকে মাত্র ৩০ দিন দূরে, এটি All4Climate উদ্যোগের একটি অংশ হিসাবে বেরিয়ে এসেছে।

যুব জলবায়ু কর্মী, frm bangladesh chile nepal italy n বিশ্বব্যাপী যুব কর্মীরা। কিছু চিন্তাভাবনা প্রকাশ পেয়েছে।

ক্লাইমেটচেঞ্জে যথেষ্ট বিজ্ঞান এবং প্রমাণ আছে। তবুও, আমরা প্রতিটি শিশু – কিশোর -কিশোরীদের দৈনন্দিন জীবনে ‘প্রশংসা’ করার জন্য সংগ্রাম করি যে “জলবায়ু পরিবর্তন যে কোন জায়গায় জলবায়ু পরিবর্তন”। এটি আর বৈশ্বিক উত্তর -দক্ষিণ কথোপকথন নয়, অথবা পুরোনো প্রজন্ম এবং পরবর্তী প্রজন্মের (গুলি) মধ্যে। এটা হল responsibleconsumption n responsiblebusiness (production) অধিকার, যাতে আমরা ‘ভাগ করা দায়বদ্ধতা’ ‘সমৃদ্ধ সমৃদ্ধির’ মাধ্যমে, প্রতিটি সম্প্রদায়ের – শহর – দেশ – মহাদেশের জন্য সুরক্ষিত করি। ক্লাইমেটেকশন হল স্বতন্ত্র অঞ্চল থেকে বেরিয়ে আসা, ব্যক্তিগত বা সমষ্টিগত পর্যায়ে। কঠিন পছন্দ করতে যেমন জীবিকা এবং জীবিকার প্রতিটি স্তরে বর্জ্য প্লাগ করা। ভাবতে হবে, আমরা কিভাবে অভাব মোকাবেলা করব কারণ কোন সম্পদ সীমাহীন নয়।
বিশ্ব জনসংখ্যার অর্ধেক ৩০ বছরের কম। তাই, চিলি থেকে চীন পর্যন্ত, জলবায়ু পরিবর্তন প্রত্যেকের ব্যবসা, প্রত্যেকের উদ্বেগ। শুধু কিছু অল্পবয়সী জলবায়ু চ্যাম্পিয়ন নয়।
যেসব দেশে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ভালো অগ্রগতি হচ্ছে, সেখানে মাটিতে কর্মের নেতৃত্ব দিচ্ছেন নারীরা। জলবায়ু যুব চ্যাম্পিয়নদের স্কাউটস, মহিলা গ্রুপ, মিডিয়াতে ‘রামধনু জোট’ এ তাদের সমবয়সীদের পাওয়া উচিত। বিকাশের সমস্ত অভিনেতা, সাংস্কৃতিক আইকন, যোগাযোগকারী, প্রভাবশালীরা বোর্ডে থাকবেন। তাদের এজেন্ডায়, ‘সহানুভূতি’ এবং ‘ প্রকৃতির প্রতি দায়বদ্ধতা’ সৃজনশীলভাবে আলিঙ্গন করতে হবে। সাংস্কৃতিক হিসাবে – সামাজিক – অর্থনৈতিক – এমনকি বিশ্বাস চালিত অপরিহার্য। অনেকটা নৈতিক তাগিদ ছাড়াও।
ব্যবহারিক, সমগ্র সমাজের দৃষ্টিভঙ্গি গ্রহণ করা এবং সম্প্রদায়গুলিকে অর্থপূর্ণ কণ্ঠ দেওয়া, প্রতিটি ছোট পদক্ষেপ, তিহ্যগত অনুশীলন, প্রতিলিপিযোগ্য তৃণমূল জ্ঞান-উদ্ভাবন-সমাধান গণনা।
উদাহরণস্বরূপ প্লাস্টিক থেকে দূরে সরে যাওয়ার জন্য, একটি বায়ো-ডিগ্রেডেবল (পাট মিশ্রিত) উপাদান তৈরি করেছে। যদি স্কেলিংয়ের জন্য সমর্থিত হয়, এটি সম্ভবত সাহায্য করতে পারে, সবাই। এছাড়াও, বিশ্বের প্রত্যেককে দৈনন্দিন জীবনের উপাদানগুলিতে কাজ করতে হবে যেমন রাসায়নিক, গ্যাজেট নিষ্পত্তি।
প্রত্যেককে অভিনয় করতে হবে এবং পার্থক্য করতে হবে। সম্মিলিতভাবে, এগুলি জাতীয় এবং আন্তর্জাতিকভাবে নীতিগত আলোচনা এবং ব্যবসাকে সরিয়ে দেবে।