ভোক্তা অধিদপ্তরের অভিযানে ১৪০ প্রতিষ্ঠানকে জরিমানা

অপরাধ বানিজ্য

বিশেষ প্রতিনিধি : বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক সোমবার ঢাকাসহ সারাদেশে নিত্যপণ্যের বাজার ও বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান/তদারকি কার্যক্রম পরিচালিত হয়।


বিজ্ঞাপন

ঢাকা মহানগরীর মতিঝিল এজিবি কলোনি বাজার, রায় সাহেব বাজার, সেগুনবাগিচা ও ওয়ারী এলাকায় অধিদপ্তরের ২টি টিম এবং বাণিজ্য মন্ত্রণালয়ের তদারকি টিমে অধিদপ্তরের ২ জন কর্মকর্তার অংশগ্রহণে ২টিম কর্তৃক বাজার তদারকি কার্যক্রম পরিচালিত হয়।
তদারকিকালে বাজারে চাল, পেঁয়াজ, ভোজ্যতেল, চিনি, কাঁচা সবজিসহ অন্যান্য নিত্যপণ্যের মজুদ, মূল্য, ক্রয়-বিক্রয় রসিদ, মূল্য তালিকা ইত্যাদি পরিবীক্ষণ করা হয়।

এসময় বাজারে ন্যায্যমূল্যে নিত্যপণ্যের বিক্রয়, ক্রয়-বিক্রয়ের রসিদ সংরক্ষণ, মূল্য তালিকা প্রদর্শনের বিষয়ে সংশ্লিষ্ট ব্যবসায়ীদের হ্যান্ডমাইকে সতর্ক করা হয়।

পাশাপাশি ফার্মেসী, রেস্টুরেন্ট ও মিষ্টির দোকানে মেয়াদোত্তীর্ণ ঔষধ ও পণ্য সংরক্ষণ, বাসী খাবার সংরক্ষণ, অবৈধ প্রক্রিয়ায় খাদ্যপণ্য তৈরি ও সংরক্ষণসহ ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ৪ টি প্রতিষ্ঠানকে ৫০,০০০ টাকা জরিমানা করা হয়।

দেশব্যাপী অধিদপ্তরের ৫৫ টি টিম কর্তৃক বিভিন্ন নিত্যপণ্যের বাজার ও ব্যবসা প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করে ভোক্তা স্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১৪০ টি প্রতিষ্ঠানকে ১০,৫৮,৬০০ (দশ লক্ষ আটান্ন হাজার ছয়শত) টাকা জরিমানা করা হয়।

এছাড়াও অভিযান পরিচালনাকালে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক সাশ্রয়ী মূল্যে নিত্যপণ্য বিক্রয় কার্যক্রম (ট্রাকসেল) মনিটরিং করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত অভিযানে সহযোগিতা প্রদান করেন।

এ প্রসঙ্গে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা আজকের দেশকে জানান, বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় রাখতে সারাদেশে অধিদপ্তরের মনিটরিং জোরদার করা হয়েছে। কার্যক্রম অব্যাহত রয়েছে। আইন অমান্য তথা অসাধু উপায় অবলম্বন করে কোন ব্যবসায়ী ব্যবসা পরিচালনা করলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও তিনি জানান।