কাব্যচর্চা ও সাবধানতা

সাহিত্য

শাহ কামাল সবুজ : আমার টাইম লাইনে প্রায় সবাই কম বেশি লেখালেখির সাথে জড়িত। এবং কিছু আছেন সাহিত্য অনুরক্ত। এখানে যেমন বাংলা ভাষাভাষী উঁচু মানের কবি লেখক, সাহিত্যিক আছেন তেমনি আছেন কিছু নবাগত, নবাগতা। সুযোগ পেলে আমি সবার লেখাই কম বেশি পড়ি।
উঁচু মানের কয়েক জন কবিকে আমি কিছু দিন আগে ব্লক মারতে বাধ্য হয়েছি। কারণ দেখেছি তারা সুকৌশলে অন্য লেককদের থিম/ চিন্তা চুরি করে নিজে ভিন্ন ধাঁচের কবিতা বা লেখা বানিয়ে ফেলেন। এরা উঁচু মানের চোর। এরা মৌমাছি ও পোকা মেরে মধু খাওয়ার দলে।
কিছু লেখক লেখিকা আছেন বসন্তের কোকিলের মতো। শরীরে ভাব এসেছে তো এর ওর কবিতা থেকে কিছু গুরুত্বপূর্ণ লাইন নিয়ে এবং নিজে কিছু ইনিয়েবিনিয়ে লিখে নিজের একটা সুন্দর ছবি কবিতার সাথে সাঁটিয়ে পোস্ট দেন। লাইক কমেন্ট ও তারা বেশ পান। কিন্তু তারা নিজেরাও জানেন ছবি ছাড়া তাদের লেখা অচল। নিজের লেখার উপর যাদের আস্থা কম তারাই এই কাজটি বেশি করেন। এটা যদি প্রতিটি লেখার সাথে না হয়ে কদাচিৎ হয় সেটা ভিন্ন কথা।
যেটা বলতে চেয়েছিলাম তা হলো নবাগত, নবাগতা লেখক, লেখিকাদের নিয়ে। তাদের কারো কারো লেখায় বেশ মৌলিকতা পাচ্ছি। নিশ্চয়ই তারা পড়াশোনা করে এ লাইনে এসেছেন। সাহিত্য চর্চার বড় মাধ্যম হচ্ছে তাকে পড়তে হবে। তাকে অনেক কিছু জানতে হবে। ভাষা প্রয়োগের শিকল পদ্মতি তাকে বুঝতে হবে। লেখার ভিতরে সু নির্দিষ্ট একটা বিষয় থাকতে হবে। সাথে গভীরতা থাকলে সেই লেখাই মানুষের মনে দাগ কাটবে। হোক সে প্রেমের হোক আধ্যাত্মিক হোক সমসাময়িক।


বিজ্ঞাপন

প্রায়ই লক্ষ্য করছি কিছু উদীয়মান লেখক, লেখিকারা একটা জায়গায় বেশ বেখেয়ালি হচ্ছেন। তারা যা বলতে চাচ্ছেন তা হাস্যকর। অবশ্য তারা একটু সতর্ক বা যত্নবান হলে তারা যা লিখছেন তা একটা ভালো মানের লেখা হয়ে উঠতে পারে।
আমি নাম বলতে চাইনা তবে এদের নিয়ে আমি আশাবাদী, কারণ তারা অন্তত কারো লেখা নকল করেন না। কোনো কাঁটপিঁস করেননা।
তাদের লেখা পড়লেই বুঝা যায় তারা চেষ্টা করেছেন। শুধু সঠিক লাইন টা পেলেই তারা ভালো করবেন।

দেখলাম, এক উদীয়মান কবি তার কবিতার ভিতরের দুটো লাইন ছিল এরকম, “বাদল রাতের চাঁদের আলোয়/ পথ চলছি তুমি আমি ”
আরেক জন লিখেছেন, “তোমায় নিয়ে বাঁধব ঘর চার দেয়ালের মাঝে/ সূর্য আলো খেলবে সেথা সকাল সন্ধ্যা সাঁজে”।
লেখা লাইন কটি শুনতে শ্রুতিমধুর। কিন্তু বিষয়টা খুবই হাস্যকর। কারণ বাদল রাতে চাঁদের আলো উদ্ভট কল্পনা মাত্র। আবার ঘর এবং চার দেয়াল/ আবার সেখানে সূর্যের আলো সকাল সন্ধ্যায় খেলবে! কি ভয়ানক কথা তাইনা?
আমাদের সবারই জানা সন্ধ্যায় সূর্যের আলো আশা করা নিছক পাগলামি।
তাই নবাগত/ নবাগতা লেখক বন্ধুদের বলব, আরেকটু সতর্ক হোন ভাষা প্রয়োগের ক্ষেত্রে। বানান ভুল, শব্দ বিনির্মাণে ত্রুটি এসবের ঊর্ধ্বে আমরা কেউই নই। কিন্তু বক্তব্যে আমরা যদি ওলট-পালট করে থাকি আর সেইসব লেখায় আমরা যতই লাইক কমেন্ট পাই। যারা বুঝে তারা কিন্তু সহজেই ধরে ফেলবে এইসব লেখকদের ভিতরে কতখানি শিক্ষার গলদ রয়েছে।

নিশ্চয়ই সাহিত্য চর্চা একজন মানুষ কে মানবিক করে তোলে। অন্যের হিত সাধনের জন্য সাহিত্যের ভাষা হয়ে উঠুক সু বিবেচিত এবং আলোকিত। নতুন লেখক লেখিকাদের প্রতি আমার প্রাণঢালা ভালবাসা।