ভোক্তা অধিদপ্তরের অভিযানে ৫,৮৬,৫০০ টাকা জরিমানা

অপরাধ বানিজ্য

নিজস্ব প্রতিবেদক : বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক বুধবার ৩ নভেম্বর ঢাকা সহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান /তদারকি কার্যক্রম পরিচালিত হয়।


বিজ্ঞাপন

ঢাকা মহানগরীর ধানমন্ডি এলাকায় অধিদপ্তরের ৩টি টিম কর্তৃক পরিচালিত অভিযানে বাজারে চাল, চিনি,কাঁচা সবজি,ভোজ্যতেলসহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য, পণ্য ক্রয়-বিক্রয় রসিদ, পণ্যের মূল্য তালিকা পরিবীক্ষণ করা হয়। এসময় বাজারে ন্যায্যমূল্যে নিত্যপণ্য বিক্রয়, পণ্য ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে ব্যবসায়ীদের হ্যান্ডমাইকে সতর্ক করা হয়।

পাশাপাশি ডিপার্টমেন্টাল স্টোর, ফার্মেসী ও কসমেটিকসের দোকানে অভিযান পরিচালনা করে মেয়াদোত্তীর্ণ ও অনিবন্ধিত ঔষধ সংরক্ষণ, আমদানীকারকের তথ্যবিহীন পণ্য সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৫টি প্রতিষ্ঠানকে ৮৭,০০০ টাকা জরিমানা করা হয়।

ঢাকাসহ সারাদেশে অধিদপ্তরের ৩৬ টি টিম কর্তৃক বিভিন্ন নিত্যপণ্যের বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৯৪ টি প্রতিষ্ঠানকে ৫,৮৬,৫০০ (পাঁচ লক্ষ ছিয়াশি হাজার পাঁচশত) টাকা জরিমানা করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা জানান নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম স্থিতিশীল রাখতে অধিদপ্তরের নিয়মিত তদারকি ও সচেতনতামূলক প্রচারণা অব্যাহত রয়েছে। নিত্যপণ্যের বাজারসহ যেকোন ব্যবসা প্রতিষ্ঠানে কোন অনিয়ম পাওয়া গেলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হচ্ছে বলেও তিনি জানান।

মুন্সীগঞ্জের লৌহজং এলাকায় ভোক্তা অধিকারের অভিযান : বুধবার ৩ নভেম্বর সকাল সাড়ে ১১ টায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মুন্সীগঞ্জ জেলা কার্যালয় কর্তৃক মুন্সীগঞ্জ লৌহজং উপজেলার মালির অংক বাজার ও বেজগাও এলাকায় অভিযান কার্যক্রম পরিচালিত হয়।

এন ভট্টাচার্য মেডিকেল হলে মনিটরিং কালে দেখা যায় যে, মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির জন্য প্রদর্শন ও সংরক্ষণ করা হচ্ছে। ফার্মেসী টিকে ১০০০ টাকা জরিমানা করা হয়।

মালিহা বেকারিতে মনিটরিং কালে দেখা যায় যে, নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য দ্রব্য তৈরি করা হচ্ছে। বিস্কুট পাউরুটি প্রভৃতির মোড়কে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ, এম আর পি উল্লেখ করা হচ্ছে না।

বেকারিটিকে ৪০০০ টাকা জরিমানা করা হয়। মোট ২টি প্রতিষ্ঠানকে ৫০০০ টাকা জরিমানা করা হয়।

অভিযান পরিচালনা করেন সহকারী পরিচালক আসিফ আল আজাদ। উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর নাজমুল ইসলাম ও লৌহজং থানা পুলিশের একটি টিম অভিযানে সহযোগিতা করেন।