রোমানিয়ার সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

আন্তর্জাতিক

আজকের দেশ ডেস্ক : পররাষ্ট্রমন্ত্রী ড A. এ কে আব্দুল মোমেন, এমপি, আজ সকালে বুখারেস্টে রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রী বোগদান আউরেস্কুর সাথে অত্যন্ত উষ্ণ এবং বন্ধুত্বপূর্ণ পরিবেশে সরকারী আলোচনা করেন। রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রীর আমন্ত্রণে বুখারেস্টে এটি তার প্রথম সরকারি সফর। বাংলাদেশের স্বাধীনতার পর পররাষ্ট্রমন্ত্রীর স্তরে এটিও প্রথম সফর। দুই পররাষ্ট্রমন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন দিক সম্পর্কে জানার পাশাপাশি পারস্পরিক স্বার্থের গুরুত্বপূর্ণ আঞ্চলিক ও বহুপক্ষীয় বিষয় নিয়ে আলোচনা করেছেন।


বিজ্ঞাপন

আলোচনার সময় পররাষ্ট্রমন্ত্রী ড M মোমেন রোমানিয়ার প্রতি বাংলাদেশের জনগণের প্রবল প্রশংসার কথা পুনর্ব্যক্ত করেন। দুই বন্ধু রাষ্ট্রের মধ্যে দ্বিপাক্ষিক সম্পৃক্ততার অগ্রগতি।

পররাষ্ট্রমন্ত্রী ড M মোমেন প্রত্যাশিত পর্যায়ে দ্বিপাক্ষিক বাণিজ্যের পরিমাণ বাড়ানোর জন্য দুই দেশের উদ্যোগের উপর জোর দেন। তিনি রোমানিয়ান বিনিয়োগকারীদের এবং কোম্পানিকে 100 টি বিশেষ অর্থনৈতিক অঞ্চলে যৌথ উদ্যোগ বা 100 শতাংশ মালিকানাধীন ব্যবসায়িক উদ্যোগে প্রবেশের আহ্বান জানান, যা বর্তমানে বাংলাদেশে এবং হাই-টেক পার্কগুলিতে স্থাপন করা হচ্ছে। ইউরোপীয় বাজারে জিএসপি সুবিধার প্রশ্নে পররাষ্ট্রমন্ত্রী ড M মোমেনও রোমানিয়ার কাছে সমর্থন চেয়েছেন।

বৈঠকে রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রী ঘোষণা করেন যে, রোমানিয়া সরকার বাংলাদেশকে দুই লাখ অ্যাস্ট্রাজেনেকা করোনা ভ্যাকসিন দান করবে।

দুই পররাষ্ট্রমন্ত্রী শিক্ষা ও সংস্কৃতির ক্ষেত্রে সহযোগিতার প্রসারে সম্মত হয়েছেন। বাংলাদেশ থেকে রোমানিয়ায় দক্ষ, অদক্ষ জনশক্তি পাঠানোর সম্ভাবনা নিয়েও আলোচনা হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড M মোমেন মি Mr. বোগদানকে সর্বশেষ উন্নয়ন এবং জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের পুনর্বাসনের জন্য বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপ সম্পর্কে অবহিত করেন এবং জোরপূর্বক বাস্তুচ্যুতদের প্রত্যাবাসন নিশ্চিত করতে রোমানিয়া এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সক্রিয় সহযোগিতা কামনা করেন। মিয়ানমারের নাগরিকদের নিজ দেশে। মিস্টার বোগদান জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের প্রতি বাংলাদেশের গৃহীত প্রচেষ্টার প্রশংসা করেন এবং এ ব্যাপারে রোমানিয়ার সম্ভাব্য সহায়তার আশ্বাস দেন।

তারা বাংলাদেশ ও রোমানিয়ার মধ্যে বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক মঞ্চে সহযোগিতার বিষয়ে মতামত ও অভিজ্ঞতা বিনিময় করেন। তারা বর্তমান গুরুত্বপূর্ণ বৈশ্বিক এবং আঞ্চলিক বিষয়েও মতবিনিময় ও মতবিনিময় করেছে। মি B বোগদান বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় শক্তিশালী সহযোগিতার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানান।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন তার প্রতিপক্ষকে একটি ব্যবসায়িক প্রতিনিধিদলসহ বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। রোমানিয়ার পররাষ্ট্রমন্ত্রী আনন্দের সাথে আমন্ত্রণ গ্রহণ করেন।

বৈঠকের পর দুই পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে “পররাষ্ট্র দপ্তরের পরামর্শ” বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে দুই পররাষ্ট্রমন্ত্রীর দ্বারা। দ্বিপাক্ষিক আনুষ্ঠানিক আলোচনা শেষে উভয় পররাষ্ট্রমন্ত্রী একটি যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেন।

বিকেলে ডা Dr মোমেন ইউনিভার্সিটি অব পলিথকনিকা অব বুখারেস্ট (ইউপিবি) পরিদর্শন করেন, এটি শুধুমাত্র রোমানিয়া নয়, পুরো পূর্ব ইউরোপীয় অঞ্চলের বৃহত্তম প্রযুক্তিগত বিশ্ববিদ্যালয়। রেক্টরের সঙ্গে তার সাক্ষাতের সময় তারা দুই দেশের মধ্যে শিক্ষাক্ষেত্রে সহযোগিতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। ড M মোমেনের উপস্থিতিতে, রোমানিয়ায় বাংলাদেশ দূতাবাস এবং বুখারেস্টের পলিথকনিকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে “ইউপিবি এক্সিলেন্স স্কলারশিপ প্রোগ্রামের প্রচার” সম্পর্কিত একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে বিশ্ববিদ্যালয়ের রেক্টর এবং বাংলাদেশের রাষ্ট্রদূত। এই সমঝোতা স্মারক বাংলাদেশী শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের বৃত্তির সাথে UPB তে কারিগরি ক্ষেত্রে উচ্চতর অধ্যয়ন করার সুযোগ সৃষ্টি করবে। বিশ্ববিদ্যালয়ের রেক্টর বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য চারটি বৃত্তি ঘোষণা করেছেন যা আগামী বছরগুলিতে বাড়ানো হবে।

পররাষ্ট্রমন্ত্রী ড M মোমেন ২০২১ সালের -6–6 ডিসেম্বর Dhakaাকায় অনুষ্ঠিত শান্তি সম্মেলনে যোগ দিতে রেক্টরকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।