রাষ্ট্রীয় স্বীকৃতি আদায়ে সকল পল্লী চিকিৎসকদেরকে এক প্লাটফর্মে আসতে হবে

স্বাস্থ্য

আজকের দেশ রিপোর্ট : বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চল,শহর ও বন্দরে কয়েক লক্ষ গ্রাম ডাক্তার/পল্লী চিকিৎসক/প্যারামেডিকস/ডিপ্লোমা প্রশিক্ষণপ্রাপ্ত দিন রাত অবিরাম অক্লান্ত পরিশ্রম করে দেশের বৃহত্তর একটি জনগোষ্ঠীর প্রায় দেশের জনসংখ্যার (৬০-৭০ %) মানুষকে নাম মাত্র স্বল্প মূল্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা দিয়ে আসছেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পূর্ব হতে এখন পর্যন্ত তারা এই স্বাস্থ্য সেবায় কাজ চালিয়ে যাচ্ছেন।


বিজ্ঞাপন

কিন্তু পল্লী চিকিৎসায় অবদান রাখার পর ও রাষ্ট্রীয় ভাবে আজ ও এরা অবহেলিত ও বাংলাদেশ সরকার তথা কোন প্রতিষ্ঠান বা সংশ্লিষ্ট দপ্তরে তাদের সংখ্যার সুনির্দিষ্ট ভাবে কোথায় ও কোন তথ্য নেই।

অত্যন্ত পরিতাপের বিষয় হলো স্বাস্থ্য সেবায় নিয়োজিত থাকার পর ও সরকার তথা স্বাস্থ্য অধিদপ্তর কোন দিন তাদের প্রয়োজনীয়তা ও গুরুত্ব অনুভব করেনি।

বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার পরিকল্পনা বাস্তবায়ন করতে হলে বাংলাদেশের মৌলিক চাহিদার অন্যতম স্বাস্থ্য/ চিকিৎসা খাতকে বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া একান্ত প্রয়োজন। আমাদের দেশের এমবিবিএস ডাক্তার এর সংখ্যা কম, এই কম সংখ্যক ডাক্তার দ্বারা প্রায় ১৮ কোটি মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা সম্ভব নয়।

তাই দেশের স্বাস্থ্য খাতের এই ক্লান্তি লগ্নে সাধারণ মানুষের স্বাস্থ্য সেবা নিশ্চিত করার লক্ষ্যে প্রাথমিক স্বাস্থ্য সেবা জনগনের দ্বারপ্রান্তে পৌছানোর দ্বায়িত্ব নিয়ে কাজ করে যাচ্ছে গ্রাম বাংলার অবহেলিত বিপিডিএ চিকিৎসকেরা।

দেশের এই সব চিকিৎসকদের প্রতি এখন পর্যন্ত সরকারের কোন দপ্তর বা সরকার কোন দিন এই বৃহত্তর পেশাজীবি জনগোষ্ঠীর স্বীকৃতির বিষয়ে কোন বাস্তব পদক্ষেপ গ্রহন করেননি বরং মাঝে মাঝে প্রশাসনিক হয়রানির শিকার ও হাতুরী ডাক্তারের অপবাদ নিয়ে আদালত পর্যন্ত যেতে হয়। অথচ এখন পর্যন্ত ( এইচ. পি.ও এর জরিপ মতে) ৬০-৭০% মানুষের স্বাস্থ্য সেবা এই পল্লী চিকিৎসকেরাই দিয়ে যাচ্ছেন। এখন সময় এসেছে রাষ্ট্রীয় স্বীকৃতি আদায় করতে হলে দেশের সকল পল্লী চিকিৎসকদের সকল ভেদাভেদ ভুলে এক প্লাটফর্মে আসতে হবে সরকারের কাছে দাবী জানাতে হবে চাকুরী বীমা প্রণোদনা কিছু চাই আমরা চাই আমাদের কাজের রাষ্ট্রীয় স্বীকৃতি ও নিরাপদে প্রাকটিস করার সুযোগ।

এরই পরিপ্রেক্ষিতে বাংলাদেশের এই সব স্বীকৃতি বিহীন পল্লী চিকিৎসকদের সামাজিক মর্যাদা, স্বাস্থ্য সেবার বৈধ স্বীকৃতি ও দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ সহ সকল পেশাজীবি চিকিৎসকগনকে ঐক্যবদ্ধ করে অধিকার আাদায়ের জন্য কাজ করে যাচ্ছে বাংলাদেশ প্যারামেডিকেল ডাক্তার এসোসিয়েশন (বিপিডিএ)।

দেশের সকল অবহেলিত পল্লী চিকিৎসকদেরকে বিপিডিএ এর প্লাটফর্মে এসে আমাদের প্রাণের দাবী রাষ্ট্রীয় স্বীকৃতি আদায়ের কাজ করার জন্য আহবান করছি।