পণ্যের মূল্য সহনীয় রাখতে ভোক্তা অধিদপ্তরের অভিযান

বানিজ্য

নিজস্ব প্রতিবেদক : বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক ৩০ অক্টোবর ২০২১, শনিবার ঢাকাসহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।


বিজ্ঞাপন

ঢাকা মহানগরীর শান্তিনগর ও বেইলি রোড এলকায় অধিদপ্তরের ৩টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে চাল, চিনি, পেঁয়াজ, কাঁচা সবজি, ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পরিবীক্ষণ করা হয়।

এসময় বাজারে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রয়, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের সতর্ক করা হয়।

পাশাপাশি কসমেটিকসের দোকান ও রেস্টুরেন্টে অভিযান পরিচালনা করে আমদানীকারকের তথ্যবিহীন অননুমোদিত কসমেটিকস সংরক্ষণ, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৩টি প্রতিষ্ঠানকে ১,৩০,০০০ টাকা জরিমানা করা হয়।

ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের ১৮ টি টিম কর্তৃক বিভিন্ন নিত্যপণ্যের বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৪১টি প্রতিষ্ঠানকে ৪,৭১,০০০ (চার লক্ষ একাশি হাজার) টাকা জরিমানা করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান নিত্যপণ্যের দাম স্থিতিশীল ও ভোক্তা সহনীয় রাখতে সারাদেশে অধিদপ্তরের তদারকি কার্যক্রম অব্যাহত রয়েছে।
নিত্যপণ্যের মূল্য কারসাজিসহ ভোক্তা স্বার্থবিরোধী কোন অপরাধ সংঘটনের প্রমাণ পাওয়া গেলে সংশ্লিষ্ট অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।