অনলাইনে বিমানের টিকেট বিক্রির নামে প্রতারণা

অপরাধ

আজকের দেশ রিপোর্ট : মশিউর রহমান (ছদ্মনাম) একজন বেসরকারী ব্যাংকের ম্যানেজার। তাঁর স্ত্রী দীর্ঘদিন ধরে কিডনী সংক্রান্ত জটিলতায় ভুগছেন।


বিজ্ঞাপন

স্ত্রীর উন্নত চিকিৎসার জন্য তাকে নিয়ে সিঙ্গাপুর যাবেন বলে সিদ্ধান্ত নেন এবং অনলাইনে প্লেনের টিকেট বুকিং করার সময় ‘টোয়েন্টি ফোর টিকেট ডটকম’ এজেন্সির ওয়েবসাইটটি তাঁর নজরে আসে।

এজেন্সিটির চটকদার বিজ্ঞাপণ দেখে তিনি সাত পাঁচ না ভেবে তিনি তাঁর, অসুস্থ স্ত্রী এবং একমাত্র সন্তান লামিয়ার নামে তিনটি টিকেট বুকিং দেন সেপ্টেম্বর এর ১০ অক্টোবর দুপুর ২ টা ৩০ মিনিটে ।

সুনির্দিষ্ট দিনে এয়ারপোর্টে গিয়ে হাজির হন মশিউর রহমান এবং তার পরিবারবর্গ কিন্তু তিনি যে এয়ারলাইন্স এর টিকেট কেটেছিলেন সেখানে গিয়ে যোগাযোগ করার পর তারা জানায় যে, তাঁর নামের টিকেটগুলো সংশ্লিষ্ট এজেন্সি রিফান্ড নিয়ে নিয়েছে।

মশিউর রহমান হতবিমূঢ় হয়ে এজেন্সির সাথে যোগাযোগ করার চেষ্টা করেন কিন্তু এজেন্সির পক্ষ থেকে কাউকে তিনি খুঁজে পাননা যোগাযোগ করার জন্য। এমনকি যে বিকাশ নাম্বারে টাকা পাঠিয়েছিলেন সেই নাম্বারটিও বন্ধ পান। এরপর মশিউর রহমান বুঝতে পারেন তিনি প্রতারিত হয়েছেন।

তিনি সংশ্লিষ্ট থানায় প্রতারণার মাধ্যমে অর্থ আতœসাতের অভিযোগে একটি জিডি করেন ‘টোয়েন্টি ফোর টিকেট ডটকম’ এজেন্সির বিরুদ্ধে।

কামরুজ্জামান (ছদ্মনাম) একজন সৌদি আরব প্রবাসী, ছুটিতে দেশে এসেছেন।

প্রায় তিনমাস অতিক্রান্ত হওয়ার পর ছুটি শেষে সৌদী যাওয়ার সময় ঘনিয়ে আসছে বিধায় রিয়াদগামী প্লেনের টিকেট বুকিং করেন অনলাইন ভিত্তিক এজেন্সি ‘টোয়েন্টি ফোর টিকেট ডটকম’ এর ওয়েবসাইট থেকে।

সুনির্দিষ্ট দিনে কামরুজ্জামান ঢাকা এয়ারপোর্টে যান। তাকে বিদায় জানাতে মাইক্রোবাস ভাড়া করে নিয়ে এসেছেন পরিবারবর্গের সবাই।

বিষাদগ্রস্ত মন নিয়ে এয়ারপোর্ট কাউন্টার থেকে টিকেট সংগ্রহ করতে গিয়ে জানতে পারেন যে, তাঁর নামের টিকেটটি সংশ্লিষ্ট এজেন্সি রিফান্ড নিয়ে নিয়েছে। তিনি জানালেন টিকেটের মূল্য হিসেবে সম্পুর্ন টাকা বিকাশে পরিশোধ করেছেন।

এজেন্সির ওয়েবসাইটে দেয়া নাম্বারে যোগাযোগ করে। কাউন্টার থেকে একই উত্তর আসলো, তাঁর নামের টিকেটটি সংশ্লিষ্ট এজেন্সি রিফান্ড নিয়ে নিয়েছে।

কামরুজ্জামান মাথায় হাত দিয়ে কাউন্টারের সামনে বসে পড়লো। সেই সুদূর নীলফামারী থেকে পরিবারসহ মাইক্রোবাস ভাড়া করে এসেছে কামরুজ্জামান।

সৌদিতে যে কোম্পানীতে কামরুজ্জামান চাকরি করে সেই কোম্পানীর মালিকের কাছ থেকে টাকা ধার নিয়ে প্লেনের টিকিটের মূল্য পরিশোধ করেছে এই আশায় যে, আরব দেশে ফিরে ধারের টাকা পরিশোধ করবে কামরুজ্জামান।

তাছাড়া কামরুজ্জামান এর ভিসার মেয়াদও এই সপ্তাহে শেষ হবে, সময়মত যদি সৌদি ফিরতে না পারে তাহলে কিভাবে ভিসার মেয়াদ বাড়াবে, কোম্পানির মালিককে কী জবাব দিবে এসব ভেবে দিশেহারা হয়ে তখন কি করবে কিছুই ভেবে না পেয়ে কামরুজ্জামান হাউমাউ করে কান্নাকাটি শুরু করে ।

এভাবে প্রতিনিয়ত অনলাইনে টিকেট বুকিং এর নামে অর্থ আত্মসাত করে প্রতারনা চালিয়ে যাচ্ছিল ‘টুয়েন্টিফোর টিকেট ডটকম’।

এরকম কিছু সুনির্দিষ্ট অভিযোগ আসে সাইবার পুলিশ সেন্টার সিআইডির কাছে। ভুক্তভোগীদের দেয়া তথ্যকে কাজে লাগিয়ে এবং উন্নত প্রযুক্তি ব্যবহার করে গত ৪ অক্টোবর চুয়াডাঙ্গা সদর থানা তলাশ থেকে গ্রেফতার করা হয় ‘টুয়েন্টিফোর টিকেট ডটকম’ এর একজন অন্যতম পরিচালক রাকিবুল হাসানকে এবং গত ১০ অক্টোবর রাজধানীর পুরান ঢাকার সদরঘাট এলাকা থেকে বোর্ড অব ডিরেক্টর এর অন্যতম সদস্য মিজানুর রহমান সোহেলকে গ্রেফতার করেছে সাইবার পুলিশ সেন্টার সিআইডির একটি চৌকস টিম। ২০১৯ সালের মে মাসে যাত্রা শুরু করে অনলাইন টিকেট এজেন্সি টুয়েন্টিফোর টিকেট ডটকম ।

২০২১ সালের মে মাসে লাপাত্তা হয়ে যায় এই ট্রাভেল এজেন্সিটি। প্রাথমিকভাবে তাদের বিরুদ্ধে ৫০ কোটি টাকা আত্মসাতের অভিযোগ রয়েছে।

যাচাই বাছাই ব্যতিরেকে অনলাইনে প্লেনের টিকেট বুকিংসহ যেকোন ধরনের পন্য ক্রয়ের ক্ষেত্রে এডভান্স পেমেন্ট থেকে বিরত থাকুন।

অনলাইনে চটকদার বিজ্ঞাপন দেখে বিশ্বাস করে এসব প্রতারক চক্রের হাত থেকে নিজের মূল্যবান টাকা রক্ষা করুন এবং অযথা হয়রানি থেকে বাঁচুন।

যেকোন ধরনের সহযোগীতায় সিআইডি সাইবার সেন্টার সবসময় আপনার পাশে আছে। ২৪ ঘন্টা সাইবার ক্রাইম হটলাইন নাম্বার ০১৩২০০১০১৪৮।