পল্লবীতে সাইবার ক্রাইমের অপরাধে গ্রেফতার ১

অপরাধ

বিশেষ প্রতিবেদক : র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন, র‌্যাব এলিট ফোর্স হিসেবে আত্মপ্রকাশের সূচনালগ্ন থেকেই বিভিন্ন ধরনের অপরাধ নির্মূলের লক্ষ্যে অত্যন্ত আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করে আসছে।


বিজ্ঞাপন

বর্তমান সময়ে বিভিন্ন উঠতি বয়সী যুবক যুবতী সামাজিক যোগাযোগ মাধ্যমে সইবার ক্রাইম সংক্রান্ত বিভিন্ন অপরাধ মূলক কর্মকান্ড করে আসছে। সন্ত্রাস ও জঙ্গীবাদ নির্মূলের পাশাপাশি এসব সাইবার ক্রাইম সংক্রান্ত অপরাধীদের আইনের আওতায় নিয়ে আসার জন্য র‌্যাবের জোড়ালো তৎপরতা অব্যাহত আছে।

গত ১৭/১০/২০২০ একজন নারী ভিকটিম অভিযোগ করেন যে, আসামী মোঃ সাকিব হাসান রনি (২৪) এর সাথে প্রায় ০২ বছর পূর্বে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার পরিচয় হয়।

পরিচয়ের একপর্যায়ে সাকিব এর সাথে তার ঘনিষ্ঠতা গড়ে ওঠে। একপর্যায়ে সাকিব এর সাথে ভিকটিমের ভিডিও কলে কথাবার্তা হতে থাকে।

এভাবে ভিডিও কলে কথা বলার সময় সাকিব ভিকটিম এর অগোচরে কৌশলে পূর্ব পরিকল্পিত ভাবে আপত্তিকর ছবি ও ভিডিও মোবাইল ফোনে ধারন করে রাখে।

পরবর্তীতে, পূর্ব পরিকল্পনা অনুযায়ী সাকিব ভিকটিমকে তার মোবাইল ফোনে ধারনকৃত ভিকটিমের ভিডিও গুলো ফেইসবুক ম্যাসেঞ্জারে পাঠায় এবং ভিকটিমের নিকট হতে নগদ ১,০০,০০০/- টাকা দাবী করে এবং টাকা না দিলে তার মোবাইলে ধারনকৃত ভিকটিমের ভিডিও গুলো ফেইসবুক সহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়ার ভয় দেখায়।

উক্ত হুমকির প্রেক্ষিতে ভিকটিম ভীত হয়ে পরিবারের সকলের অগোচরে বেশ কিছু দিন পূর্বে সাকিবকে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ৯,৫০০/- টাকা প্রেরণ করে। পরবর্তীতে সাকিব তার দাবিকৃত বাকি টাকা দাবী করে। তখন ভিকটিম টাকা দিতে অপারগতা প্রকাশ করলে সাকিব তার মোবাইলে ধারনকৃত ভিকটিমের ছবি ও ভিডিও গুলো তার নিকট আত্মীয়-স্বজন সহ বন্ধুবান্ধব দেরকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রেরন করে।

এরই ধারাবাহিকতায় উক্ত অভিযোগের প্রেক্ষিতে গত শুক্রবার ৮ রাত ৯ টা ৫০ মিনিটে র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল ঢাকা মহানগরীর পল্লবী থানাধীন এলাকা হতে ০১ টি স্মার্ট ফোন সহ আসামী সাকিব হাসান রনি (২৪) কে আটক করে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে ধৃত আসামী সাকিব তার উল্লেখিত অপরাধের সত্যতা স্বীকার করে।

উপরোক্ত বিষয়ে প্রয়োজনীয় আইনানুগ কার্যক্রম প্রক্রিয়াধীন।